সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভ্যাটিকানে হামলা করতে রোম যায় পাকিস্তানী আত্মঘাতী

  • ষড়যন্ত্র উদঘাটিত

পাকিস্তানের এক মার্কেটে বোমা হামলা চালিয়েছিল বলে সন্দেহভাজন ইসলামী চরমপন্থীরা ২০১০ সালে ভ্যাটিকারের ওপর এক হামলা চালানোর পরিকল্পনা করেছিল, তবে এ পরিকল্পনা কখনও কার্যকর করা হয়নি। তখন পোপ ষোড়শ জেনেডিক্ট রোমান ক্যাথলিক চার্চের প্রধান ছিলেন। শুক্রবার ইতালির এক প্রসিকিউটর এ কথা জানান। তিনি জানান, ওই হামলা চালানোর জন্য এক পাকিস্তানী আত্মঘাতী বোমা হামলাকারী রোমে পৌঁছেছিল, তবে কোন হামলা না চালিয়েই সে চলে গিয়েছিল। খবর টেলিগ্রাফ ও ইয়াহুনিউজের।

ইতালির পুলিশ সেই ইসলামী চরমপন্থীদের নেটওয়ার্ককে ভেঙ্গে দিয়েছে। কথিত সন্ত্রাসীরা আলকায়েদার সঙ্গে সম্পৃক্ত ছিল। ইতালীয় কর্তৃপক্ষ জানায়, নেটওয়ার্কে ওই দলের প্রধান ওসামা বিন লাদেনের দেহরক্ষী ছিল এমন দুই ব্যক্তিও ছিল। লাদেন ২০১১ সালে পাকিস্তানে মার্কিন বিশেষ বাহিনীর এক অভিযানে নিহত হন।

শুক্রবার ইতালিজুড়ে অভিযান চালানো হয়। এতে সন্দেহভাজন ৯ ব্যক্তিকে গ্রেফতার করা হয়। অন্য ৯ জনকে খোঁজা হচ্ছে। তাদের তিনজন ইতালিতে রয়েছে বলে মনে করা হয়। ওই ১৮ জনের সবাই পাকিস্তানী ও আফগান। ১০ বছর ধরে তদন্ত চলতে থাকার পর শেষ পর্যায়ে ওইসব ব্যক্তিকে গ্রেফতার করার নির্দেশ করা হয়। ব্যয়বহুল ভিলাসমৃদ্ধ সার্দিনিয়া দ্বীপে অবৈধ অভিবাসন নিয়েই ওই তদন্তের সূচনা হয়। কিন্তু ওই মানব পাচারের সঙ্গে জড়িত বলে সন্দেহভাজন ব্যক্তিরা ইসলামী চরমপন্থীদের প্রতি সহানুভূতিশীলও ছিল। তারা আফগান ও পাকিস্তানীদের ইউরোপে পাচার করত। তদন্তকারীরা এ কথা জানান। মানবপাচার থেকে অর্জিত অর্থ তালেবান ও আলকায়েদাসহ পাকিস্তানের চরমপন্থী দলগুলোর কাছে পাঠানো হতো বলে অভিযোগ করা হয়। নেটওয়ার্কের প্রধান সদস্যরা হলো সার্দিনিয়ার ওলবিয়া বন্দরের দোকানদার ও দীর্ঘদিনের বাসিন্দা খান সুলতান ওয়ালি এবং নাম জানানো হয়নি এমন এক ইমাম। ওই ইমাম উত্তর ইতালির ব্রেসিয়াতে বাস করেন।

তিনি জানান, পুলিশ সন্দেহভাজন ব্যক্তিদের টেলিফোন আলাপে আড়ি পেতেছিল। এ আলাপে পোপের ওপর এক সম্ভাব্য হামলার প্রস্তুতি নেয়ার আভাস পাওয়া যায়। সার্দিনিয়ার পুলিশ ২০১০ সালের মার্চে আলকায়েদার এক কথিত সহানুভূতিশীলের বাসভবনে অভিযান চালানোর পর ওই হামলা পরিকল্পনা পরিত্যাগ করা হয়ে থাকতে পারে। এ অভিযানের ফলে হামলার পরিকল্পনাকারীরা ভয়ে সরে গিয়ে থাকতে পারে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১