বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যান্ডউইথের দাম কমালেও গ্রাহক পায়নি সুবিধা

  • ইন্টারনেট এখনও নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে

ফিরোজ মান্না ॥ বিটিসিএল ডায়াল-আপ ইন্টারনেট, ব্রডব্যান্ড ইন্টারনেট (বিকিউব) সার্ভিস ও ব্যান্ডউইথের দাম কমালেও গ্রাহক পর্যায়ে এখন পর্যন্ত এই সুবিধা পৌঁছেনি। গত বছরের ১ এপ্রিল থেকে প্রতি মেগাবিট ইন্টারনেট ব্যান্ডউইথ চার্জ মাসিক ৪ হাজার ৮শ’ টাকা থেকে কমিয়ে ২ হাজার ৮শ’ টাকা করা হয়েছে। একই সঙ্গে ব্যান্ডউইথ ব্যবহারের ক্ষেত্রেও ডিসকাউন্ট দেয়া হয়। গ্রাম পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেয়ার জন্য সরকার ব্যান্ডউইথের দাম কমিয়েছে। এরপরও নিম্ন আয়ের মানুষের নাগলের বাইরে রয়েছে ইন্টারনেট। ইন্টারনেট উচ্চবিত্ত ও মধ্যবিত্ত গ্রাহকের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।

বিটিসিএল সূত্র জানিয়েছে, ভলিউম বেসড ক্যাটাগরির (এডিএসএল) ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিসের আগের মূল্যহার ঠিক রেখে ডাউনলোড ভলিউম (ডাটা লিমিট) দ্বিগুণ করা হয়েছে। নতুন দামে বিকিউব ভলিউম প্যাকেজ সর্বোচ্চ স্পীড মাসিক চার্জ সর্বোচ্চ ডাটা লিমিট সুপার সেভার ২৫৬ কেবিপিএস (২ জিবি) ৩শ’ টাকা, ৪ জিবি স্ট্যান্ডার্ড ৫১২ কেবিপিএস ৫শ’ টাকা, ৫ জিবি (১০ জিবি প্রিমিয়াম) ১০২৪ কেবিপিএস এক হাজার টাকা, ১২ জিবি ২৫ জিবি ভলিউম লিমিটের অতিরিক্ত প্রতি মেগাবিটের জন্য ১০ পয়সা হারে যোগ হবে। আনলিমিটেড ক্যাটাগরির ব্রডব্যান্ড বিকিউব ইনফিনিটি সার্ভিসের প্যাকেজসমূহের নতুন হার হচ্ছে- বিকিউব আনলিমিটেড প্যাকেজ সর্বোচ্চ স্পীড মাসিক চার্জ, বিকিউব ইনফিনিটি ২৫৬ কেবিপিএস ৪৫০ টাকা, বিকিউব ইনফিনিটি ৫১২ কেবিপিএস ৭৫০ টাকা, বিকিউব ইনফিনিটি এক হাজার থেকে ১০২৪ কেবিপিএস ১১৫০ টাকা, বিকিউব ইনফিনিটি ১৫০০ (নতুন) ১৫০০ কেবিপিএস ১৬০০ টাকা। এক্ষেত্রে ‘বিকিউব ইনফিনিটি ১০০০’ প্যাকেজ ছাড়া সব ইন্টারনেট গ্রাহকের স্পীড দ্বিগুণ করা হয়েছে। বিকিউব ইনফিনিটি ১৫০০ নামের প্যাকেজটি গ্রাহকদের নতুন করে দেয়া হচ্ছে। সব এডিএসএল (বিকিউব) সার্ভিসই শেয়ার ভিত্তিক। ভলিউম বেসড ক্যাটাগরির আগের ‘বিকিউব এক্সপ্রেস’ প্যাকেজটিকে ‘বিকিউব ইনফিনিটি ১০০০ টাকা প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগের বিকিউব ইনফিনিটি ১২৮ প্যাকেজটি নাইটটাইম ক্যাটাগরির প্যাকেজসমূহ বাতিল করা হয়েছে। বিটিসিএল ইন্টারনেট রেজিস্ট্রেশন চার্জ (১০০ টাকা), সেটআপ কনফিগারেশন চার্জ (৩০০ টাকা), আপগ্রেডেশন চার্জ ফ্রি। তবে ডাউনগ্রেড চার্জ (১৫০ টাকা) আগের মতোই থাকবে। সব প্যাকেজ ও সংযোগের ক্ষেত্রে মাসিক চার্জের অতিরিক্ত শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে। তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি, গ্রাহকদের সুবিধার্থে নতুন চার্জ নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস গ্রাম পর্যায়ে পৌঁছে গেলেও সাধারণ মানুষ এখন পর্যন্ত ব্যয় চিন্তা করে এর ব্যবহার করতে পারছে না। তবে ইউনিয়ন পরিষদগুলো ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে ই-তথ্য কেন্দ্র পরিচালনা করছে। ইন্টারনেট সার্ভিস নিরবচ্ছিন্ন করার জন্য সারাদেশে এক হাজার ৬শ’ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে। বর্তমানে বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস দেশের ৫শ’টি প্রতিষ্ঠান ব্যবহার করছে। এর মধ্যে ২শ’র বেশি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) গ্রাহক রয়েছে।

আইএসপিরা ১০ মেগাবাইট থেকে শুরু করে চাহিদা অনুযায়ী ব্যান্ডউইথ নিতে পারছে। বিটিসিএলের ইন্টারনেট সার্ভিস উচ্চ গতিসম্পন্ন। বিটিসিএলের ইন্টারনেট ডিজিটাল বাংলাদেশে গড়ে তোলার জন্য বড় ভূমিকা পালন করছে। উচ্চ ব্যান্ডউইথ গ্রাহকদের জন্য প্রতি এমবিপিএস (পার সেকেন্ড মেগাবাইট) ব্যান্ডউইথের দাম ৪৮শ’ টাকা।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল