বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ হানাদারমুক্ত

  • নেত্রকোনা, দাউদকান্দি ও ভালুকা

জনকণ্ঠ ডেস্ক ॥ আজ ৯ ডিসেম্বর হানাদার মুক্ত হয় নেত্রকোনা, দাউদকান্দি ও গফরগাঁও। এ উপলক্ষে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ, স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক-সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

নেত্রকোনা ॥ ৯ ডিসেম্বর নেত্রকোনা হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন সকালে শত্রুমুক্ত হয় নেত্রকোনা। হাজারো মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাকামী মানুষের ‘জয়বাংলা’ স্লোগানে প্রকম্পিত হয় মহকুমা শহর, ওড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা।

প্রতি বছরের মতো এবারও গভীর শ্রদ্ধায় পালিত হচ্ছে দিনটি। এ উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত দিনব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে- সকালে স্থানীয় শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, পতাকা উত্তোলন, বিজয় র‌্যালি, দুপুরে পুরাতন কালেক্টরেট চত্বরে আলোচনা সভা এবং বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দাউদকান্দি ॥ ১৯৭১ সালে ৯ ডিসেম্বর বেলা ১১টা পর্যন্ত যুদ্ধের পর পাকসেনারা দাউদকান্দিতে তাদের শেষ আশ্রয়স্থল সড়ক ও জনপথের বাংলোতে উঠে এবং সেখান থেকে লঞ্চযোগে মেঘনা নদী দিয়ে গজারিয়া হয়ে ঢাকায় পালিয়ে যায়। দুপুরে মুক্তিযোদ্ধারা দাউদকান্দি পৌঁছে হানাদারমুক্ত দাউদকান্দিতে স্বাধীন বাংলা লাল সবুজ পতাকা উড়ায়। দাউদকান্দি মুক্ত দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভা আয়োজন করা হয়েছে।

গফরগাঁও ॥ ময়মনসিংহের গফরগাঁও ৯ ডিসেম্বর পাকা হানাদার মুক্ত হয়। দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ গফরগাঁও উপজেলা কমান্ডের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধা জনতার বিজয় র‌্যালী, মুক্তিযোদ্ধা জনতার মিলনমেলা, লঞ্চঘাটা বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, শহীদদের আত্মার মাগফেরাত কামনা, দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি        
//--BID Records