মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবেশ কর্মীর জন্য সবচেয়ে বিপজ্জনক লাতিন আমেরিকা

  • গত বছর ২ শতাংশ হত্যাকাণ্ড বেড়েছে

লাতিন আমেরিকা পরিবেশ ও ভূমি অধিকার কর্মীদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান। গত বছর সারাবিশ্বে ১১৬ জন অধিকার কর্মী খুন হয়েছে। এর চার-তৃতীয়াংশ বা ৮৭ জনই খুন হয়েছে এ মহাদেশে। এ হত্যাকা-ের হার গত বছর ২০ শতাংশ বেড়েছে। ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা গ্লোবাল উইটনিসের সোমবার প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর এএফপি ও বিবিসির।

লাতিন আমেরিকার দেশ হন্ডুরাস সবচেয়ে বিপজ্জনক ভূমি ও পরিবেশ কর্মীদের জন্য এবং দেশটিতে বিশ্বের মধ্যে মাথাপিছু হত্যাকা-ের সংখ্যা সর্বোচ্চ। দেশটিতে ২০০২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত একশ’ ১১টি এমন হত্যাকা-ের ঘটনা ঘটেছে। ‘আর কত’ শিরোনামের প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে। গ্লোবাল উইটনিসের এক ক্যাম্পেনার বিলি কাইট বলেছেন, হন্ডুরাস এবং বিশ্বজুড়ে পরিবেশ কর্মীদের প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা, অপহরণ ও হুমকি দেয়া হয়। এজন্য অধিকার কর্মীদের আরও নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। এসব অপরাধের মূল হোতারা, কর্পোরেট ও রাষ্ট্রীয় স্বার্থের শক্তিশালী যোগসূত্রের ফলে শাস্তি পায় না। হত্যাকা-ে শিকারদের মধ্যে প্রায় ৪০ শতাংশ আদিবাসী। তবে গ্লোবাল উইটনিস বলেছে, আদিবাসী অধিকার কর্মীদের হত্যাকা-ের প্রকৃত সংখ্যা আরও বেশি। গত বছরের সেপ্টেম্বরে অবৈধভাবে কাঠ কাটা বন্ধে আলোচনার জন্য বৈঠকে অংশ নিতে যাওয়ার সময় পেরুর চার আদিবাসী নেতাকে হত্যা করা হয়। হন্ডুরাসের আদিবাসী কর্মী বের্তা ক্যাসেরেসকে গুয়ালাকারকুই নদীতে আগুয়া জারকা বাঁধের বিরুদ্ধে তার আন্দোলনের জন্য বার বার হুমকি দেয়া হচ্ছে।

তার সোমবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে ২০১৫ সালের গোল্ডম্যান এনভারনমেন্টাল প্রাইজ গ্রহণ করার কথা রয়েছে। তৃণমূল পর্যায়ের পরিবেশকর্মীদের এ পুরস্কার দেয়া হয়।

রিপোর্টে বলা হয়েছে, গত বছর ব্রাজিলে ২৯ জন, কলম্বিয়ায় ২৫ জন এবং ফিলিপিন্সে ১৫ জন পরিবেশ কর্মী হত্যাকা-ের শিকার হয়েছেন। ভূমি অধিকার কর্মীদের জন্য বিশ্বের দ্বিতীয় বিপজ্জনক স্থান হলো দক্ষিণ-পূর্ব এশিয়া। আধা-সামরিক গ্রুপ, পুলিশ, ব্যক্তিগত নিরাপত্তাকর্মী এবং সেনাবাহিনীও প্রায়ই এসব হত্যাকা-ের পেছনে জড়িত থাকে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট