মঙ্গলবার ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রস্তাবিত বাণিজ্য চুক্তির অনুসরণে নৌ-প্রটোকল পাঁচ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে এবং এটি গত ১ এপ্রিল থেকে কার্যকর। এছাড়া উভয় দেশের সচিব ‘খসড়া কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ অনুস্বাক্ষর করেছেন যা নিজ নিজ সরকারের অনুমোদন সাপেক্ষে চূড়ান্তভাবে স্বাক্ষরিত হবে।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান মন্ত্রণালয়ের সভা কক্ষে গত ২০-২২ এপ্রিল নয়াদিল্লীতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠকের বিষয়ে বুধবার এক সংবাদ সম্মেলনে এ খবর জানান।

এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

Sheikh Rasel

মন্ত্রী জানান, পানগাঁওসহ বাংলাদেশের আরও দুটি আইসিটি (সামিট এবং এ কে খান আইসিটি) পোর্ট অব কল হিসেবে ব্যবহার উপযোগী রয়েছে। নৌ-প্রটোকলের শর্ত অনুযায়ী সমসংখ্যক পোর্ট অব কলভুক্ত হতে হবে। বাংলাদেশ ভারতের ‘ফারাক্কা’ ও ‘ব্যান্ডেল’ পোর্ট অব কলভুক্ত করার প্রস্তাব করলে ভারত এ বিষয়ে তাদের মতামত পরে জানাবে বলে জানিয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে পাঁচটি করে পোর্ট অব কল রয়েছে। সেগুলো হচ্ছে বাংলাদেশের নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, সিরাজগঞ্জ, মংলা ও খুলনা এবং ভারতের কলকাতা, হালদিয়া, করিমগঞ্জ, শিলঘাট ও পান্ডু।

শাজাহান খান বলেন, সচিব পর্যায়ের বৈঠকে সমগ্র প্রটোকল রুট উন্নতকরণ, প্রটোকল রুটে প্যাসেঞ্জার ভেসেল এবং ক্রুজ ভেসেল অন্তর্ভুক্তকরণ, পার্ট অব কলের সংখ্যা বৃদ্ধিকরণ, জয়েন্ট টেকনিক্যাল কমিটির প্রস্তাব বাস্তবায়ন, লাইট হাউস এবং মেরিন বিষয়ে প্রশিক্ষণ, আশুগঞ্জে কার্গো ট্রান্সশিপমেন্ট এবং নৌ-প্রটোকল সংশোধন বিষয়েও আলোচনা হয়।

বাংলাদেশ-ভারত নৌ-সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নৌ-সচিব রাজিব কুমার। উভয় দেশের সচিব খসড়া কোস্টাল শিপিং এগ্রিমেন্ট অনুস্বাক্ষর করেন।

শীর্ষ সংবাদ:
অনিয়ম চলবে না ॥ পদ্মা সেতুর নিরাপত্তায় কঠোর অবস্থান         উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়ন ত্বরান্বিত করে         তিন জেলা ও পুলিশ প্রশাসনকে টহল জোরদারের নির্দেশ         পদ্মা সেতুর নাটবোল্ট খোলা অন্তর্ঘাত ॥ সিআইডি         ’৫৭ সালের মধ্যেই পদ্মা সেতুর অর্থ উঠে আসবে         পদ্মা সেতুর বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরা দেশের শত্রু         সাভারে ছাত্রের পিটুনিতে আহত শিক্ষকের মৃত্যু         পদ্মা সেতুর পর অপেক্ষা করছে আরেক চমক         পদ্মা সেতুর এ্যাপ্রোচ সড়কে পেঁয়াজ ভর্তি ট্রাক উল্টে আহত ৪         দেশের ৭০ শতাংশ মানুষ পেল করোনার টিকা         পদ্মা সেতু নির্মাণে বিএনপির মুখে চুনকালি পড়েছে         আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরে এখন টিকে থাকার লড়াই         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৪০ শতাংশ যানবাহন কমেছে         পাকিস্তানের পক্ষে থাকা এমএনএ এমপিএদের তালিকা করা হবে         পদ্মা সেতুর সার্বিক দায়িত্ব সেনাবাহিনীর হাতে         উন্নত যোগাযোগ ব্যবস্থা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করে : প্রধানমন্ত্রী         যারা আন্দোলন করবে তাদের পেছনে লোক কোথায় : স্বরাষ্ট্রমন্ত্রী         ১৪০ ত্রৈমাসিক কিস্তিতে পদ্মা সেতুর ঋণ শোধ হবে : সেতুমন্ত্রী         ৩০টি সরকারি, ৫৫টি বেসরকারি পাটকল বন্ধ, সংসদে পাটমন্ত্রী         সাংবাদিকদের তৈরি হচ্ছে ডাটাবেজ : তথ্যমন্ত্রী