বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোরো চাষে অনিশ্চয়তা

  • ঠাকুরগাঁওয়ে শতাধিক নলকূপে বিদ্যুৎ নেই;###;চলছে বরেন্দ্র্র কর্তৃপক্ষ ও পল্লীবিদ্যুতের ঠেলাঠেলি

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৩ মার্চ ॥ বৈদ্যুতিক সংযোগ না পাওয়ায় ঠাকুরগাঁওয়ে চালু হচ্ছে না শতাধিক গভীর নলকূপ। এ কারণে চলতি ভরা বোরো মৌসুমে চারা রোপণ, আবাদের লক্ষ্যমাত্রা অর্জন ও উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের অধীন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় কয়েক বছর আগে ঠাকুরগাঁও জেলার ৫ উপজেলায় ১০৭টি গভীর নলকূপ বসানো হয়। প্রতিটি গভীর নলকূপ চালুর জন্য বরেন্দ্র কর্তৃপক্ষ কৃষকের কাছ থেকে লক্ষাধিক করে টাকা জামানত আদায় করে। কিন্তু দীর্ঘদিন ধরে স্থানীয় পল্লীবিদ্যুত সমিতি ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে চিঠি চালাচালি আর গড়িমসিতে এখনও বৈদ্যুতিক সংযোগ পায়নি ১০১টি গভীর নলকূপ। ফলে ভরা বোরো মৌসুমে নলকূপগুলো চালু না হওয়ায় এখনও অনেক আবাদি জমি অনাবাদি অবস্থায় পড়ে রয়েছে। এদিকে, বিদ্যুত সংযোগের অভাবে অনেকে নতুন করে শ্যালো মেশিন বসিয়ে পানি সেচ দিয়ে চারা রোপণের চেষ্টা করছেন।

কৃষকদের দাবি, এবার অনেক জমিতে দেরিতে চারা রোপণের ফলে আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার পাশাপাশি উৎপাদনও কমে আসবে। এছাড়া খরচও বেড়ে যাবে দ্বিগুণ। একই অবস্থা জেলার পীরগঞ্জ উপজেলাতেও। ওই উপজেলায় এখনও চালু হয়নি ১৮টি গভীর নলকূপ। ফলে বিপাকে পড়েছেন এখানকার অনেক কৃষক। পীরগঞ্জের ভোমরাদহ গ্রামের নতুন গভীর নলকূপের জন্য জমি দানকারী জয়ন্ত সরকার বলেন, কৃষকরা অল্প খরচে সেচ সুবিধা পাবে বলে নলকূপ স্থাপনে জমি দিয়েছেন তিনি। কিন্তু বিদ্যুত সংযোগ না দেয়াতে ওই সুবিধা পাচ্ছে না কৃষকরা। কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, একটি গভীর নলকূপ চালু না হওয়াতে সেখানে ১০টি শ্যালোমেশিন দিয়ে সেচ দিতে হচ্ছে। এতে বিঘাপ্রতি প্রায় হাজার টাকা বেশি খরচ হচ্ছে।

এসব বিষয়ে ঠাকুরগাঁও পল্লী বিদ্যুত সমিতির জিএম খালেকুজ্জামান জানান, বরেন্দ্র কর্তৃপক্ষের কোনো আবেদন আমাদের কাছে জমা নেই। আর যেগুলোর জন্য আবেদন এসেছিল ইতোমধ্যেই সেগুলোতে সংযোগ দেয়া হয়েছে। তবে ঠাকুরগাঁও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী শহিদুর রহমান পল্লীবিদ্যুতৎ সমিতির দাবি অস্বীকার করে বলেন, গভীর নলকূপগুলো বসানোর পরেই আমরা বিদ্যু সংযোগের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছি। তারা বিদ্যুত সংযোগ দিতে গরিমসি করছেন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত