বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কার্বাইড গুজবে আমের দাম পড়ে যাওয়ার শঙ্কা

  • প্রশাসনের হস্তক্ষেপ দাবি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গাছে পাকা আম থাকলেও পাড়তে না পারা আর পাড়লেও বাজারে কার্বাইডের গুজবে এবার সীমাহীন ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করছেন রাজশাহীর আম ব্যবসায়ীরা। রাজশাহীর আম নিয়ে কথিত কার্বাইডের গুজবে বাজারে দাম না পাওয়ায় শঙ্কাও দেখা দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে রাজশাহীর আম নিয়ে ফড়িয়াদের গুজব বন্ধ ও পাকা আম গাছ থেকে পেড়ে বাজারে বিক্রির সুযোগ সৃষ্টিতে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন দুই উপজেলার আম চাষী ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার চারঘাট উপজেলার বুদিরহাটে দুই উপজেলার আমচাষি ও ব্যবসায়ীরা জমায়েত হয়ে সমাবেশ করেছে। চারঘাট-বাঘার আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে গঠিত সমিতির সভাপতি শওকত আলী বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ থেকে ব্যবসায়ী ও আমচাষীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, গত বছর শুরুর দিকে হঠাৎ করেই সারাদেশে অপপ্রচার শুরু হয় রাজশাহীর আমে কেমিক্যাল রয়েছে। এতে ব্যবসায়ী ও আমচাষীরা সীমাহীন ক্ষতির মুখে পড়েন। কোটি টাকার আম ধ্বংস করে ফেলা হয়। অপপ্রচারের কারণে দেশের বিভিন্ন মোকামে রাজশাহীর আম অবিক্রীত থাকে। তবে এবারও এক শ্রেণীর ফড়িয়া রাজশাহীর আম নিয়ে অপপ্রচার ছড়াতে বিভিন্ন গুজব শুরু করেছে।

সমাবেশ থেকে ব্যবসায়ী ও চাষীরা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, এবার রাজশাহীর আমে কোন ধরনের কেমিক্যাল নেই। কেউ প্রমাণ করে দিতে পারলে ব্যবসায়ীরা ক্ষতিপূরণ দেয়ারও অঙ্গীকার করেন। আম চাষী ও ব্যবসায়ীরা সমাবেশে বলেন, এখন গাছ থেকে আম পাড়ার উপযুক্ত সময় হলেও প্রশাসনের নিষেধাজ্ঞায় আম পাড়া যাচ্ছে না। গাছ থেকে খসে পড়ছে পাকা আম। ফলে দিন দিন ক্ষতির পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। এখনই আম পাড়া ও বাজারে বিক্রি করতে না পারলে চরমভাবে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন বলেও হাতাশা ব্যক্ত করেন ব্যবসায়ীরা। আমচাষী সমিতির সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম মান্নাফ বলেন, সুমিষ্ট আমের জন্য বিখ্যাত রাজশাহীর আমে কেমিক্যাল রয়েছে এমন অপপ্রচারের কারণে রাজশাহীর সুনাম নষ্ট করছে এক শ্রেণীর ফড়িয়া। কেমিক্যালের ধোয়া তুলে কম দামে আম কিনে রাজধানীতে বেশি দামে বিক্রির পাঁয়তারা শুরু করেছে তারা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ছড়ানো দেশগুলোর তালিকায় এবার যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের নাম         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         রাজশাহী কারাগারে মেয়র আব্বাসের ১০ দিনের রিমান্ড আবেদন         রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়