বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ায় বিরোধী দলগুলোর পুতিন বিরোধী জোট

  • দুর্নীতি ও আক্রমণাত্মক তৎপরতা প্রতিহত করা লক্ষ্য

রাশিয়ার নিহত ভিন্নমতাবলম্বী বরিস নেমতসভের যুগ্মভাবে প্রতিষ্ঠিত রাজনৈতিক দলটিকে নিয়ে একটি শিথিল বিরোধী দলীয় জোট গঠিত হচ্ছে। খুন হওয়া ভিন্নমতবাদী নেমতসভ প্রতিষ্ঠিত দলটি ২০১৬’র রুশ নির্বাচনের আগে অপর একটি বিরোধী দলের সঙ্গে যোগ দিয়ে এই জোট গঠন করতে যাচ্ছে। খবর বিবিসির।

আরপিআর পারনাস নামে বিরোধী দলীয় সংস্কারবাদী আলেক্সি নাভালনি প্রতিষ্ঠিত পার্টি অব কংগ্রেসের সঙ্গে একটি যুগ্ম রাজনৈতিক কর্মসূচীর অংশ হবে। সাম্প্রতিক বছরগুলোতে রুশ বিরোধী দলগুলো অন্তর্দ্বন্দ্বে বিভক্ত হয়ে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রতি চ্যালেঞ্জ জানাতে নিজেদের অবস্থান দুর্বল করে ফেলেছে।

একজন সাবেক উপ-প্রধানমন্ত্রী নেমতসভকে গত ফেব্রুয়ারিতে মস্কোতে গুলি করে হত্যা করা হয়। শুক্রবার এই যৌথ বিবৃতিতে দুটি দল মিথ্যা, দুর্নীতি ও আক্রমণাত্মক তৎপরতা প্রত্যাখ্যানের এক অভিন্ন মঞ্চে একত্রিত হওয়ার জন্য বিরোধীদলীয় ব্যক্তিত্বদের প্রতি আহ্বান জানায়। আরপিআর পারনাসের যুগ্ম চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী মিখাইল কাসিয়ানভ বলেন, দলগুলো অঙ্গীভূত না হয়ে একটি জোট গঠন করবে। রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থার খবরে বলা হয়, ক্যাসিয়ানভ পরে ঘোষণা করেন যে, তাদের সঙ্গে তৃতীয় আরেকটি দল একজন সাবেক জ্বালানি মন্ত্রীর নেতৃত্বাধীন ডেমোক্র্যাটিক চয়েসও যোগ দিয়েছে। কাসিয়ানভ বলেন, ‘আমরা আশা করি আমাদের আন্দোলন অব্যাহত থাকবে এবং অন্যান্য বিরোধী দল আমাদের সঙ্গে যোগ দেবে।’ দলগুলো বলেছে, তারা ২০১৬তে সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের আগে ২০১৫তে অনুষ্ঠেয় স্থানীয় নির্বাচনগুলোতে একত্রে প্রতিদ্বন্দ্বিতা করে তাদের কর্মসূচী শুরু করবে। সংস্কারবাদী ও নিয়মিত ব্লগার নাভালনি রাশিয়ার সবচেয়ে বিশিষ্ট বিরোধী দলীয় নেতাদের অন্যতম। তাঁকে দু’বার তহবিল তসরুপের দায়ে দোষী সাব্যস্ত করা হয়। ২০১৩তে তিনি কিছুদিন কারাভোগ করেন এবং গতবছর ডিসেম্বর মাসে তিনি সাসপেন্ডেভ কারাদ- লাভ করেন। নাভালনি দু’টি মামলাতেই অভিযোগ অস্বীকার করে বলেন, মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

পুতিনের সমালোচকরা খুনের ঘটনার নেপথ্যে থাকার জন্য তাঁকে দোষারোপ করছেন। নেমতসেভ মস্কোর বেড স্কয়ারের কাছে সঙ্গিণীর সঙ্গে হেঁটে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হন। পুতিন ওই ঘটনায় তাঁর জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

শুক্রবার দল দু’টি তাদের কর্মসূচী ঘোষণা করার সময় রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা নেমৎসভের হত্যাকারীর একটি কথিত স্বীকারোক্তি উদ্বৃতাংশ প্রকাশ করে। ওই খুনের ঘটনার কয়েকদিন পর চেচেন পুলিশ সদস্য জাউর দাদায়েভকে তার ৪ জন কথিত সহযোগীসহ গ্রেফতারের পর তিনি অপরাধের কথা স্বীকার করেছেন বলে কর্তৃপক্ষ প্রাথমিকভাবে জানিয়েছিল তবে রাশিয়ার মানবাধিকার পরিষদের একজন সদস্য কারাগারে দাদায়েভের সঙ্গে সাক্ষাত করে বলেন, ওই পুলিশ সদস্যকে যে নির্যাতন করে স্বীকারোক্তি আদায় করা হয়েছে তার প্রমাণ রয়েছে। দাদায়েভ নিজেও বলেছেন, তাঁর বিরুদ্ধে অভিযোগের কোন প্রমাণ নেই এবং হত্যার হুমকি দিয়ে তাঁর কাছ থেকে স্বীকারোক্তি আদায় করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু