ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রামে ৩০ বস্তা অবৈধ চা জব্দ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ০০:২৩, ১৫ সেপ্টেম্বর ২০২৩

চট্টগ্রামে ৩০ বস্তা অবৈধ চা জব্দ

সদরঘাট এলাকায় অভিযান চালিয়ে চা জব্দ করে ভ্রাম্যমাণ আদালত

অনুমোদন ছাড়া অবৈধভাবে চা সংরক্ষণ ও বাজারজাতকরণের বিরুদ্ধে অভিযান নেমেছে বাংলাদেশ চা বোর্ডের ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার মহানগরীর সদরঘাট এলাকায় অবস্থিত একটি প্রতিষ্ঠান থেকে ৩০ বস্তা চা জব্দ করা হয়েছে। একই অপরাধে আরেকটি প্রতিষ্ঠানকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার আদেশ দিয়েছে আদালত। 
চা বোর্ড জনসংযোগ বিভাগ সূত্র জানায়, ব্লেন্ডার লাইসেন্স ও চা ক্রয়ের যথাযথ ডকুমেন্ট না থাকা এবং অনুমোদনহীন ব্র্যান্ড ও পকেটে চা বোর্ডের লোগো ও উৎপাদনের অগ্রিম তারিখ ব্যবহারের অপরাধে ‘কর্ণফুলী চা ঘর’ নামের প্রতিষ্ঠান থেকে ৩০ বস্তা লেবেলবিহীন চা এবং ৫২টি প্যাকেজিং রোল জব্দ করেছে চা বোর্ডের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ‘হক টি হাউস’ নামের একটি প্রতিষ্ঠানকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ প্রতিষ্ঠানটি চা বোর্ডের ব্লেন্ডার লাইসেন্স এবং বিএসটিআই লাইসেন্স ছাড়াই ‘হক টি’ নামে চা প্যাকেটজাত করে বাজারজাত করে আসছিল বলে প্রমাণ পাওয়া যায়। বাংলাদেশ চা বোর্ডের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন এ অভিযান পরিচালনা করেন চা বোর্ডের বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক আব্দুল্লাহ আল বোরহান এবং পুলিশ সদস্যরা অভিযানে সহায়তা করেন। 

২৮ হাজার ইয়াবাসহ গ্রেপ্তার এক
চট্টগ্রামে আনোয়ারা উপজেলার মধ্যম গহিরা মাঝিরঘাট এলাকা থেকে ২৮ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার ও এক মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার মুজিবুর রহমান (২৪) ওই এলাকার মনছুর আলমের পুত্র। গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাবের একটি টিম এ অভিযান পরিচালনা করে। বৃহস্পতিবার র‌্যাব-৭ জনসংযোগ বিভাগ সূত্র জানায়, কতিপয় মাদক কারবারি আনোয়ারার মধ্যম গহিরা মাঝির ঘাট এলাকায় মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়ের জন্য অবস্থান করছিল। জানতে পেরে র‌্যাবের একটি টিম অভিযান চালিয়ে একজনকে আটক করে। পরে তার স্বীকারোক্তি অনুযায়ী উদ্ধার করা হয় ২৮ হাজার ইয়াবা ট্যাবলেট, যার মূল্য প্রায় ৮৪ লাখ টাকা।

×