শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রহ্মপুত্রের ভাঙ্গন ॥ দেড় শ’ বসতবাড়ি বিলীন

  • ‘সউগ শ্যাষ হয়া গেইল ॥ বউ-পোলাপান লইয়া কোন্ডে উডুম’

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ ও ‘বাপুরে আমাগো সউগ শ্যাষ হয়া গেইল। বউ-পোলাপান লইয়া কোন্ডে উডুম। কী খামু বুঝবার পাইতাছি না। নদীর কিনারে উ™£ান্ত চোখে বসে আছেন মোহনগঞ্জ ইউনিয়নের ব্যাপারীপাড়া গ্রামের মহির উদ্দিন। এবার নিয়ে তাঁকে ৩ বার নদী ভাঙ্গনের শিকার হতে হলো। এখানকার দিয়ারারচরের ফকিরপাড়া গ্রামের আমিনুল ইসলাম, মাঠের ভিটার মহিজল ও ব্যাপারী পাড়ার আদিল চন্দ্র জানান, গত ৭ দিনে ভারি বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নদী ব্রহ্মপুত্রের ভাঙ্গন তীব্র আকার ধারণ করছে। এতে নদী তীরবর্তী ৫ গ্রামের প্রায় দেড় শ’ বসতবাড়ি বিলীন হয়ে গেছে। এছাড়াও ভাঙ্গনের কারণে এই উপজেলার নয়াচর আলিম মাদ্রাসা, নয়াচর বাজার এমবি সরকারী প্রাথমিক বিদ্যালয় ২টি বিশাল মাঠসহ বিলীন হয়ে যেতে পারে। একই ঝুঁকিতে রয়েছে মোহনগঞ্জ ইউনিয়ন পরিষদ ভবন, মোহনগঞ্জ বাজার মসজিদ ও নয়াচর বাজারের ৩ শতাধিক দোকানপাট।

মোহনগঞ্জ ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন আনু জানান, গত ১৫ দিনে তার ইউনিয়নের ২টি শিক্ষা প্রতিষ্ঠান, ১টি মসজিদ ও ২ শতাধিক ঘরবাড়িসহ শতাধিক একর ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে মোহনগঞ্জ ইউপি ভবন ও তৎসংলগ্ন মোহনগঞ্জ বাজার। নদীভাঙ্গন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়া না হলে মানচিত্র থেকে হারিয়ে যেতে পারে মোহনগঞ্জ ইউনিয়ন। তিনি জরুরী ভিত্তিতে নদীভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়