শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশে আসছেন না তারানকো

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি থেকে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে আসার আহ্বান জানিয়ে চিঠি দিলেও তিনি আসছেন না। জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ঢাকা আসার বিষয়ে কোন আনুষ্ঠানিক প্রস্তাবও দেননি। ওয়াশিংটনের একটি সূত্র জানিয়েছে, তারানকো এ মুহূর্তে বাংলাদেশে যাচ্ছেন না।

বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের লক্ষ্যে সংলাপে বসার জন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেয়া চিঠির প্রেক্ষিতে দু’পক্ষই চিঠির জবাব দিয়েছেন। জাতিসংঘ মহাসচিবের নিকট বিএনপির পাঠানো চিঠিতে সহকারী মহাসচিব তারানকোকে বাংলাদেশে এসে সংলাপের উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

সূত্র জানায়, সরকার ও বিরোধীপক্ষের সঙ্গে সংলাপের মধ্যস্থতাকারী হিসেবে জাতিসংঘের সহকারী মহাসচিব তারানকোকে ইতোমধ্যেই দায়িত্ব দিয়েছেন মহাসচিব বান কি মুন। আর দুই পক্ষের মধ্যে সংলাপ অনুষ্ঠানের লক্ষ্যে তারানকোকে বাংলাদেশে আসতে হবে। বিএনপি থেকে পাঠানো চিঠি সেই অনুরোধই করা হয়েছে। তবে তারানকোর বাংলাদেশে আসার বিষয়ে এখনও পর্যন্ত সরকারের নিকট কোন আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি জাতিসংঘ।

সূত্র জানায়, সরকার বিরোধী পক্ষ বিএনপি জোট ইতোমধ্যেই চলমান আন্দোলনে ব্যর্থ হয়ে শেষ ভরসা হিসেবে অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে আনার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে লবিং অব্যাহত রেখেছে। বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির এক সদস্য নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে ওয়াশিংটন ও নিউইয়র্কের কূটনৈতিক মহলে সরকার বিরোধী প্রচার চালাচ্ছেন। এছাড়া যুক্তরাষ্ট্র প্রবাসী বিএনপির একাধিক নেতা ও একজন বিদেশী সাংবাদিকও এই কাজের সঙ্গে যুক্ত হয়েছেন। তারা চাইছেন যেভাবেই হোক অস্কার তারানকোকে বাংলাদেশে এনে সংলাপের আয়োজন করতে হবে। এরই মধ্যে বিএনপি থেকে জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠির জবাব পাঠানো হয়েছে। চিঠিতে তারানকোকে বাংলাদেশে পাঠানোর অনুরোধ জানানো হয়।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়