বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে স্মারকলিপি দেবে ভর্তিচ্ছুরা। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন করবে তারা। মঙ্গলবার বেলা সোয়া বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা করেন আন্দোলনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কবি নজরুল সরকারী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থী সালমান বলেন, কোন বিশেষ গোষ্ঠীর প্ররোচনা বা উস্কানি ছাড়াই আমরা আমাদের ন্যায়সঙ্গত, যুক্তিযুক্ত এবং নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাচ্ছি। আামরা আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন এবং আমাদের যুক্তিযুক্ত ও ন্যায় সঙ্গত দাবি মেনে নেবেন। এ সময় বিভিন্ন কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত ১৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়া যাবে না বলে জানিয়ে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রযুক্তির ছোঁয়ায়

বেঁচে থাকার সংগ্রামে অক্ষর জ্ঞান থাকাটা যে কতটা জরুরী শাহনাজ (৪৫) তা হাড়ে হাড়ে টের পেয়েছে। আগে সে ছিল পুরোপুরি নিরক্ষরÑ ‘চোখ থাকতেও অন্ধ’। কিন্তু বেঁচে থাকার সংগ্রামে সাক্ষর হওয়ার গুরুত্ব উপলব্ধি করেই শাহনাজ মোবাইলের বাটনগুলো চেনার চেষ্টা করে এবং দ্রুত সফল হয়। এভাবে প্রয়োজনের তাগিদেই সে হয়ে ওঠে সাক্ষরজ্ঞানসম্পন্ন। তবে শিক্ষার প্রয়োজনীয়তা মূলত সে উপলব্ধি করছে প্রযুক্তির ছোঁয়া থেকেই। এখন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিটাগাং রোডের মৌচাকে শুরু করেছে মোবাইল ফোনের রিচার্জ বা ফ্লেক্সিলোডের ব্যবসা। পাঁচ বছরে এই মোবাইল প্রযুক্তির বদৌলতে ব্যবসা করে স্বাবলম্বী হয়েছে শাহনাজ। আত্মশক্তিতে বলীয়ান এই নারী এখন রীতিমতো গর্বিত। মঙ্গলবার দৈনিক জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী কে এইচ জসিমের ক্যামেরায় ধরা পড়ে এই জীবনসংগ্রামী নারীর ছবি।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records