শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইনে মিলবে যাবতীয় দরকারি তথ্য

  • রেজা নওফল হায়দার

লিমন শিক্ষা সফরে এবার যাচ্ছে শ্রীলঙ্কায়। বানাতে হবে পাসপোর্ট। ওর হাতে এত সময়ও নেই যে, লাইন ধরে আনবে ফরম আর জমা দেবে টাকা! নিথুন ফোন করে বলল, তুমি অনলাইনে দেখছ না কেন। আমাদের জাতীয় পোর্টাল, যার নাম দেয়া হয়েছে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ওয়েবসাইটটি দেখতে ব্রাউজ করতে হবে িি.িনধহমষধফবংয.মড়া.নফ এই ঠিকানায়। সরকারী যত সেবা নাগরিকদের জন্য দেয়া সম্ভব, সেগুলোর লিংক রয়েছে এই ওয়েবসাইটে। ই-সেবায় রয়েছে (১) পাসপোর্ট আবেদনের ফরম (২) আয়কর নিবন্ধন (৩) অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন। (৪) গ্যাস বিল পরিশোধ (৫) কোম্পানি নিবন্ধন, (৬) ভিসা যাচাই, (৬) রেলওয়ে ই-টিকেটিং (৭) ইউনিয়ন ডিজিটাল সেন্টার (৮) শিক্ষক বাতায়ন (৯) সরকারী ফরম (১০) জাতীয় ই-তথ্য কোষ, (১১) ই-স্বাস্থ্য সেবা, (১২) ই-বুক, (১৩) ইনোভেশন ফান্ডের আবেদন।

পরিষেবাসমূহ ॥ (১) বাংলাদেশ টেলিকম্যুনিকেশন কোম্পানি, (২) টেলিফোন বিল গ্রহণকারী ব্যয়সমূহ (৩) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, (৪) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, (৫) বিদ্যুত, (৬) লোডশেডিংয়ের সময়সূচী, (৭) গ্যাস, (৮) গ্যাস নিরাপত্তা জরুরী যোগাযোগ, (৯) পরিস্থিতি প্রতিবেদন, (১০) পানি ও পয়ঃনিষ্কাশন, (১১) স্থানীয় সরকার বিভাগ।

পর্যটন ॥ এই ফিল্ডে আছেÑ(১) দর্শনীয় স্থান, (২) পর্যটনের প্রয়োজনীয় তথ্য, (৩) হোটেল ও আবাসন, (৪) বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

দুর্যোগ ব্যবস্থাপনা ॥ এই ফিল্ডে আছেÑ (১) দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর, (২) ত্রাণ ও পুনর্বাসন অধিদফতর, (৩) দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচী, (৪০) আবহাওয়া পূর্বাভাস। ব্যবসা-বাণিজ্য ॥ এই ফিল্ডে আছে- (১) বাজার দর, (২) শেয়ার মার্কেট, (৩) ব্যবসায়িক সংগঠনসমূহ, (৪) ট্রেড লাইসেন্স।

স্বাস্থ্য ॥ এই ফিল্ডে আছেÑ (১) বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা, (২) পরিবার পরিকল্পনা, (৩) হাসপাতালের তালিকা, (৪) স্বাস্থ্য সেবায় অর্জন।

শিক্ষা ও মানবসম্পদ ॥ এই ফিল্ডে আছেÑ (১) বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা, (২) যুব উন্নয়ন অধিদফতর, (৩) নারীর ক্ষমতায়ন, (৪) শিক্ষাক্ষেত্রে অর্জন। কৃষি ॥ এই ফিল্ডে আছেÑ (১) কৃষি বিভাগ, (২) মৎস্য বিভাগ, (৩) কৃষি তথ্য সার্ভিস, (৪) অর্জনসমূহ। উন্নয়ন অভিযাত্রা ॥ এই ফিল্ডে আছেÑ(১) ক্ষুদ্র ঋণ, (২) সামাজিক নিরাপত্তা বেষ্টনী (৩) পল্লী দারিদ্র্য বিমোচন, (৪) মানব উন্নয়ন অর্জন। বাংলাদেশ সম্পর্কিত বিভাগে আছেÑ

(১) বাংলাদেশকে জানুন, (২) বঙ্গভবন, (৩) প্রধানমন্ত্রীর কার্যালয়, (৪) জাতীয় সংসদ, (৫০) বিচার ব্যবস্থা (৬) মন্ত্রিপরিষদ বিভাগ, (৭) অধিদফতরসমূহ ও অন্যান্য অফিস, (৮) সাংবিধান প্রতিষ্ঠানসমূহ, (৯) বাংলাদেশের পরিসংখ্যান, (১০) বাংলাদেশ পর্যটন, (১১) বাংলাদেশ কোড, (১২) জাতীয় বাজেট। সেবাখাত নামক ফোল্ডারে আছেÑ (১) কৃষি, (২) স্বাস্থ্য সেবা, (৩) নিয়োগ সংক্রান্ত, (৪০) ভ্রমণ, (৫) শিক্ষা, (৬) আইনশৃঙ্খলা, (৭) পরিবেশ ও বন, (৮) প্রতিরক্ষা, (৯) দুর্যোগ ব্যবস্থাপনা, (১০) যোগাযোগ ও পরিবহন। ব্যবসাবাণিজ্য ফোল্ডারে আছে ॥ (১) নতুন উদ্যোক্তা, (২) নতুন ব্যবসা, (৩) ট্রেড লাইসেন্স, (৪) ব্যাংক হিসাব খোলা, (৫) ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ, (৬) শেয়ার মার্কেট, (৭) বৈদেশিক বিনিয়োগ, (৮) বাংলাদেশের ব্যবসায়িক সংগঠনসমূহ। আইন-বিধি ফোল্ডারে আছে ॥ গুরুত্বপূর্ণ আইনসমূহের সংকলন। জেলা বাতায়ন নামক ফোল্ডারে রয়েছে দেশের সকল জেলার তথ্য বাতায়ন। এর মধ্যে উল্লেখযোগ্যÑবরিশাল বিভাগে রয়েছে ৬টি জেলা তথ্য বাতায়ন, চট্টগ্রাম বিভাগে রয়েছে ১১টি জেলা তথ্য বাতায়ন, ঢাকা বিভাগে রয়েছে ১৭টি জেলা তথ্য বাতায়ন, খুলনা বিভাগে রয়েছে ১০টি জেলা তথ্য বাতায়ন, রাজশাহী বিভাগে রয়েছে ৮টি জেলা তথ্য বাতায়ন, রংপুর বিভাগে রয়েছে ৮টি জেলা তথ্য বাতায়ন, সিলেট বিভাগে রয়েছে ৪টি জেলা তথ্য বাতায়ন। সেবাকুঞ্জ নামক ফোল্ডারে রয়েছে এক নজরে সব কিছু। যেমন: কৃষি, মৎস্য ও প্রাণী বিষয়ক, প্রকৌশল ও যোগাযোগ, নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ক, ভাতা, ঋণ, অনুদান, বিতরণ, পুনর্বাসন, ভূমি সংক্রান্ত, মানবসস্পদ, শিক্ষা, তথ্য ও সনদ, স্বাস্থ্য বিষয়ক বিবিধ।

একজন নাগরিক জীবনে জাতীয় পর্যায়ে যে সব তথ্য দরকার, তার সবই রয়েছে এখানে।

পক্ষে-বিপক্ষে প্রতিক্রিয়া

জাতীয় তথ্য বাতায়ন নিয়ে আলোচনারত খ্যাতনামা বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র সুমন সাহা বলেন, সার্চ ইঞ্জিন অপটিমাইজিং আরও সুন্দর হওয়া উচিত ছিল। ই-তথ্য কোষটা আরও সমৃদ্ধ হওয়া উচিত। জাতীয় তথ্য বাতায়নে পর্যাপ্ত পরিমাণে তথ্যের ঘাটতি রয়েছে। তবে ওয়েবসাইটের টেমপ্লেট অনেক সুন্দর এবং এটি সচল সাইট। এটিকে আরও আকর্ষণীয় করেছে ওয়েবসাইটটির ইংলিশ ভার্সন। বাংলাদেশে ঘুরতে আসা পর্যটকদের তথ্য দিয়ে অনেক সাহায্য করতে পারে। তবে ওয়েবসাইটটির ভিতরে প্রত্যেকটি পেজ সমানভাবে সচল নয়। উদাহরণস্বরূপ তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য পেজের ব্যাংক এ্যাকাউন্ট ফোল্ডারটির মধ্যে যথেষ্ট পরিমাণে তথ্য ঘাটতি রয়েছে। আরও একটি অসঙ্গতি লক্ষ্য করা যায়। যেমনÑ জাতীয় তথ্য বাতায়নের ওয়েব পোর্টালের মধ্যে ইংলিশ ভার্সন থেকে বাংলা ভার্সনে প্রবেশ করা যায় না। এরকম আরও অসঙ্গতি তিনি তুলে ধরেন। সার্চ ইঞ্জিন অপসনটিতে ইংরেজী লেখা যায় না। বিশ্ব পর্যটকদের জন্য এটি বিড়ম্বনা।

দেশের খ্যাতনামা বিজ্ঞান পত্রিকা জিরো টু ইনফিনিটির সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ লেখাপড়া শেষ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে আইটি পেশায় জড়িত। তিনি জনকণ্ঠকে বলেন, জাতীয় তথ্য বাতায়নের ওয়েবপেজে সরাসরি ঢুকতে সমস্যা হয়। ঢুকতে হয় প্রক্সি দিয়ে। তিনি আরও জানান, এটি বিশ্বমানের নয়। তার কারণ উল্লেখ করে তিনি বলেন, বিদেশীদের এই ওয়েবসাইটটি থেকে তেমন উপকৃত হওয়ার কোন সম্ভাবনা নেই। তবে দেশের বিভিন্ন সরকারী সংস্থার সেবামূলক আবেদনপত্র এই ঠিকানায় পাওয়া যায়। সে দিক দিয়ে বাংলাদেশে বসবাসকারী নাগরিকদের কিছু উপকার হতে পারে। শিক্ষা ফোল্ডারে পর্যাপ্ত তথ্য উপাত্ত রয়েছে। যেখানে শিক্ষকরা ব্লগিং করতে পারেন। বাংলাদেশের পাঠ্য বইগুলো ডাউনলোড করা যায়। আর এ বিষয়ে রয়েছে বহু কনটেন্ট। তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অপশনের প্রশংসা করেছেন। এরমধ্যে অনলাইনে জন্ম নিবন্ধন করার সুবিধা ও যাচাই করার সুযোগ রয়েছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেনÑ ওয়েবসাইটটি তৈরি হওয়ার পর অনেক সময় অতিবাহিত হয়েছে। কিন্তু বেশ কিছু অপশন এখনও আন্ডার কনস্ট্রাকশন অবস্থায় রয়েছে। জাতীয় তথ্য বাতায়ন নামক ওয়েবসাইটটিতে বিভিন্ন লিংকের সন্নিবেশ করা হয়েছে। তিনি খুবই আশাবাদী এই পোর্টালটি নিয়ে। তিনি বলেন, এটি একটি পূর্ণাঙ্গ ডিরেক্টরি।

শীর্ষ সংবাদ:
দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে         দ্বিতীয় দফায় আজ ৬০ পৌরসভায় ভোট         ওয়াজে জঙ্গীবাদ উসকে দেয়া ১৫ বক্তা চিহ্নিত         ব্যাংক ঋণে নতুন আতঙ্ক ‘সার্ভিস চার্জ’         করোনায় দেশে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ল         মাধ্যমিকের নতুন পাঠ্যবই নিয়ে সঙ্কট ॥ সিন্ডিকেটের কারসাজি         চসিক নির্বাচন নিয়ে সাধারণ ভোটাররা এখনও আগ্রহী নয়!         তিস্তা ব্যারাজের কমান্ড এলাকায় সেচ কার্যক্রম শুরু         ছুটির দিনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের ব্যাপক প্রচার         ৮০ উপজেলায় বিউটি পার্লার গড়ে তোলার উদ্যোগ         করোনায় শিক্ষার ছুটি বাড়লো ৩০ জানুয়ারী পর্যন্ত         ৬০ পৌরসভায় ভোট কাল শনিবার         করোনা ভাইরাসে আরও ১৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৬২         ইভিএম পদ্ধতিতে ভোটার টার্ন আউট ৬০ শতাংশের বেশি ॥ সেতুমন্ত্রী         ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৫         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে লাগামহীন ভোজ্যতেলের বাজার