বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুদের জন্য মজার মজার ছবি, নির্মাতা হওয়ার হাতছানি

শিশুদের জন্য মজার মজার ছবি, নির্মাতা হওয়ার হাতছানি
  • আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

মোরসালিন মিজান

ছোট ছোট ছেলে-মেয়ে। বয়সেই শুধু ছোট। তবে বড়দের মতো কাজ। কেউ চলচ্চিত্র নির্মাণ করেছে। কেউ বিচারক। জুরি বোর্ডের সদস্য হয়ে ছবি দেখছে। নম্বর দিচ্ছে। বাকিরা এই দায়িত্ব ওই দায়িত্ব নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছে। এভাবে প্রথম দিনই মোটামুটি জমে ওঠেছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ সেøাগানে উৎসবের আয়োজন করেছে চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ। এটি অষ্টম আসর। উৎস উপলক্ষে এবারও ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের কলকাকলিতে মুখর হয়ে ওঠেছে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার চত্বর। আঙিনাজুড়ে উৎসবের আনন্দ। হাসিরাশি। ভেতরে মজার মজার শিশুতোষ চলচ্চিত্র। মানের দিক থেকে এগুলো স্পষ্টত এগিয়ে। দেখে তাই ছোটরা যেমন, তেমন বড়রাও খুশি। সপ্তাহব্যাপী উৎসব ঢাকা ছাড়াও একযোগে চলছে চট্টগ্রাম ও সিলেটে।

শনিবার বিকেলে জাতীয় গণগ্রন্থাগার চত্বরে গিয়ে দেখা যায়, একটু একটু করে রং ছড়াচ্ছে উৎসব। চমৎকার করে সাজিয়ে নেয়া হয়েছে চারপাশ। ক্যাম্পাসজুড়ে ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের ছোটাছুটি। বেশ কয়েকটি বুথ খুলে কাজ করছিল তাঁরা। কোথায় কোন ছবি, দর্শকে জানাচ্ছিল। গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাব দিচ্ছিল ঝটপট। এরই মাঝে চলছিল উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি। বিকেলে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, উৎসব উপদেষ্টা পরিষদের সভাপতি মুস্তাফা মনোয়ার, সোসাইটির সভাপতি লেখক মুহম্মদ জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদসহ ক্ষুদে নির্মাতাদের সঙ্গে নিয়ে উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় রঙিন বেলুন আকাশে উড়িয়ে দেয়া হয়। জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পাতাকা ও উৎসব পতাকা উত্তোলন করা হয়। মিলনায়তনেও ছিল উদ্বোধনী আনুষ্ঠানিকতা। প্রদীপ প্রজ্বলন ও আলোচনায় অংশ নেন অতিথিরা। শিশু আয়োজকদের পক্ষে উৎসবের বিস্তারিত তুলে ধরে পরিচালক রায়ীদ মোরশেদ। শিশুদের পাশে থাকার কথার ইচ্ছের কথা জানান দুই মন্ত্রী। উৎসব আয়োজনে পৃষ্ঠপোষকতা খুব জরুরী। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেয়া হলে শিশুরা করতালীর মাধ্যমে স্বাগত জানায়। নাতিদীর্ঘ আলোচনা শেষে শুরু হয় চলচ্চিত্রের প্রদর্শনী। প্রথম ছবি জার্মানীর ‘লোলা অন দ্যা পি’। হল ভর্তি দর্শক মজা করেই দেখেন এই চলচ্চিত্র। আয়োজকদের পক্ষে মুঈদ হাসান তড়িৎ জানায়, এখানে প্রতিদিন বিকেল ৩টা, ৫টা ও সন্ধ্যা ৭টায় একটি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। একইসঙ্গে প্রদর্শনী চলবে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, আঁলিয়স ফ্রঁসেজ, ডেফডিল ইউনিভার্সিটি ও ডেফডিল ইন্টারন্যাশনাল স্কুলে। সব ভেন্যুতেই বিনা টাকায় ছবি দেখার সুযোগ পাবে শিশুরা।

উৎসবে ৪৬ দেশের দুই শতাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। থাকছে বাংলাদেশী শিশুদের নির্মিত চলচ্চিত্র। এটি আকর্ষণীয় প্রতিযোগিতা বিভাগ। এই বিভাগে এবার ৮০টি চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে নির্বাচিত করা হয় ৩০টি। ছবিগুলি প্রদর্শিত হবে উৎসবে। এসব ছবির মধ্যে থেকে পাঁচটি ছবির জন্য থাকছে পুরস্কারের ব্যবস্থা। সপ্তাহব্যাপী আয়োজন চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?