বুধবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই নেত্রীর জেদ ও রাগ ॥ মান্না

  • বিদেশীদের দরকার নেই, চলমান সঙ্কটের কারণ

স্টাফ রিপোর্টার ॥ দেশের গণতন্ত্র ও শান্তির জন্য জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের পরামর্শ মেনে ‘দরকষাকষির’ কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই। যে সঙ্কটের সৃষ্টি হয়েছে তার মূল কারণ হলো দুই নেত্রীর জেদ ও রাগ। এ সঙ্কট সমাধানের জন্যই সংলাপের বিষয়ে তাদের আন্তরিক হতে হবে। সঙ্কট যত বড়ই হোক না কেন, সমাধানের পথও আছে। এর জন্য বিদেশীদের দরকার নেই। নিজ দেশের সঙ্কটের সমাধান নিজেদেরই করতে হবে।

রবিবার রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বর্তমান পরিস্থিতি ও কর্মসূচী প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে মান্না এসব কথা বলেন। এ সময় দলের মহানগর উত্তরের আহ্বায়ক শহীদুল্লাহ কায়সার এবং দক্ষিণের আবু বকর সিদ্দিকীসহ নাগরিক ঐক্যের অন্য নেতারা উপস্থিত ছিলেন। মান্না বলেন, সঙ্কট আড়াল করতে সরকার এখন ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচন নিয়ে হাবভাব করছে। ওই নির্বাচনে নিজের প্রার্থী হওয়ার খবর প্রসঙ্গে মান্না বলেন, আমার বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। আমি কখনও বলিনি নির্বাচন করব। আবার নির্বাচন করব না, তাও বলিনি। তবে সিটি কর্পোরেশনের নির্বাচনটি কেবল আওয়ামী লীগ-বিএনপির জন্য ছেড়ে দেয়া হবে না। আম আদমির দিল্লী জয়ের মতো এখানেও পরিস্থিতি বদলাতে পারে। তবে এজন্য প্রশাসন ও নির্বাচন ব্যবস্থা দলীয় প্রভাবমুক্ত করার কথাও বলেন তিনি।

চলমান সহিংসতার জন্য সরকার ও বিএনপি উভয় পক্ষকেই সমানভাবে দায়ী করে তিনি বলেন, গত ৪৯ দিনের সহিংসতায় ১০২ জন মানুষ মারা গেছেন। এর মধ্যে পেট্রোলবোমায় যেমন মানুষ মরেছে, তেমনি ক্রসফায়ারেও ৩০ জন নিহত হয়েছে।

মান্না বলেন, সাধারণত আন্দোলনকারীরা আলোচনায় বসতে চায় না। এ ক্ষেত্রে সরকারকেই অগ্রণী ভূমিকা নিতে হয়। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, যদি গণতন্ত্রে বিশ্বাস করেন তাহলে আলোচনায় বসুন। তিনি বলেন, টেলিভিশন টক শো’র আলোচক এবং সংবাদ প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে অদৃশ্য নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে। আজ (সোমবার) বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে নাগরিক ঐক্যের ব্যানারে ’শান্তি ও সংলাপের দাবিতে’ গণমিছিল আয়োজন করা হবে। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এতে নেতৃত্ব দেবেন বলে মান্না জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records