সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলীয় পুলিশের নিরাপত্তায় উচ্চ সতর্কতা জারি

  • জঙ্গী হামলার হুমকি

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে জঙ্গী হামলার হুমকিতে অস্ট্রেলিয়ায় পুলিশ কর্মকর্তাদের নিরাপত্তায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে মঙ্গলবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়া ফেডারেল পুলিশ (এএফপি) জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

এ বিষয়ে দেশটি তার আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আলোচনা চালাচ্ছে, বিশেষ করে সম্প্রতি জঙ্গী হামলার শিকার ইউরোপের দেশগুলো ও কানাডার সঙ্গে এই আলোচনা চলছে বলে জানিয়েছে পুলিশ। জঙ্গী হামলার হুমকি থাকায় সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়াজুড়ে উচ্চ সতর্কতা জারি ছিল। ডিসেম্বরে সিডনিতে জিম্মি সঙ্কটের পর সেই সতর্কতা বহাল রাখা হয়েছে। এবার দেশজুড়ে পুলিশ কর্মকর্তা ও জনসাধারণের জন্য জারি করা উচ্চ সতর্কতাও পাশাপাশি বহাল থাকবে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গোয়েন্দা তথ্য ও আমাদের অংশীদারদের সঙ্গে আলোচনার ফলাফলে পুলিশের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার হুমকি সতর্কতা উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে।’ ‘ফ্রান্স, কানাডা ও অস্ট্রেলিয়ার সাম্প্রতিক ঘটনাগুলো পুলিশের ঝুঁকি সংক্রান্ত বিষয়গুলো আবার সামনে নিয়ে এসেছে’ বিবৃতিতে বলা হয়েছে। ডিসেম্বরে সিডনিতে একটি ক্যাফেতে এক বন্দুকধারী ১৬ ঘণ্টা ধরে বেশ কয়েকজনকে জিম্মি করে রাখে।

পরে পুলিশের অভিযানে ওই জিম্মিকারীসহ আরো দুজন নিরীহ মানুষ নিহত হন। নিজেকে উগ্র ইসলামপন্থী সুন্নি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত বলে দাবি করা ওই জিম্মিকারীকে পরে একজন বিচ্ছিন্ন চিহ্নিত অপরাধী বলে শনাক্ত করা হয়। সিরিয়া ও ইরাকে উগ্রপন্থী জিহাদী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অভিযানে যোগ দিয়েছে মিত্র অস্ট্রেলিয়া। কিন্তু মধ্যপ্রাচ্যে লড়াই থেকে দেশে ফিরে আসা জঙ্গী নাগরিক বা দেশের ভেতরে উগ্রপন্থার দিকে ঝুঁকেপড়া নাগরিকরা সন্ত্রাসী হামলা চালাতে পারে বলে শঙ্কিত হয়ে আছে দেশটি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক