ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এসএম সুলতানের জন্মবার্ষিকী আজ 

রিফাত-বিন-ত্বহা, নড়াইল

প্রকাশিত: ০০:০০, ১০ আগস্ট ২০২৩

এসএম সুলতানের জন্মবার্ষিকী আজ 

এসএম সুলতান

বাঙালি জাতিসত্তার গভীরতম অন্তর ভূমিতে সহস্র বছর ধরে যে অমিত শক্তি সুুপ্ত ছিল তারই নান্দনিক শৈল্পিক প্রকাশের অন্যতম সূর্যসারথি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান। শুধু রং তুলির স্পর্শে তিনি সৌন্দর্য অন্বেষণ করেননি, বাস্তবেও প্রমাণ দিয়েছেন ভালোবাসার। তাই ঢাকার ফুটপাত থেকে দুর্লভ নাগলিঙ্গম বৃক্ষ নিধন হতে দেখে তার চোখ প্লাবিত হয়েছিল। বলতেন, এতো একটি বৃক্ষের নিঃশেষ নয়, গোটা জীবনের পরিসমাপ্তি।
সেই মহান মানুষটি হলেন শিল্পী এসএম সুলতান। পুরোনাম শেখ মোহাম্মদ সুলতান। তবে, নড়াইলবাসীর কাছে তিনি ‘লাল মিয়া’ নামে সমধিক পরিচিত। আজ ১০ আগস্ট বৃহস্পতিবার বরেণ্য এই শিল্পীর ৯৯তম জন্মবার্ষিকী। এই গুণী শিল্পী ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মেছের আলী। মা মাজু বিবি। বরেণ্য এ শিল্পী ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। 
নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন শিল্পীর ৯৯তম জন্মজয়ন্তী হিসেবে দিনটি পালনের প্রস্তুতি গ্রহণ করলেও বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্পীর জন্মশতবর্ষ উদযাপন করছে। এস এম সুলতানের ৯৯তম জন্মবার্ষিকীতে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল, মিষ্টি বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। 
এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০ আগস্ট এসএম সুলতানের জন্মশতবর্ষ হিসেবে উল্লেখ করে নড়াইলে বিভিন্ন অনুষ্ঠানমালা হাতে নিয়েছে। সুলতান কমপ্লেক্স ও জেলা শিল্পকলা অডিটরিয়ামে এসব কর্মসূচির মধ্যে রয়েছে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, এসএম সুলতানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি, বরেণ্য শিল্পীদের আর্টক্যাম্প, বরেণ্য শিল্পীদের তত্ত্বাবধানে শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে চিত্রা নদীতে নৌকা ভ্রমণ, এসএম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা এবং এসএম সুলতানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শিত হবে। এ ছাড়া শিশুদের অঙ্কিত চিত্রকর্ম নিয়ে ১০০ বর্গফুট  দৈর্ঘ্যরে ছবি প্রদর্শন করা হবে জন্মদিনের অনুষ্ঠানে। অতিথিবৃন্দ এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিল্পীর জন্মদিনের বিভিন্ন অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, লেখক ও গবেষক হাসনাত আব্দুল হাই, ইমেরিটাস অধ্যাপক চিত্রশিল্পী হাশেম খানসহ খ্যাতিমান চিত্রশিল্পীরা এসএম সুলতানের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। 
এসএম সুলতান সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জী জানান, নড়াইলে সুলতানের সমাধিস্থলে জন্মদিন হিসেবে ১৯২৪ সালের ১০ আগস্ট লেখা রয়েছে। নড়াইলবাসীও এ দিনে অনুষ্ঠান করে থাকে। তবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৯২৩ সালের ১০ আগস্ট শিল্পী সুলতানের জন্মসাল ধরে এবার জন্মশতবর্ষ উদযাপন করছে। বিভিন্ন বইয়ে শিল্পীর জন্মদিন হিসেবে ১৯২৩ সালের ১০ ডিসেম্বর লেখা রয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ হিসেবে এবার শিল্পীর জন্মশতবর্ষ উদযাপন করছে।
নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গে সমন্বয় করে শিল্পীর জন্মবার্ষিকীর বিভিন্ন অনুষ্ঠান সাজাব।
১৯২৪ সালের ১০ আগস্ট চিত্রা নদীর পাড়ে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলিতে মুখরিত নিভৃতপল্লী মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন এই শিল্পী।

×