বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই হাজার টন ভোজ্যতেলের ভ্যাট প্রত্যাহার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আর্জেন্টিনা থেকে আমদানিকৃত দুই হাজার মেট্রিক টন পরিশোধিত সয়াবিন তেলের ওপর থেকে চার শতাংশ মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তবে শুধুমাত্র ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আমদানিকৃত দুই হাজার মেট্রিক টন সয়াবিন তেলের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য।

সম্প্রতি এনবিআরের প্রথম সচিব (মূসক) মোহাম্মদ ফাইজুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ ভ্যাট প্রত্যাহার করা হয়। এনবিআর থেকে জারি প্রজ্ঞাপনে বলা হয়, টিসিবি কর্তৃপক্ষ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্যের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে এবং স্বল্পমূল্যে সাধারণের নিকট পণ্য পৌঁছানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে। তাই টিসিবির আমদানিকৃত পরিশোধিত দুই হাজার মেট্রিক টন সয়াবিন তেল জনসাধারণ, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, ট্রেড ও ডিলিং লাইসেন্স হোল্ডারদের মধ্যে বিক্রির ক্ষেত্রে চার শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

সাড়ে পাঁচ বছরের মধ্যে তেলের দাম সর্বনিম্ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ার বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামের আরেক দফা পতন ঘটেছে। দুর্বল চাহিদা এবং মাত্রাতিরিক্ত সরবরাহ অব্যাহত থাকায় সাড়ে পাঁচ বছরের মধ্যে তেলের দাম সবচেয়ে কমে গেছে। ফেব্রুয়ারিতে সরবরাহের জন্য তেলের দাম ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটে আরো ৮১ সেন্ট হ্রাস পেয়ে সোমবার ব্যারেল প্রতি ৪৭.৫৫ ডলারে এসে ঠেকেছে। অন্যদিকে ব্রেন্টে দাম ৯০ সেন্ট কমে দাঁড়িয়েছে ৪৯.২১ ডলারে। সিংগাপুরের বিনিয়োগ বিশ্লেষক ফিলিপ ফিউচারস জানান, বাজারের কোনো মৌলিক পরিবর্তন ঘটেনি। অতিরিক্ত সরবরাহ এবং দুর্বল চাহিদা আগের মতোই বিরাজ করছে। তিনি জানান, তেলের দাম চলতি সপ্তাহ আরেক দফা নেমে ৪৫ থেকে ৪৮ ডলারে এসে ঠেকতে পারে বলেও আশংকা করা হচ্ছে। এদিকে সিংগাপুরের ইউনাইটেড ওভারসিজ ব্যাংক বলেছে, বাজারে অতিরিক্ত সরবরাহ থাকলেও প্রধান তেল উৎপাদনকারী দেশগুলোর উৎপাদন কমানোর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক