ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সেতু ভেঙে খালে, দুর্ভোগে ৫ গ্রামের মানুষ

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ২১:২৬, ১৭ এপ্রিল ২০২৪

সেতু ভেঙে খালে, দুর্ভোগে ৫ গ্রামের মানুষ

নিয়ামতি ইউনিয়নের রামনগর গ্রামে রামনগর খালের ওপর নির্মিত আয়রন সেতুটি ভেঙে খালে পড়ে রয়েছে

বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের রামনগর গ্রামে রামনগর খালের ওপর নির্মিত আয়রন সেতুটি ভেঙে খালে পড়ে রয়েছে। সেতুটি দিয়ে রামনগর, ডাবুয়া, মোল্লারহাট, কাফিলা, রুপারজোর এই ৫ গ্রামের মানুষের চলাচলের জন্য রামনগর খালে প্রায় ৩০ বছর আগে বাকেরগঞ্জ উপজেলা এলজিইডি নির্মাণ করে এই আয়রন সেতু। 
গত তিন বছর আগে সেতুটি সংস্কার করা হলেও কোনো কাজে আসেনি। তখন থেকেই ভাঙা শুরু হয় এখন পুরোপুরি ভেঙে খালে পড়ে গেছে। সেতুটির আয়রন পাইলগুলো বহু বছর আগে ক্ষয়ে গেছে। সেতুর সিমেন্টের তৈরি পাটাতন ভেঙে যাওয়ায় স্থানীয়রা বাধ্য হয়ে স্বেচ্ছাশ্রমে সুপারি গাছ দিয়ে সেতুর ওপরে পাটাতন বানিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। সেতুটিতে উঠলে দুলতে থাকে। সেতুটি যে কোনো মুহূর্তে ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। উপজেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের মিয়া জানান, খোঁজখবর নিয়ে শীঘ্র্রই সংস্কার করা হবে। 

বাসের ধাক্কায় সেতুর রেলিং ভেঙে চলাচল বন্ধ
নিজস্ব সংবাদদাতা, মোরেলগঞ্জ, বাগেরহাট থেকে জানান, সাইনবোর্ড-বগী আঞ্চলিক মহাসড়কের বারইখালী ও নব্বইরশি সংযোগ স্টিল ব্রিজে পরিবহন দুর্ঘটনায় রেলিং ভেঙে পড়ে। মঙ্গলবার রাত ৩টা থেকে দূরপাল্লার যাত্রী পরিবহন বন্ধ রয়েছে। মানুষজনকে পড়তে হয়েছে বিপাকে। 
জানা গেছে, মঙ্গলবার গভীররাতে ঢাকাগামী জিএমএস যাত্রীশূন্য পরিবহনটি শরণখোলা যাবার সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে বারইখালী নব্বইরশি স্টিল ব্রিজের রেলিং ভেঙে ঢুকে যায়। এ সময় পরিবহনের সম্মুখ অংশ দুমড়ে-মুচড়ে ব্রিজের রেলিং ভেঙে ঢুকে যায়। এতে ব্রিজের পশ্চিম অংশ ধসে পড়ে।

এ ঘটনার পর পরই সকাল থেকে শরণখেলা, মোরেলগঞ্জ, বাগেরহাট, ঢাকা, চট্টগ্রামসহ দূরপাল্লার গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। শরণখোলা থেকে যাত্রীরা চলাচলে পড়ছে বিপাকে, ইজিবাইক, টমটম ও ভ্যানে করে দুর্ঘটনা কবলিত ব্রিজের এক পাশ থেকে ঝুঁকি নিয়ে পাড় হয়ে কাটা লাইনে যাতায়াত করতে হচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার এস.এম তারেক সুলতান বলেন, বারইখালী স্টিল ব্রিজে পরিবহন দুর্ঘটনার বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। 
বাগেরহাট সড়ক ও জনপথের বিভাগের নির্বাহী প্রকৌশলী ফরিদ উদ্দিন বলেন, মোরেলগঞ্জে স্টিল ব্রিজে দুর্ঘটনাকবলিত পরিবহনটি ভারি রেকারের মাধ্যমে অপসারণের জন্য ইতোমধ্যে জেলা পুলিশ সুপারের সঙ্গে কথা হয়েছে। জেলা প্রশাসক নির্দেশনাও দিয়েছেন। তবে ব্রিজের ক্ষতির বিষয়টি আপাতত বলা যাচ্ছে না। পরিবহন অপসারণের পরে সরেজমিনে দেখে নিরুপণ করে সংস্কারের কাজটিও দ্রুত করা হবে বলে জানান তিনি।

×