শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশে আসছেন না তারানকো

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি থেকে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে আসার আহ্বান জানিয়ে চিঠি দিলেও তিনি আসছেন না। জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ঢাকা আসার বিষয়ে কোন আনুষ্ঠানিক প্রস্তাবও দেননি। ওয়াশিংটনের একটি সূত্র জানিয়েছে, তারানকো এ মুহূর্তে বাংলাদেশে যাচ্ছেন না।

বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের লক্ষ্যে সংলাপে বসার জন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেয়া চিঠির প্রেক্ষিতে দু’পক্ষই চিঠির জবাব দিয়েছেন। জাতিসংঘ মহাসচিবের নিকট বিএনপির পাঠানো চিঠিতে সহকারী মহাসচিব তারানকোকে বাংলাদেশে এসে সংলাপের উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

সূত্র জানায়, সরকার ও বিরোধীপক্ষের সঙ্গে সংলাপের মধ্যস্থতাকারী হিসেবে জাতিসংঘের সহকারী মহাসচিব তারানকোকে ইতোমধ্যেই দায়িত্ব দিয়েছেন মহাসচিব বান কি মুন। আর দুই পক্ষের মধ্যে সংলাপ অনুষ্ঠানের লক্ষ্যে তারানকোকে বাংলাদেশে আসতে হবে। বিএনপি থেকে পাঠানো চিঠি সেই অনুরোধই করা হয়েছে। তবে তারানকোর বাংলাদেশে আসার বিষয়ে এখনও পর্যন্ত সরকারের নিকট কোন আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি জাতিসংঘ।

সূত্র জানায়, সরকার বিরোধী পক্ষ বিএনপি জোট ইতোমধ্যেই চলমান আন্দোলনে ব্যর্থ হয়ে শেষ ভরসা হিসেবে অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে আনার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে লবিং অব্যাহত রেখেছে। বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির এক সদস্য নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে ওয়াশিংটন ও নিউইয়র্কের কূটনৈতিক মহলে সরকার বিরোধী প্রচার চালাচ্ছেন। এছাড়া যুক্তরাষ্ট্র প্রবাসী বিএনপির একাধিক নেতা ও একজন বিদেশী সাংবাদিকও এই কাজের সঙ্গে যুক্ত হয়েছেন। তারা চাইছেন যেভাবেই হোক অস্কার তারানকোকে বাংলাদেশে এনে সংলাপের আয়োজন করতে হবে। এরই মধ্যে বিএনপি থেকে জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠির জবাব পাঠানো হয়েছে। চিঠিতে তারানকোকে বাংলাদেশে পাঠানোর অনুরোধ জানানো হয়।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব