রবিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই নেত্রীর জেদ ও রাগ ॥ মান্না

  • বিদেশীদের দরকার নেই, চলমান সঙ্কটের কারণ

স্টাফ রিপোর্টার ॥ দেশের গণতন্ত্র ও শান্তির জন্য জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের পরামর্শ মেনে ‘দরকষাকষির’ কোন সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই। যে সঙ্কটের সৃষ্টি হয়েছে তার মূল কারণ হলো দুই নেত্রীর জেদ ও রাগ। এ সঙ্কট সমাধানের জন্যই সংলাপের বিষয়ে তাদের আন্তরিক হতে হবে। সঙ্কট যত বড়ই হোক না কেন, সমাধানের পথও আছে। এর জন্য বিদেশীদের দরকার নেই। নিজ দেশের সঙ্কটের সমাধান নিজেদেরই করতে হবে।

রবিবার রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বর্তমান পরিস্থিতি ও কর্মসূচী প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে মান্না এসব কথা বলেন। এ সময় দলের মহানগর উত্তরের আহ্বায়ক শহীদুল্লাহ কায়সার এবং দক্ষিণের আবু বকর সিদ্দিকীসহ নাগরিক ঐক্যের অন্য নেতারা উপস্থিত ছিলেন। মান্না বলেন, সঙ্কট আড়াল করতে সরকার এখন ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচন নিয়ে হাবভাব করছে। ওই নির্বাচনে নিজের প্রার্থী হওয়ার খবর প্রসঙ্গে মান্না বলেন, আমার বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। আমি কখনও বলিনি নির্বাচন করব। আবার নির্বাচন করব না, তাও বলিনি। তবে সিটি কর্পোরেশনের নির্বাচনটি কেবল আওয়ামী লীগ-বিএনপির জন্য ছেড়ে দেয়া হবে না। আম আদমির দিল্লী জয়ের মতো এখানেও পরিস্থিতি বদলাতে পারে। তবে এজন্য প্রশাসন ও নির্বাচন ব্যবস্থা দলীয় প্রভাবমুক্ত করার কথাও বলেন তিনি।

চলমান সহিংসতার জন্য সরকার ও বিএনপি উভয় পক্ষকেই সমানভাবে দায়ী করে তিনি বলেন, গত ৪৯ দিনের সহিংসতায় ১০২ জন মানুষ মারা গেছেন। এর মধ্যে পেট্রোলবোমায় যেমন মানুষ মরেছে, তেমনি ক্রসফায়ারেও ৩০ জন নিহত হয়েছে।

মান্না বলেন, সাধারণত আন্দোলনকারীরা আলোচনায় বসতে চায় না। এ ক্ষেত্রে সরকারকেই অগ্রণী ভূমিকা নিতে হয়। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, যদি গণতন্ত্রে বিশ্বাস করেন তাহলে আলোচনায় বসুন। তিনি বলেন, টেলিভিশন টক শো’র আলোচক এবং সংবাদ প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে অদৃশ্য নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে। আজ (সোমবার) বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে নাগরিক ঐক্যের ব্যানারে ’শান্তি ও সংলাপের দাবিতে’ গণমিছিল আয়োজন করা হবে। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এতে নেতৃত্ব দেবেন বলে মান্না জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records