শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরএসএসের স্কুলে ১৪০ মুসলিম, মাদ্রাসায় ১১ হিন্দু

সম্প্রীতির অনন্য নজির গড়ল ভারতের উত্তর প্রদেশ। সেখানে এক মাদ্রাসায় পড়ছে ১১ জন হিন্দু ছাত্র। অন্যদিকে সংখ্যালঘু ১৪০ মুসলিম ছাত্র পড়ছে হিন্দুত্ববাদী আদর্শের ধারক রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) পরিচালিত স্কুলে। খবর ডনের।

জামিয়াতুল আনসার মাদ্রাসার প্রিন্সিপাল খালিদ আনসারি বলেছেন, এটা ওই ছাত্রদের অভিভাবকদের ইচ্ছা। তারা উর্দু ভাষা ও সংস্কৃতিকে ভালবাসেন। তাই তারা হয়তো তাদের ছেলেমেয়েদের মাদ্রাসায় পাঠিয়েছেন। এই ছাত্র ও তাদের মা-বাবার উর্দু ভাষা এবং কবি মির্জা গালিব, ফিরাক গোরখপুরি ও জিগার মোরাদাবাদির প্রতি ভালবাসাই দুই সম্প্রদায়ের ধর্মের ব্যবধান ঘুচিয়ে দিয়েছে। এছাড়া এই পরিবারগুলো তাদের সন্তানদের প্রথাগত শিষ্টাচার শেখাতেও আগ্রহী। ওই মাদ্রাসার শিক্ষকরা জানিয়েছেন, হিন্দু পরিবারের ওই ছাত্ররা শুধু পড়াই নয়, বাকি ছাত্রদের সঙ্গে প্রার্থনায়ও অংশ নিচ্ছে। অন্যদিকে আরএসএসের হিন্দুত্ববাদী আদর্শের কথা জানা সত্ত্বেও মুসলিম ছাত্ররা তাদের পরিচালিত সরস্বতী বিদ্যামন্দির স্কুলে পড়ছে। স্কুলের প্রধান শিক্ষক জিতেন্দ্র সিং বলেছেন, ভারতীয় সভ্যতা ও সংস্কৃতি প্রাচীন সভ্যতাগুলোর মধ্যে অন্যতম।

তুরস্কের প্রাচীন নগরী বার্জিলিয়া বিক্রি হচ্ছে

তুরস্কে একটি ছোট প্রাচীন নগরী বিক্রির জন্য বাজারে উঠেছে। দর উঠেছে ২ কোটি ২০ লাখ তুর্কি লিরা (প্রায় ১ কোটি ডলার)। প্রতœতত্ত্ববিদ বা অন্য অনেকেই চাচ্ছেন সরকার নিজেই এটি কিনে রাখুক যাতে করে প্রাচীন এ নগরীর সঠিক তত্ত্বাবধান করা সম্ভব হয়। বিবিসি অনলাইন।

খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে বদরুম উপত্যকার উত্তরে প্রতিষ্ঠিত এই নগরীর নাম বার্জিলিয়া, যেটি এখন অত্যন্ত জনপ্রিয় হলিডে স্পট। এলাকাটিতে নতুন কোন ভবন তৈরি করা যাবে না। বিজ্ঞাপনে বলা হয়েছে এটি একটি প্রথম সারির পুরাতাত্ত্বিক স্থান, যার সামনে একটি মনোরম লেক ও একটি গ্রাম আছে। এখন থেকে পুরো সাগর ও লেক চোখে পড়ে।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records