মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় চাল উৎপাদন বন্ধ ॥ শঙ্কায় কৃষক শ্রমিক ব্যবসায়ী

বিশ্বজিৎ মনি, নওগাঁ ॥ দেশের বৃহৎ চালের মোকাম উত্তরের নওগাঁ জেলা টানা অবরোধের কবলে পড়ে চাল উৎপাদনে স্থবির হয়ে পড়েছে। বন্ধ হয়ে পড়েছে এখানকার চালকলগুলো। এতে প্রতিদিন প্রায় শত কোটি টাকার লেনদেন থেকে বঞ্চিত হচ্ছেন মিল মালিক ও চাল ব্যবাসীয়রা। চাল উৎপাদন ও সরবরাহ বন্ধ হওয়ায় ব্যবসায়ীরা ধান কিনতেও পারছে না টাকার অভাবে। ফলে আমন ধানের বাজার মণপ্রতি ১ থেকে ২শ’ টাকা কমে গেছে। যার প্রভাব পড়ছে কৃষকের ওপর। এরই মধ্যে উৎপাদন বন্ধ হয়েছে প্রায় ৮০ ভাগ চালকলে। কলগুলোতে কর্মরত অন্তত ২০ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। এতে সাধারণ মানুষের পাশাপাশি কৃষক, শ্রমিক ও ব্যবসায়ীরাও ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন।

জানা গেছে, জেলার ১১টি উপজেলায় প্রায় ২ হাজার চালকল রয়েছে। অর্ধ শতাধিক রয়েছে চাল উৎপাদনের অটো ও সেমি অটো মিল। সব মিলিয়ে এখানে প্রতিদিন চাল উৎপাদন হয় প্রায় সাড়ে ৪ হাজার টন। উৎপাদিত এসব চাল সরবরাহ করা হয় রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন খুচরা বাজারে। কিন্তু বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের ডাকা টানা অবরোধে ভেঙ্গে পড়েছে সেই সরবরাহ ব্যবস্থা।

শীর্ষ সংবাদ:
সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী         রাঙ্গামাটিতে জেএসএস কমান্ডারকে গুলি করে হত্যা         নড়াইলে হত্যা মামলায় একজনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন         চট্টগ্রামে ভেঙে পড়লো বিএনপি নেতাদের সমাবেশ মঞ্চ         রামপুরায় শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালকের সহকারী গ্রেফতার         কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার দুই আসামি বন্দুকযুদ্ধে নিহত         সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মিজ অ্যান্ডারসন পদত্যাগের পর ফের পদে ফিরলেন         মিয়ানমারের সু চির রায় পিছিয়েছে