বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএসের বিরুদ্ধে যুদ্ধ করতে সিরিয়ায় কানাডীয় মডেল

কানাডার সাবেক এক মডেল সিরিয়ায় গিয়ে কুর্দি সেনাদের সঙ্গে জঙ্গী সংগঠন আইএসের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। টাইগার সান নামে ৪৬ বছর বয়সী ওই মডেল কুর্দিশ ওয়াইপিজি আর্মির ওমেন্স প্রটেকশন ইউনিট ওয়াইপিজের পক্ষে লড়াই করেছেন। তবে তিনি অপুষ্টি ও অবসাদের কারণে এক সপ্তাহ আগে কানাডায় ফিরে গেছেন।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলকে দেয়া এক সাক্ষাতকারে টাইগার বলেছেন, আমি সিরিয়ায় যুদ্ধক্ষেত্রে যা কিছু দেখেছি, তা আমি কখনও কল্পনাও করতে পারিনি। স্থলমাইন বিস্ফোরণে আহত এক ছোট মেয়েকে আমি বিনা চিকিৎসায় মারা যেতে দেখেছি। কারণ কুর্দিদের মেডিক্যাল প্রশিক্ষণ ও যন্ত্রপাতি নেই। তিনি বলেন, সাবেক মডেল হওয়া সত্ত্বেও তিনি সেখানে কখনও যৌন হয়রানির শিকার হননি। কারণ তাকে সেখানে ছেলে হিসেবেই দেখা হতো। যুদ্ধক্ষেত্রে নারী-পুরুষদের একই দৃষ্টিতে দেখা হয়। যখন কেউ ওয়াইপিজে বা ওয়াইপিজিতে যোগ দেয় তখন তারা এর প্রতি অঙ্গীকারাবদ্ধ থাকে। তাদের অন্য কিছু করার সময় থাকে না। ইয়াজিদি, আরব, কুর্দিরা আইএসের হাতে পরিবারের কাউকে না কাউকে হারিয়েছে। পরিবার হারিয়ে অনেকেই প্রতিশোধ নেয়ার জন্য ওয়াইপিজে বা ওয়াইপিজিতে যোগ দিয়েছে।

তারা তাদের শোককে আড়াল করে রাখতো। আমি তাদের খুব কমই কাঁদতে দেখেছি। টাইগার ১ মার্চ কানাডা থেকে ইরাক হয়ে সিরিয়া পৌঁছান। তিনি যুদ্ধক্ষেত্রে শত্রুপক্ষকে চিহ্নিত করার কাজ করতেন। যুদ্ধক্ষেত্রে ঠিকমতো খাবার না খেতে পেয়ে প্রায় ১৬ কেজি ওজন কমে যাওয়ায় তিনি অপুষ্টিতে ভুগছিলেন। তাই তিনি এক সপ্তাহ আগে কানাডায় ফিরে যেতে বাধ্য হন। সুস্থ হয়ে তিনি আবার সিরিয়ায় যাওয়ার কথা চিন্তা করছেন। আইএসের সঙ্গে যুদ্ধের সময় তিনি প্রতিদিনই মৃত্যু ও ধ্বংস দেখেছেন। তারপরও তিনি বলেন, আমি আইএসকে ভয় পাই না।

- ডেইলি মেইল

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৬৮৬৪৫
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৭৮১০২
শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য        
//--BID Records