সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থী আজ চূড়ান্ত করব

বিশেষ প্রতিনিধি ॥ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আজ শুক্রবার দলের একক মেয়র ও কাউন্সিলর প্রার্থী চূড়ান্ত করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গণভবনে সন্ধ্যা ৭টায় নগর আওয়ামী লীগসহ সব থানা, ওয়ার্ড, ইউনিয়নের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরী বৈঠকে দলীয় প্রার্থীতা চূড়ান্ত এবং ঘোষণা করা হতে পারে। এদিকে, মেয়র পদে দলের সমর্থন না পাওয়া নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম চিকিৎসার জন্য ভারতের মাদ্রাজে গেছেন।

নগর নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণে মেয়র পদে দলীয় প্রার্থী আগেই চূড়ান্ত করা হয়েছে। উত্তরে আনিসুল হক ও দক্ষিণে সাঈদ খোকন মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে কাউন্সিলর পদে একক প্রার্থী নির্বাচনে হিমশিম খেতে হচ্ছে আওয়ামী লীগের নীতিনির্ধারকদের। একেকটি ওয়ার্ডে দলের মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা হাফ ডজনেরও বেশি।

তবে সরকারের হাইকমান্ড থেকে একাধিক মাঠ জরিপ ও তথ্য সংগ্রহ করে সম্ভাব্য জনপ্রিয় নেতাদের কাউন্সিলর পদে মনোনয়ন দেয়ার জন্য একটি খসড়া তালিকা প্রস্তুত করা হয়েছে। আজকের অনুষ্ঠিত বৈঠকে নগর নেতাদের সঙ্গে আলোচনা করেই এই তালিকাটি চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী। এরপর তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দল সমর্থিত মেয়র ও কাউন্সিলরদের পক্ষে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনী লড়াইয়ে শামিল হওয়ার জন্য দলের সব পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন।

সূত্র জানায়, নগর নেতাদের সঙ্গে গত বুধবারের বৈঠকে প্রধানমন্ত্রী সম্ভাব্য কাউন্সিলরদের ব্যাপারে আলোচনা করেছেন। খোঁজখবর নিয়েছেন সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারে। প্রায় দু’মাস ধরে জ্বালাও-পোড়াও করার পর বিএনপির তিন সিটি কর্পোরেশনে অংশগ্রহণের সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই দেখছে আওয়ামী লীগ। আগে বিএনপির ঘোষণা না আসায় প্রথম দিকে একক কাউন্সিলর প্রার্থী নির্বাচনের ব্যাপারে ততটা গা-লাগায়নি আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। কিন্তু এখন বিএনপির ঘোষণা আসায় নড়েচড়ে বসেছে দলটির নীতিনির্ধারকরা। একাধিক প্রার্থিতার কারণে ঢাকার দুই সিটিতে দল সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের কেউ যাতে পরাজিত না হন, সেজন্যই একক প্রার্থী চূড়ান্ত করছে দলটি।

মাদ্রাজে গেলেন হাজী সেলিম ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকা মহানগর দক্ষিণ থেকে মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহকারী সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম চিকিৎসার জন্য ভারতের মাদ্রাজ রওয়ানা হয়েছেন। ফেসবুকে নিজ এ্যাকাউন্টে বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটের দিকে এমনই স্ট্যাটাস লেখেন সেলিম।

সেখানে হাজী সেলিম উল্লেখ করেন, আমি চিকিৎসার জন্য মাদ্রাজের উদ্দেশে ঢাকা ত্যাগ করলাম। আমি মাদ্রাজে চিকিৎসা শেষে মাজার জিয়ারতের উদ্দেশে আজমীর শরীফ যাব। তিনি আরও লেখেন, মেয়র নির্বাচনের জন্য গত কয়েক দিন শরীরের ওপর অনেক নির্যাতন করেছি, ফলে অসুস্থ হয়ে পড়েছি। আমার সঙ্গে ঢাকার লাখ লাখ কর্মী-সমর্থক-ভক্ত এবং পাড়া-মহল্লার মা ও বোনেরা অক্লান্ত পরিশ্রম করেছেন। আমি তাদের কাছে ঋণী ও কৃতজ্ঞ। হাজী সেলিম স্ট্যাটাসে সমর্থকদের উদ্দেশে আরও লেখেন, আমি যাতে চিকিৎসা এবং আজমীর শরীফে মাজার জিয়ারত শেষে আবার আপনাদের মাঝে ফিরে এসে সেবা করতে পারি, এ জন্য দোয়া করবেন।

এর আগে সকালে হাজী সেলিমের ঘনিষ্ঠ একটি সূত্র জানান, হাজী মোঃ সেলিম কিছুটা অসুস্থবোধ করছেন। তাই চেকআপের জন্য মাদ্রাজ যাবেন তিনি। এ ব্যাপারে হাজী সেলিমের সঙ্গে ফোনে যোগাযোগ চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। হাজী সেলিমের ব্যক্তিগত সচিব মহিউদ্দিন মাহমুদ বেলাল বলেন, ‘স্যার মাদ্রাজ গেছেন। সেখান থেকে আজমির শরীফ যাবেন। সেখানে কয়েকদিন থাকতে পারেন।’

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু