বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তরাঞ্চলে এবার আম বাণিজ্য হবে ২০ হাজার কোটি টাকার

ডি.এম তালেবুন নবী, চাঁপাইনবাবগঞ্জ ॥ আম বাণিজ্যের প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে। হাতে মাত্র ৭/৮ দিন। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে বাজারে আম আসা শুরু হবে। এবার চাঁপাইনবাবগঞ্জসহ সমগ্র উত্তরাঞ্চলে প্রায় ৩২ লাখ টন আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। উদ্ভিদ সংরক্ষণ ও উদ্যান বিশেষজ্ঞরা অভিমত দিয়েছে অনুকূল আবহাওয়া ও ফালগুনের শুরুতে বৃষ্টিপাতের কারণে উত্তরাঞ্চলের জেলাগুলোয় এবার আমের আশাতীত ফলনের সম্ভাবনা নিশ্চিত করেছে। যদিও পুরো এপ্রিল জুড়ে একাধিক কালবৈশাখীতে ছোট ছোট গুটি আমের ব্যাপক ক্ষতি ও আম গাছ ভেঙ্গে পড়ায় বহু আম নষ্ট হয়েছে, তারপরেও উৎপাদনে তেমন একটা ধস নামেনি। বিশেষ করে দেশের সর্ববৃহত আম উৎপাদনকারী এলাকা চাঁপাইনবাবগঞ্জে আমের উৎপাদন ছয় লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে। কারও কারও মতে আরও বেশি বা দ্বিগুণ। যার কারণে আম বাণিজ্যে তা ৪ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে শুধু চাঁপাইনবাবগঞ্জে। এ ছাড়াও আম বাণিজ্যের বাইরেও আরও প্রায় পাঁচ শত কোটি টাকার বাণিজ্য করবে ঝুড়ি, সুতলিসহ নানন উপকরণ হতে। বিশেষ করে লক্ষাধিক শ্রমিক প্রায় তিন মাসের অধিক সময় বেঁধে আম পাড়া থেকে শুরু করে আড়তে নানান ধরনের কাজ ও পরিবহন থেকে পারিশ্রমিক হিসাবে বড় অংকের অর্থ আয় করবে। দেশের বৃহত্তম আম বাজার কানসাটে আড়তের সংখ্যা এবার আড়াই হাজার ছাড়িয়ে যাবে। সমগ্র জেলায় খুচরা পাইকারি মিলে প্রায় সাড়ে চার হাজার আমের আড়ত ব্যস্ত সময় কাটাবে। কানসাট আম বাজারসহ সমগ্র জেলা থেকে প্রতিদিন আম ভর্তি প্রায় সাড়ে চারশত ট্রাক গন্তব্যে ছেড়ে যাবে। বিধায় পরিবহন সেক্টর আম থেকে পৃথকভাবে প্রায় দেড় হাজার কোটি টাকার বাণিজ্য করবে বলে জানা গেছে। সব মিলিয়ে ১৬ জেলায় আম বাণিজ্য হবে প্রায় ২০ হাজার কোট টাকার।

চলতি মৌসমে চাঁপাইনবাবগঞ্জসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় প্রায় ৮১ হাজার ৪৭২ হেক্টর জমিতে নানান জাতের আম চাষ করা হচ্ছে। আর এখান থেকেই বেরিয়ে এসেছে উৎপাদনের মোট লক্ষ্যমাত্রা ৩২ লাখ মেট্রিক টন। এর মধ্যে শুধুমাত্র ২টি জেলা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে এবার আম চাষের আওতায় এসেছে ৪৭ হাজার ২১২ হেক্টর জমি। উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে প্রায় ১৪ লাখ ৮৮ হাজার ৩২৯ টনে। কৃষি সম্প্রসারণ বিভাগ জানান এ বছর আম চাষের জন্য অন ইয়ার হবার কারণে ভাল ফলন হয়েছে। শুধু ভাল বললে ভুল হবে শত বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে আমের উৎপাদন। এক দিকে অনকূল আবহাওয়া ও রোগ বালাই আক্রমণ তেমন না থাকায় বাম্পার ফলন সম্ভব হয়েছে। মাঝে মাঝে প্রাকৃতিক বিপর্যয় ঝড়, টর্নেডোতে আম ঝরে পড়লেও বিশেষজ্ঞদের অভিমত এটা উৎপাদনে অনেকটাই প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করবে। ইতোমধ্যেই দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারসহ আম ব্যবসায়ীরা আসা শুরু করেছে। বিশেষ করে আম প্রক্রিয়াজাতকরণ একাধিক কোম্পানি হামলে পড়েছে আম কেনার জন্য। বিশেষ করে প্রাণসহ একাধিক কোম্পানি এবার চাঁপাইনবাবগঞ্জ থেকে কয়েক হাজার কোটি টাকার আম কিনবে। অনেকে কিনেছে বাগান। তাই এবার চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহীসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় আমের রমরমা ব্যবসা হবে। একটি সমীক্ষা হতে জানা গেছে গত এক বছরে অর্থাৎ এখন পর্যন্ত পুরো চাঁপাইনবাবগঞ্জ জেলায় একাধিক বার হাত বদলসহ প্রায় তিন হাজার আম বাগান কেনা বেচা হতে টাকা লেনদেন হয়েছে ৩৫ হাজার কোটি টাকা। বেসরকারী এই অর্থের কোন হিসাব কিংবা রাজস্ব দিতে হয় না আম বাগান মালিক ও আম ব্যবসায়ীদের বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ আর পেছাবে না, সামনে এগিয়ে যাবে ॥ প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ         দাম কমল এলপি গ্যাসের         মার্কিন বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান         বিএনপি আইন-আদালতের কোনো তোয়াক্কা করছে না ॥ কাদের         আইপি টিভি এখন বাস্তবতা : তথ্যমন্ত্রী         বাসের ওয়ে বিল বাতিলে আইনি নোটিশ         ‘ঢাকাই মসলিন হাউজ’ করছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী         পরিদর্শক থেকে এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা         ডেঙ্গু : আরও ১০৮ হাসপাতালে ভর্তি         ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'র তালিকায় বাংলাদেশি তরুণী         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওমিক্রন ছড়ানো দেশগুলোর তালিকায় এবার যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের নাম