বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনার প্রতি বিশ্বের ১৭৮ লেখক সাহিত্যিকের খোলা চিঠি

  • ব্লগার হত্যা

বিডিনিউজ ॥ বাংলাদেশে তিন মাসে তিন ব্লগার হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ লেখক সালমান রুশদী, নরওয়ের ইয়স্তেন গার্ডার ও কানাডার মার্গারেট এটউডসহ বিভিন্ন দেশের ১৭৮ সাহিত্যিক।

যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত এক খোলা চিঠিতে লেখকদের আন্তর্জাতিক সংঘ পেন ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সরকারের প্রতি এই আহ্বান জানানো হয়।

চিঠিতে তারা অবিলম্বে ব্লগারর হত্যাকারীদের ধরে বিচারের ব্যবস্থা গ্রহণ ও বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

মুক্তমনা ব্লগের পরিচালক লেখক অভিজিত রায়, অনলাইন এ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু এবং ব্লগার অনন্ত বিজয় দাশকে রাজপথে নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়ে চিঠিতে বলা হয়, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারকে এ বিষয়ে তাদের ক্ষমতার সর্বোচ্চ ব্যবহারের দাবি জানাচ্ছি, যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে ও খুনীচক্রকে বিচারের আওতায় আনা হয়।

ম্যানবুকারজয়ী লেখক ইয়ান মার্টেল, ভারতের অমিতাভ ঘোষ, আয়ারল্যান্ডের কোলম টবিন, পেন ইন্টারন্যাশনালের সভাপতি জন রালস্টন সাউল ও পেনের বাংলাদেশ সদস্য খাদেমুল ইসলামও সই করেছেন এই চিঠিতে।

পেন ইন্টারন্যাশনালের চিঠিতে বলা

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন