মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কার্বাইড গুজবে আমের দাম পড়ে যাওয়ার শঙ্কা

  • প্রশাসনের হস্তক্ষেপ দাবি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গাছে পাকা আম থাকলেও পাড়তে না পারা আর পাড়লেও বাজারে কার্বাইডের গুজবে এবার সীমাহীন ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করছেন রাজশাহীর আম ব্যবসায়ীরা। রাজশাহীর আম নিয়ে কথিত কার্বাইডের গুজবে বাজারে দাম না পাওয়ায় শঙ্কাও দেখা দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে রাজশাহীর আম নিয়ে ফড়িয়াদের গুজব বন্ধ ও পাকা আম গাছ থেকে পেড়ে বাজারে বিক্রির সুযোগ সৃষ্টিতে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন দুই উপজেলার আম চাষী ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার চারঘাট উপজেলার বুদিরহাটে দুই উপজেলার আমচাষি ও ব্যবসায়ীরা জমায়েত হয়ে সমাবেশ করেছে। চারঘাট-বাঘার আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে গঠিত সমিতির সভাপতি শওকত আলী বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ থেকে ব্যবসায়ী ও আমচাষীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, গত বছর শুরুর দিকে হঠাৎ করেই সারাদেশে অপপ্রচার শুরু হয় রাজশাহীর আমে কেমিক্যাল রয়েছে। এতে ব্যবসায়ী ও আমচাষীরা সীমাহীন ক্ষতির মুখে পড়েন। কোটি টাকার আম ধ্বংস করে ফেলা হয়। অপপ্রচারের কারণে দেশের বিভিন্ন মোকামে রাজশাহীর আম অবিক্রীত থাকে। তবে এবারও এক শ্রেণীর ফড়িয়া রাজশাহীর আম নিয়ে অপপ্রচার ছড়াতে বিভিন্ন গুজব শুরু করেছে।

সমাবেশ থেকে ব্যবসায়ী ও চাষীরা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, এবার রাজশাহীর আমে কোন ধরনের কেমিক্যাল নেই। কেউ প্রমাণ করে দিতে পারলে ব্যবসায়ীরা ক্ষতিপূরণ দেয়ারও অঙ্গীকার করেন। আম চাষী ও ব্যবসায়ীরা সমাবেশে বলেন, এখন গাছ থেকে আম পাড়ার উপযুক্ত সময় হলেও প্রশাসনের নিষেধাজ্ঞায় আম পাড়া যাচ্ছে না। গাছ থেকে খসে পড়ছে পাকা আম। ফলে দিন দিন ক্ষতির পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। এখনই আম পাড়া ও বাজারে বিক্রি করতে না পারলে চরমভাবে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন বলেও হাতাশা ব্যক্ত করেন ব্যবসায়ীরা। আমচাষী সমিতির সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম মান্নাফ বলেন, সুমিষ্ট আমের জন্য বিখ্যাত রাজশাহীর আমে কেমিক্যাল রয়েছে এমন অপপ্রচারের কারণে রাজশাহীর সুনাম নষ্ট করছে এক শ্রেণীর ফড়িয়া। কেমিক্যালের ধোয়া তুলে কম দামে আম কিনে রাজধানীতে বেশি দামে বিক্রির পাঁয়তারা শুরু করেছে তারা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records