ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এসএম সুলতানের জন্মশতবার্ষিকীতে নৌকাবাইচ

হেঁইও হেঁইও ধ্বনি লোকে লোকারণ্য চিত্রার দুই পাড়

রিফাত-বিন-ত্বহা, নড়াইল

প্রকাশিত: ০০:১৩, ২৯ অক্টোবর ২০২৩

হেঁইও হেঁইও ধ্বনি লোকে লোকারণ্য চিত্রার দুই পাড়

চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা হয়

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  বৈঠার টান, ঢাক-ঢোলের শব্দ ও কাঁসা-পিতলের ঝংকারে চিরচেনা চিত্রার রূপ হঠাৎ যেন বদলে গিয়েছিল। মাঝিমাল্লাদের ‘হেঁইও’ ‘হেঁইও’ হর্ষধ্বনির আওয়াজ ছিল আরও বেশি ছন্দময়। 
গ্রাম বাংলার অন্যতম লোক উৎসব নড়াইলের চিত্রা নদীতে ঐতিহ্যবাহী এ নৌকাবাইচকে ঘিরে গোটা এলাকা আনন্দ-উচ্ছ্বাসে মুখরিত হয়ে ওঠে। গ্রাম বাংলার ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতিকে সংরক্ষণ এবং প্রসারের উদ্দেশে প্রতিবছর চিত্রা নদীতে এ নৌকাবাইচের আয়োজন করা হয়।  
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শনিবার বিকেল ৩টায় ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাসানুজ্জামান পিপিএম। জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দিন খান নিলু এবং নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল,অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেলিম আহমেদ, নেজারত ডেপুটি কালেক্টরেট (এনডিসি) আছিফ উদ্দিন মিয়া, অ্যাডভোকেট নজরুল ইসলাম, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম হিলু, নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি মোহাম্মদ হাসানুজ্জামান প্রমুখ।  
গ্রাম বাংলার ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতিকে সংরক্ষণ এবং প্রসারের উদ্দেশে প্রতিবছর চিত্রা নদীতে এ নৌকাবাইচের আয়োজন করা হয়। নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ উপলক্ষে দুপুর থেকেই নড়াইলসহ পাশর্^বর্তী জেলাসমূহের বিভিন্ন পেশার হাজার হাজার মানুষ চিত্রা নদীর দুইপাড়ে ভিড় করেন। বিকেলে নৌকাবাইচ শুরুর আগেই চিত্রা নদীর দুই পাড়, বাসাবাড়ি ও রূপগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ছাদসহ গাছে গাছে লোকে লোকারণ্য হয়ে যায়। নদীতে নৌকা, ট্রলার, স্পিডবোটে করে বিভিন্ন বয়সের হাজারো মানুষ উপভোগ করেন নৌকাবাইচ প্রতিযোগিতা।

চিত্রা নদীর শেখ রাসেল সেতু এলাকা থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার নৌকাবাইচ প্রতিযোগিতায় শুরুতেই অনুষ্ঠিত হয় নারীদের নৌকাবাইচ। এ নৌকাবাইচে নারীদের চারটি নৌকাসহ দেশের বিভিন্ন এলাকার ১২টি নৌকা অংশগ্রহণ করে। এর মধ্যে  টালাই গ্রুপে ৪টি নৌকা, কালাই গ্রুপে-৪টি, মহিলা গ্রুপে-৪টি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুশি অংশগ্রহণকারী নারী-পুরুষ। 
প্রতিযোগিতায় মহিলা গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের“গানের পাখি ”নৌকা, দ্বিতীয়  হয়েছে  সদর উপজেলার একই গ্রামের চিত্রাকলি এবং তৃতীয় হয়েছে সদরের গোয়াখুলা গ্রামের “কুসুম কলি” নৌকা । এ প্রতিযোগীতায় টালাই ও কালাই গ্রুপের ১ম স্থান অধিকাররি নৌকাকে ৬০ হাজার টাকা, ২য় স্থান অধিকারি ৪০ হাজার টাকা ও ৩য় স্থান অধিকারিকে নৌকাকে ২০ হাজার টাকা এবং মহিলা গ্রুপের ১ম স্থান অধিকারী নৌকাকে ১০ হাজার টাকা পুরষ্কার প্রদান করা হয়। এ ছাড়াও অংশগ্রহনকারী প্রত্যেক নৌকাকে ৫ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা  হয়। 
চিত্রা নদীর দুই পাড়সহ বিভিন্ন স্থানে বসে এই নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন বিভিন্ন পেশার মানুষ। সুষ্ঠু সুন্দর পরিবেশে নৌকাবাইচ সম্পন্ন করতে পেরে খুশি আয়োজকরা।

×