মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ‘একাত্তরের গেরিলা’র লেখক

কানাডা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা, কৃষিবিজ্ঞানী, একাত্তরের গেরিলা গ্রন্থের লেখক ড. জহিরুল ইসলাম জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। দুরারোগ্য ক্যান্সারে তিনি মৃত্যুর সঙ্গে লড়ছেন। ঘাতক ক্যান্সার যকৃৎ থেকে ফুসফুস পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তিনি শারীরিকভাবে এতটাই দুর্বল হয়ে পড়েছেন যে কেমোথেরাপি গ্রহণ করতে পারছেন না।

ড. জহিরুল ইসলাম ১৯৭৩ সালে তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে কৃষি বিষয়ে ¯œাতক (সম্মান) ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ইম্পেরিয়াল কলেজ, লন্ডন বিশ্ববিদ্যালয় হতে কীটতত্ত্ব বিষয়ে এমএস ও পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পেশাগত জীবনে তিনি দীর্ঘদিন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে কর্মরত ছিলেন। ফিলিপিন্সের ম্যানিলায় আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটেও তিনি বেশ কিছুকাল গবেষণা কাজে নিযুক্ত ছিলেন। ড. ইসলাম ধানের সমন্বিত রোগ-বালাই ব্যবস্থাপনা বিষয়ে একজন বিশেষজ্ঞ। কীটতত্ত্ব ও ধানের বালাই দমন বিষয়ে দেশী ও আন্তর্জাতিক জার্নালে তাঁর অনেক বৈজ্ঞানিক প্রকাশনা রয়েছে। ২০১২ সালে ইউপিএল থেকে প্রকাশিত গবেষণাগ্রন্থ; জরপব চবংঃং ড়ভ ইধহমষধফবংয; ঞযবরৎ ঊপড়ষড়মু ধহফ গধহধমবসবহঃ-এর যুগ্ম লেখক তিনি।

ছোটবেলা থেকেই রাজনীতিসচেতন ড. জহিরুল ইসলাম ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের শুরুতেই যুদ্ধে যোগ দেন। ওই সময়ে ক্যাপ্টেন হায়দারের তত্ত্বাবধানে ত্রিপুরার মেলাঘরে গেরিলাযুদ্ধের প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ শেষে ২ নম্বর সেক্টরের অধীনে ঢাকা শহর ও এর পার্শ্ববর্তী এলাকায় বেশকিছু সফল গেরিলা অপারেশন পরিচালনা করেন। গেরিলাযুদ্ধে তাঁর প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা ১৯৯৪ সালে জনকণ্ঠ পত্রিকায় ‘একাত্তরের গেরিলা’ নামে ধারাবাহিকভাবে প্রকাশ করা হয়। ১৯৯৫ সালে অনুপম প্রকাশনী হতে এটি বই আকারে প্রকাশিত হয়। ২০১৫ সালের বইমেলায় বইটির পরিমার্জিত সংস্করণ প্রকাশিত হয়েছে। মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরের প্রাণপুরুষ মেজর হায়দারকে নিয়ে জহিরুল ইসলামের লেখা ‘মুক্তিযুদ্ধে মেজর হায়দার ও তাঁর বিয়োগান্ত বিদায়’ বইটি ২০১৪ সালে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার লাভ করে। ২ নম্বর সেক্টরের কমান্ডার ও কে, ফোর্সের প্রধান খালেদ মোশাররফকে নিয়ে একটি বই লেখার কাজও শুরু করেছিলেন। মাত্র ১৯ বছর বয়সে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে গেরিলাযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী অসীম সাহসী এক বীর এখন লড়ছেন নিজের শরীরে বেড়ে ওঠা ক্যান্সারের বিরুদ্ধে। তাঁর সহযোদ্ধা, পরিচিতজন, পাঠক ও দেশবাসীর কাছে পরিবারের সদস্যরা দোয়াপ্রার্থী।

শীর্ষ সংবাদ:
হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী