সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদিতে শিয়া মসজিদে আইএস জঙ্গীর আত্মঘাতী হামলা

  • ২১ মুসল্লি নিহত আহত শতাধিক

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় কাতিফ প্রদেশের কুদিহ শহরে এক শিয়া মসজিদে আইএস জঙ্গীর আত্মঘাতী হামলায় ২১ মুসল্লি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। আহত অনেকের অবস্থাই আশঙ্কাজনক। কাতিফের বেশিরভাগ লোকই শিয়ামতাবলম্বী। ঘটনার পর এক বিবৃতিতে আইএস এই হামলার দায় স্বীকার করেছে। আবু আমর আল নজদি নামের এক জঙ্গী এই হামলা চালিয়েছে বলে জানানো হয়েছে। এই জঙ্গীর ছবিও প্রকাশ করেছে আইএস।

শুক্রবার জুমার নামাজ চলাকালে আবু আমর আল নজদি নামের এই জঙ্গী কুদিহ শহরের আলী ইবনে আবু তালেব মসজিদে আত্মঘাতী হামলা চালায়। সে তার শরীরের সঙ্গে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় মসজিদটিতে অন্তত দেড় শ’ মুসল্লি নামাজ আদায় করছিলেন। এ হামলা থেকে বেঁচে যাওয়া কামাল জাফর হাসান নামে এক মুসল্লি টেলিফোনে বলেন, আমরা জুমার নামাজ পড়ার সময় বিস্ফোরণের শব্দ শুনি। ঘটনার পর হতাহতের ছবি সামাজিক যোগাযোগ সাইটে প্রকাশ করা হয়। লেবাননের আল-মানার টেলিভিশনের প্রচারিত ছবিতে দেখা যায়, মসজিদের ভেতরে হেলে পড়া খুঁটির সঙ্গে ভাঙ্গা কাঁচ ও কংক্রিটের টুকরো পড়ে আছে। মেঝেতে সারিবেঁধে রাখা হয়েছে কয়েকটি মৃতদেহ। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাতিফের এক মসজিদে শুক্রবার জুমার নামাজ চলাকালে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, এ ঘটনার তদন্ত করা হবে। পরে তদন্তের বিস্তারিত ফল প্রকাশ করা হবে। সৌদি আরবের পূর্বাঞ্চলে এ ধরনের হামলার ঘটনা বিরল বলে গণমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। খবর আরব নিউজ, বিবিসি, এএফপি, খালিজ টাইমস ও আলজাজিরার।

হামলার পরই কাতিফের হাসপাতাল কর্তৃপক্ষ রক্ত সংগ্রহে জরুরী সেল খোলে এবং আহতদের সেবায় কর্মীদের শুক্রবারের ছুটি বাতিল করে দেয়। সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট যখন পাশের দেশ ইয়েমেনে শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে ঠিক তখনই এই আত্মঘাতী হামলার ঘটনা ঘটল। এর আগে তেলসমৃদ্ধ সৌদি আরবের কাতিফ ও আল আশা এলাকায় বসবাসরত শিয়ারা অধিকারের দাবিতে বিক্ষোভ দেখায়। তবে এ অঞ্চলের মসজিদে হামলার ঘটনা এই প্রথম।

আইএসের বিবৃতিতে বলা হয়েছে, খিলাফতের সৈন্যরা এই হামলা চালিয়েছে। বিবৃতিতে অঙ্গীকার করে আরও বলা হয়েছে, শিয়াদের জন্য সামনে অন্ধকারময় দিন অপেক্ষা করছে। তাদের আরব উপদ্বীপ থেকে বিতারিত করা হবে।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records