রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউজিল্যান্ডের সমতা

  • গাপটিল ও ল্যাথামের সেঞ্চুরির কাছে দ্বিতীয় ওয়ানডেতে ;###;১ উইকেটে হার জিম্বাবুইয়ের

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুইয়েকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-১এ সমতা ফেরাল সফরকারী নিউজিল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৫ রানে থেমে যায় স্বাগতিক জিম্বাবুইয়ের সংগ্রহ। সাত নম্বরে নেমে ৯৫ বলে ৫ চার ও ৪ ছক্কায় ঠিক ১০০ রান করে অপরাজিত থাকেন সিকান্দার রাজা। ৩৫তম ওয়ানডেতে এটি তার তৃতীয় সেঞ্চুরির। তবে প্রথম ম্যাচে তিন শতাধিক রান অতিক্রম করে জয় তুলে নেয়া জিম্বাবুইয়ের হয়ে এদিন আর কেউই সুবিধা করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ ওপেনার চামু চিভাবার। তিনাশে পানিয়াঙ্গারা ৩৩ ও শন উইলিয়াস ২৬ রান করে আউট হন। কিউইদের হয়ে ইস সোধি ৩ ও গ্রান্ট ইলিয়ট নেন ২ উইকেট।

জবাবে জিম্বাবুইয়ে বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলায় মেতে ওঠেন দুই কিউই ওপেনার মার্টিন গাপটিল ও টম ল্যাথাম। দুজনেই তুলে নেন সেঞ্চুরি। ৪২.২ ওভারে কোন উইকেট না হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। গাপটিল ১৩৮ বলে ১১ চার ও ১ ছক্কায় ১১৬ এবং ল্যাথাম ১১৬ বলে ৭ চার ও ২ ছক্কার সাহায্যে ১১০ রান নিয়ে অপরাজিত থাকেন। ব্যাটিংয়ের অপূর্ব প্রদর্শীতে জয় নিয়ে মাঠ ছাড়েন দুই ব্ল্যাক ক্যাপস উইলোবাজ। ২৩৬*Ñ ওয়ানডেতে নিউজিল্যান্ডের দ্বিতীয়সেরা ওপেনিং জুটির রেকর্ড এটি। গাপটিলের অষ্টম ও ল্যাথাম তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। দ্বিতীয় মাচটি নিয়ে বাড়তি আগ্রহের কারণ অবশ্যই প্রথম ওয়ানডেতে জিম্বাবুইয়ের সেই দুর্দান্ত জয়। স্মরণীয় সাফল্যের দিনে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩০৩ রান করেছিল সফরকারী নিউজিল্যান্ড। জবাবে ম্যাচের ‘নায়ক’ ক্রেইগ অরভিনের ম্যারাথন সেঞ্চুরির (১৩০*) ওপর ভর করে ৪৯ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে গিয়েছিল জিম্বাবুইয়ে!

তিন শ’র অধিক লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ক্রিকেট খেলেছিল স্বাগতিকরা। ১৪.৫ ওভারে ৭৪ রান এনে দেন দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও চামু চিভাবা। ৪২ রান করে আউট হন চিভাবা। এরপরই মাসাকাদজার সঙ্গে যোগ দেন অরভিন। বিশ্বের অন্যতমসেরা বোলিংয়ের বিপক্ষে মনোমুগ্ধকর ব্যাটিংই করেন দুজনে। দ্বিতীয় উইকেটে ২০ ওভারে ১২০ রান যোগ করে দলকে স্মরণীয় একক জয়ের বন্দরে নিয়ে গিয়েছিলেন তারা। ৮৪ রান করে আউট হন মাসাকাদজা। তবে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি তুলে নেন অরভিন। ১০৮ বলে ১১ চার ও ৫ ছক্কায় ১৩০ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি। উদ্ভাসিত নৈপুণ্যের সেই ধারা অব্যাহত রাখতে পারল না স্বাগতিকরা। অধিনায়ক এলটন চিগম্বুরা বলেছিলেন, তিন শ’ রান টপকে জয় প্রমাণ করে বিশ্ব ক্রিকটে এখনও আমরা বড় দলগুলোকে হারানোর সামর্থ্য রাখি। তবে মনে রাখতে হবে প্রতিপক্ষ বিশ্বকাপের ফাইনালে খেলেছে। ওরা দারুণ শক্তিশালী। যে কোন সময় ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রাখে।’ সেই শাঙ্কাটাই সত্যি হলো।

উল্টো দ্বিতীয় ওয়ানডেতে ১০ উইকটের বড় জয়ে তাদের ক্রিকেট খেলা শিখিয়ে দিল কিউইরা! একই ভেন্যু হারারেতে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডে শুক্রবার।

স্কোর ॥ জিম্বাবুইয়ে ২৩৫/৯ (৫০ ওভার; রাজা ১০০*, চিভাবা ৪২, পানিয়াঙ্গারা ৩৩; সোধি ৩/৩৮, ইলিয়ট ২/২৭), নিউজিল্যান্ড ২৩৬/১০ (৪২.২ ওভার; গাপটিল ১১৬*, ল্যাথাম ১১০*)

ফল ॥ নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী। ম্যাচসেরা ॥ গাপটিল ও ল্যাথাম (নিউজিল্যান্ড)

সিরিজ ॥ তিন ওয়ানডের সিরিজ ১-১ এ চলমান।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর