ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জীবিত বৃদ্ধাকে মৃত দেখিয়ে ভাতা বন্ধ

নিজস্ব সংবাদদাতা, রাণীশংকৈল, ঠাকুরগাঁও

প্রকাশিত: ২২:২৪, ২৭ মে ২০২৩

জীবিত বৃদ্ধাকে মৃত দেখিয়ে ভাতা বন্ধ

জেলেখা বেগম

জেলেখা বেগম নামে এক বৃদ্ধাকে মৃত দেখিয়ে তার বয়স্ক ভাতার কার্ড বাতিল করা হয়েছে। দীর্ঘদিন যাবত তিনি বয়স্ক ভাতাবঞ্চিত রয়েছেন বলে জানা গেছে। অপরদিকে তার নাম পরিবর্তন করে আমিনা নামে অন্য জনকে বয়স্ক ভাতার কার্ড বরাদ্দ দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় মেম্বার বাদশার বিরুদ্ধে।  
জানা যায়, রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নের সন্ধ্যারই সাতঘরিয়া গ্রামের বাসিন্দা আঃ রহিমের স্ত্রী জেলেখা বেগম। তিনি দীর্ঘদিন ধরে মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে বয়স্ক ভাতা পেয়ে আসছিলেন। হঠাৎ করেই ভাতার টাকা আসা বন্ধ হয়ে যাওয়ায় তিনি উপজেলা সমাজসেবা কার্যালয়ে যোগাযোগ করেন। তাকে জানানো হয় যে, তিনি ৭ ডিসেম্বর ২০২১ মৃত্যুবরণ করেন। যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের দেয়া প্রত্যায়নপত্রে নিশ্চিত করেছেন।
ইউনিয়ন পরিষদে খোঁজ নিয়ে জানা যায়, মৃত্যুর নিবন্ধন বইয়ের ২০২১ সালের রেজিস্ট্রারে বৃদ্ধার মৃত্যু নিবন্ধিত নেই। ইউনিয়ন পরিষদ থেকে এমন একটি সনদ দেয়ায় তার ভাতাটি বন্ধ করে দেওয়া হয়। অভিযোগের বিষয়টি স্বীকার করে ইউপি সদস্য বাদশা জানান, প্রথমবারের মতো এমন ভুল করেছি। এর পরে আর এমন ভুল হবে না। এ ব্যাপারে নন্দুয়ার ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল বারী বলেন, এ বিষয়টিতে ব্যক্তিগতভাবে আমার খুব খারাপ লেগেছে।

ওই বৃদ্ধা অত্যন্ত গরিব। তার কোনো সন্তান নেই। আমি নিজেই তাদের আর্থিক সহযোগিতা করি। ওউ মেম্বার মূর্খ ছেলে, নিজের নামও লেখতে জানে না। কিভাবে এটি করল আমি জানি না। মেম্বারের সীল সই যদি থাকে, তাহলে আমি সীল সই দেই। আমি তো আর সব মহিলাকে চিনি না। মেম্বারের যথাযথ শাস্তির ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন, এটি সংশোধনের কার্যক্রম চলমান। তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

×