সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

র‌্যাবের হাতে ধরা পড়ল ১৭ রাজ গোখরা

স্টাফ রিপোর্টার ॥ রাজগোখরা সাপ ধরা, মারা ও বেচাকেনা করা নিষিদ্ধ-এটা জানা ছিল না বাবুল মিয়ার। মঙ্গলবার র‌্যাব যখন অভিযান চালিয়ে এসব সাপ জব্দ করে,তখন তিনি জানলেন- এটা শুধু নিষিদ্ধই নয়, দণ্ডনীয় অপরাধও ।

তখন বাবুলের প্রশ্ন র‌্যাবের ছোবল থেকে রাজগোখরাও রেহাই পাবে না, এমনটি তো জীবনেও কেউ কখনও বলেনি। কাজেই তিনি এ অপরাধ না জেনেই করেছেন বলে দাবি করেন। কিন্তু র‌্যাব বলছে ভিন্ন কথা। বাবুল মিয়া জেনেশুনেই গোপনে এ ব্যবসা করতেন। এটা খুবই লাভজনক ব্যবসা।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব দীর্ঘদিন ধরেই বাবুল মিয়ার পিছু নেয়। তার অবৈধ ব্যবসার ওপর সর্বক্ষণিক নজরদারি করার পর তথ্যপ্রমাণাদি হাতে নিয়েই মঙ্গলবার রাজধানীর বসিলা-সাভার লিঙ্ক রোড এলাকায় অভিযান চালানোা হয়। এ সময় ১৭টি রাজগোখরা জব্দ করে র‌্যাব।

তাৎক্ষণিক জিজ্ঞাসাবাদের মুখে অবৈধভাবে সাপ ধরা ও বিষ পাচারের কথা স্বীকারও করেন বাবুল মিয়া। এ জন্য তাকে জেল ও জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-২ এর মেজর মোঃ নাসির এ সময় সাংবাদিকদের জানান-‘র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত বাবুলকে এক বছরের কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে। অনাদায়ে আরও দু’মাসের কারাদ- প্রদান করা হয়।

সাজাপ্রাপ্ত বাবুল মিয়াকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে মেজর মো. নাসির বলেন, অভিযানে তার কাছে ১৭টি রাজগোখরা পাওয়া গেছে। এ সাপ সংগ্রহ করে তিনি অবৈধভাবে ফার্ম করতে চেয়েছিলেন। এ ছাড়া সাপের বিষ সংগ্রহ করে বাবুল তা বিদেশে পাচার করত। লাইসেন্স ছাড়া সাপ সংগ্রহ এবং এর বিষ সংগ্রহ করে বিদেশে পাচার করাটা অপরাধ। এ জন্যই তাকে সাজা দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান জানান, দেশে এ ধরনের একাধিক চক্র রয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তথ্য পাওয়া গেছে। উদঘাটিত তথ্যের ভিত্তিতে পরবর্তীতে আরও অভিযান চালানো হবে। উদ্ধারকৃত সাপগুলো বন বিভাগের নিকট হস্তান্তর করা হবে। সাপের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত তারাই নেবেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত