রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড় অপ্রীতিকর ঘটনা ছাড়াই ঢাকায় নির্বাচন সম্পন্ন

স্টাফ রিপোর্টার ॥ বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছে। কয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্নভাবে ধাওয়া পাল্টাধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ, বোমা হামলার ঘটনা ঘটেছে। পুলিশ রাবারবুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে এবং লাঠিচার্জের মাধ্যমে পরিস্থিতি স্বল্প সময়ের মধ্যে বিচ্ছিন্ন সংঘর্ষের পরিস্থিতি স্বাভাবিক করে। সন্ত্রাসী হামলায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সুরিটোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। কয়েকটি কেন্দ্রে ভোট গ্রহণ সাময়িক বিঘিœত হওয়ার ঘটনা ঘটে। বিচ্ছিন্ন ঘটনায় ২০-২৫ আহত হওয়ার ঘটনা ঘটেছে।

আজ বুধবারও তিন সিটি কর্পোরেশন এলাকায় অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসারসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন থাকছে। গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে। আগামী ৩০ এপ্রিল রাত বারোটা পর্যন্ত সব ধরনের জনসভা, অনুষ্ঠান, মিছিল, শোভাযাত্রা এবং ১ মে রাত বারোটা পর্যন্ত সব ধরনের বৈধ আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে। এদিকে সন্ত্রাসী কর্মকা-ে জড়িত থাকার অভিযোগে সোমবার রাতে ও মঙ্গলবার ভোট গ্রহণের দিন বিশেষ অভিযানে অন্তত শতাধিক আটক হয়েছে। যৌথ বাহিনীর বিশেষ অভিযান চলমান থাকবে।

মঙ্গলবার সকাল পৌনে দশটার দিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বংশাল থানাধীন সুরিটোলা সরকারী প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে যথারীতি ভোট গ্রহণ চলছিল। স্কুলটিতে ৩৪ নম্বর ওয়ার্ডের তিনটি ভোটকেন্দ্র। ভোটার বেশে ১০ থেকে ১২ সন্ত্রাসী ভেতরে প্রবেশ করে। তারা আচমকা চেয়ারটেবিল উল্টে দেয়। চেয়ার দিয়ে ব্যালট ব্যাক্স ভাংচুর করে। এরপর দ্রুত চলে যায়। এমন পরিস্থিতিতে সাময়িকভাবে কেন্দ্র তিনটির ভোট গ্রহণ স্থগিত হয়ে পড়ে। দ্রুত পুলিশ, র‌্যাব, বিজিবি সেখানে হাজির হলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। বেলা এগারোটা নাগাদ আবার ভোট গ্রহণ শুরু হয়। পরে ৪৬৫ নম্বর কেন্দ্রটির ভোট গ্রহণ স্থগিত রাখার ঘোষণা দেন দায়িত্বরত জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাকির হোসেন। স্থগিত কেন্দ্রটিতে ভোটারের সংখ্যা ২ হাজার ২২৮। জাকির হোসেন বলেন, নির্বাচন কমিশনের নির্দেশে কেন্দ্রটির ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। ৫৬৪ ও ৫৬৬ নম্বর কেন্দ্রে ভোটগ্রহণ চলবে। যথারীতি কেন্দ্র দুটিতে ভোটগ্রহণ হয়।

এছাড়া বিশৃঙ্খলার কারণে দুপুর বারোটার দিকে ঢাকা দক্ষিণের ৪৯ নম্বর ওয়ার্ডের ধলপুর কমিউনিটি সেন্টারের পাশে সিটি কর্পোরেশন স্টাফ কোয়ার্টার উচ্চ বিদ্যালয়ের তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ কয়েক মিনিট বন্ধ ছিল।

দুপুর পৌনে বারোটার দিকে ঢাকা দক্ষিণের লক্ষ্মীবাজার সরকারী কবি নজরুল ইসলাম কলেজে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। আচমকা সন্ত্রাসীরা কেন্দ্রটি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এ সময় ভোটারদের মধ্যে এবং প্রার্থীদের এজেন্টদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভেতর থেকে প্রার্থীরা এজেন্টদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। র‌্যাব ও বিজিবি ঘটনাস্থলে হাজির হয়। দুপুর সাড়ে বারোটার দিকে কলেজের বাইরের রাস্তা থেকে পর পর দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা। এতে ভোট গ্রহণ সামান্য বিঘিœত হয়। পরে যথারীতি ভোটগ্রহণ।

মঙ্গলবার বেলা সাড়ে বারোটার দিকে উত্তর কাফরুল উচ্চ বিদ্যালয় এজেন্টদের মধ্যে মারামারির ঘটনা কেন্দ্র করে ভোট গ্রহণ ঘন্টাখানেক স্থগিত ছিল। পরে স্বাভাবিক হয়ে যায়। হাঙ্গামার সময় একটি ব্যালট বাক্স ভাংচুরের ঘটনা ঘটে। এছাড়া সকাল দশটার দিকে টিকাটুলী মিতালী স্কুল কেন্দ্রের সামনে পর পর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসীরা। খিলগাঁও মির্জা আব্বাস মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীর সমর্থক ও এজেন্টদের মধ্যে মারামারি ঘটনা ঘটে। পরে পুলিশ লাঠিচার্জ ও রাবার বুলেট ছুড়লে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। ভোট গ্রহণ আধঘণ্টার মতো স্থগিত ছিল। এছাড়া ইস্কাটনে ইস্পাহানী স্কুল কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীর সমর্থক ও এজেন্টদের মধ্যে সংঘর্ষ হয়। ভোটগ্রহণ কিছু সময় বিঘিœত হয়। মালিবাগ চৌধুরীপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীদের সমর্থক ও এজেন্টদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এ সময় পুলিশ লাঠিচার্জ ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি স্বাভাবিক করে। দুপুর একটার দিকে বকশীবাজার বেগম বদরুন্নেছা সরকারী মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্র থেকে ভোট দিয়ে বের হওয়ার পর সন্ত্রাসী হামলায় চার ভোটার আহত হয়েছেন। সবুজবাগ বাসাবো কমলাপুর হাই স্কুল নির্বাচন কেন্দ্রে সকাল সাড়ে দশটার দিকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে শিশুসহ পাঁচজন আহত হয়েছেন। দুপুর একটার দিকে হাজারীবাগের একটি কেন্দ্রে বিকেলে কাউন্সিলর প্রার্থীদের সমর্থদের মধ্যে সংঘর্ষ হয়। এছাড়া দু’একটি কেন্দ্রে বিচ্ছিন্ন ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪