সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুধু উচ্চারণ নয়, পরিবর্তন প্রয়োজন বলার ভঙ্গিতেও

শুধু উচ্চারণ নয়, পরিবর্তন প্রয়োজন বলার ভঙ্গিতেও

ভাষার মাসে সবাই শুধু ক খ অ আ শিখতে বলে, কিন্তু কিভাবে সুন্দরভাবে বাংলা ভাষা বলা-চর্চা করা যায়; তা নিয়ে কেউ আগ্রহ দেখায় না। বলছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এমবিএ’র প্রথম বর্ষের ছাত্র রাজু। আমরা নিজেদের সম্পর্কে যা ভাবি, বা মনে মনে যা বলি, মূলত আমরা তাই। সুন্দরভাবে কথা বলার জন্য সচেতনতার বিকল্প নেই। সর্বদা সচেতন থাকতে হবে। আমি কী বলছি, কোথায় বলছি এবং কার সঙ্গে বলছি। ভাষার সুন্দর ব্যবহারের ফলে অনেকেই অফিসের বস বা সহকর্মীর কাছে অনেক জনপ্রিয় হয়ে ওঠে। আবার সুন্দরভাবে কথা বলতে না পারার জন্য চাকরিও হারাতে হয় অনেককে। কারণ শব্দ বা কথা প্রচ- এক শক্তি। আপনার কথা শুধু বাস্তবতার বিবরণই দেয় না। বাস্তবতা সৃষ্টি করে।

মন্দ কথা যেমন পরিবেশকে জটিল করে দিতে পারে তেমনি ভাল কথা অনুকূল পরিবেশ সৃষ্টি করে আপনাকে সফল করে তুলতে পারে অনেক বেশি। আপনার উচ্চারিত প্রতিটি শব্দ বা বাক্য শ্রোতার মনে পক্ষে বা বিপক্ষে ছাপ ফেলে। আর তাই পারস্পরিক কথাবার্তায় সব সময় সুন্দর শব্দ বা বাক্য ব্যবহার করুন। সহজভাবে, মিষ্টি ভাষায় নিজের প্রজ্ঞা ব্যবহার করে কথা বলুন। আপনি যত সুন্দরভাবে বিনয়ের সঙ্গে কথা বলবেন তত কথার ভাল প্রভাব বাড়তে থাকবে আপনার চারপাশে। সবার সঙ্গে সুসম্পর্কের পাশাপাশি আপনি হবেন চারপাশের মানুষের আকর্র্ষণের কেন্দ্রবিন্দু।

আবারও বলছি ভাষাশৈলী, সুন্দর বাচনভঙ্গি, সঠিক শব্দ চয়ন এবং বিশুদ্ধ উচ্চারণের প্রতি সচেতন হোন। খেয়াল রাখুন কখন কাকে কোন অবস্থায় কী বলছেন। নিয়মিত চর্চার মাধ্যমে আপনার প্রতিটি কাজে বয়ে আনবে আনন্দ, স্বতঃস্ফূর্ততা ও স্বাভাবিক প্রাণপ্রাচুর্য।

যাপিত ডেস্ক

মডেল : অভি, মোস্তফা সামি ও তুর্য

শীর্ষ সংবাদ:
জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records