মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোন প্রভাব নেই হরতাল অবরোধের

  • দূরপাল্লার যাত্রাও স্বাভাবিক

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে অবরোধ-হরতালে তেমন কোন প্রভাব নেই। যার প্রমাণ মিলল গাবতলী বাস টার্মিনালে যাওয়ার পর। টার্মিনালে থাকা ২১৬টি বাস কাউন্টারের মধ্যে অন্তত ২শ’টিই খোলা। কাউন্টারের সামনে যাত্রীদের জন্য রীতিমতো হাঁকডাক চলছে। যাত্রীরাও নির্বিঘেœ টিকেট কিনে যাওয়ার জন্য অপেক্ষা করছেন। শুধু রাতে জামায়াত-শিবির অধ্যুষিত জেলাগুলোতে দূরপাল্লার যানবাহনের চলাচল খানিকটা কম বলে জানালেন বাস কাউন্টারের টিকেট বিক্রেতারা। এমন চিত্র দেখা গেছে মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল, কমলাপুর রেলস্টেশন এবং সদরঘাট লঞ্চ টার্মিনালেও। আর রাজধানীতে অবরোধ-হরতালেও ন্যূনতম কোন প্রভাব দেখা যায়নি। উল্টো রাজধানীজুড়ে ছিল তীব্র যানজট। এদিকে দেশব্যাপী চলমান বিশেষ অভিযানে এক শিবিরকর্মী নিহত হয়েছে। এছাড়া নাশকতাকারী, তাদের মদদ, অর্থ ও নির্দেশদাতা শতাধিক গ্রেফতার হয়েছে।

অবরোধে ঢাকার চিত্র ॥ রবিবার বেলা এগারোটা। গাবতলী বাস টার্মিনালে হাঁকডাকে কোন কিছু শোনার উপায় নেই। যাত্রীর সংখ্যাও নেহায়েত কম নয়। টার্মিনালের রেস্টরুমে যাত্রীরা ভিড় করে ভারত-পাকিস্তান বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচ উপভোগ করছেন। সেখানে তিল ধারণের জায়গা নেই। জানা গেল তারা বিভিন্ন রুটের বাসের যাত্রী। বাস ছাড়ার আগের সময় পার করছেন।

দেশের বিভিন্ন জেলায় বাস ছেড়ে যাচ্ছে বলে রীতিমতো চিৎকার চেচাঁমেচি করে যাত্রীদের হাঁকডাক দিচ্ছেন বাস কাউন্টারের লোকজন। এমনই একজন এন আর পরিবহনের কাউন্টার মাস্টার রেজাউল করিম। তিনি জানালেন, আমাদের বাস নিয়মিত সাতক্ষীরা, খুলনা, ঝিনাইদহ, যশোরের মনিরামপুরসহ বিভিন্ন রুটে যাতায়াত করছে। এমনকি রাতেও তাদের বাস ছেড়ে যায়। যাত্রীর সংখ্যা কিছুটা কম। কয়েকদিনের মধ্যে তারা সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত সাড়ে ১০টার বাস ছাড়াও পরিকল্পনা নিয়েছেন। শুধু জামায়াত-শিবিরের প্রভাব রয়েছে এমন জেলাগুলোতে দূরপাল্লার যানবাহনের চলাচল খানিকটা কম। এছাড়া আর কোন সমস্যা নেই। এমন তথ্য জানালেন পাবনা, এনা ও হানিফ পরিবহনসহ বিভিন্ন বাস কাউন্টার থেকে। আর দূরপাল্লার বাসগুলো গাবতলী ছেড়ে যাওয়ার জন্য তেল ও গ্যাস ভরছে। এজন্য গাবতলী বাস টার্মিনালের আশপাশের প্রতিটি পাম্পে দূরপাল্লার বাসের দীর্ঘ লাইন দেখা গেল।

গাবতলী বাস টার্মিনালের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহকারী ব্যবস্থাপক দেলোয়ার হোসেনের দফতর সূত্রে জানা গেল, টার্মিনালটিতে ২১৬টি বাস কাউন্টার রয়েছে। সরেজমিনে দেখা গেছে, তার অন্তত ২শ’টিই খোলা। এমন চিত্র মিলেছে মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালেও। এছাড়া রাজধানীতে অভিযান চালিয়ে বিমানবন্দর থানার জামায়াতের আমির এনামুল হকসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার হয়েছে ৮টি পেট্রোলবোমা। অন্যদিকে কোতোয়ালি থানা পুলিশ ছাত্রদলের কেন্দ্রীয় নেতা এবং ছাত্রদলের কোতোয়ালি থানার সাবেক সাংগঠনিক সম্পাদক রজব আলীসহ ২৫ জনকে গ্রেফতার করেছে। এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবরোধ-হরতালে নিহতদের স্মরণে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ করেছেন নৌপরিবহনমন্ত্রী ও শ্রমিক কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের আহ্বায়ক শাজাহান খান। সোমবার বিএনপি চেয়ারপার্সনের কার্যালয় ঘেরাও করে প্রতিবাদ জানানো হবে বলেও ঘোষণা দিয়েছেন এই মন্ত্রী।

দিনাজপুর ॥ জেলার চিরিরবন্দর উপজেলার রানীরবন্দরে পুলিশের ওপর হামলার ঘটনায় গুলিবিদ্ধ ছাত্রশিবির নেতা মতিয়ার রহমানের মৃত্যু হয়েছে। রাজধানী ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে রবিবার সকাল সাড়ে দশটার দিকে তার মৃত্যু হয়। নিহতের বিরুদ্ধে তিনটি নাশকতার মামলা রয়েছে।

বগুড়া ॥ জেলার শেরপুরে উপজেলায় মহাসড়কে যানবাহন ভাংচুরকালে শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ শটগান থেকে রাবার বুলেট ছোড়ে। পুলিশ বুলেটবিদ্ধ অবস্থায় রানা আহম্মেদ নামে এক শিবির ক্যাডারসহ ৩ শিবির সদস্যকে গ্রেফতার করেছে। এছাড়া অভিযানে বিএনপি-জামায়াত-শিবিরের ৯ নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

চট্টগ্রাম ॥ শনিবার রাতে জেলার মীরসরাই উপজেলার জোরারগঞ্জের বারইয়ারহাট এলাকায় অবরোধের সমর্থনে পেট্রোলবোমা মেরে একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এতে দগ্ধ হয়েছেন ট্রাকের হেলপার নজরুল ইসলাম। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুমিল্লা থেকে ভূষি নিয়ে চট্টগ্রাম যাচ্ছিল ট্রাকটি। জেলার বিভিন্ন জায়গা থেকে বিশেষ অভিযানে ১৩ জন আটক হয়েছে।

সিলেট ॥ সকাল সাতটার দিকে ছাত্রশিবির নেতাকর্মীরা নগরীর শেখঘাট এলাকায় পুলিশবাহী দুটি গাড়ি, দক্ষিণ সুরমায় দুটি ট্রাকে আগুন ও কয়েকটি সিএনজি ভাংচুর করে অবরোধকারীরা।

এছাড়া দেশব্যাপী পরিচালিত বিশেষ অভিযানে গাইবান্ধা থেকে ৯ জন, বরিশাল থেকে জেএমবির সমন্বয়কারী এবং ১০ মামলার পলাতক আসামি জাহিদুল বাবু ও নগরীর ২৫ নম্বর ওয়ার্ড যুবদলের সভাপতি আরিফুল ইসলাম হাকিম, ঝিনাইদহ থেকে নাশকতায় অর্থের যোগানদাতা ঝিনাইদহ সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ একেএম কামাল ও জেলা বিএনপির প্রচার সম্পাদক চাল ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেনসহ ৮ জন, সিরাজগঞ্জ থেকে ৮ জন, কুড়িগ্রাম থেকে জামায়াতের ভিতরবন্দ ইউনিয়নের আমির শাহরীয়ার হোসেনসহ ৩ জন, রাজশাহী থেকে নগরীর শাহ মখদুম থানা জামায়াতের সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মহিলা পলিটেকনিকের শিক্ষক জফিরুল ইসলাম (৩৭), নওহাটা পৌর জামায়াতের আমির রফিকুল ইসলাম বকুল (৫০) এবং জামায়াতের রোকন আজিজুল হক ওরফে জঙ্গী আজিজুল (৫০) গ্রেফতার হয়েছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক         ৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২