ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মাঠে মাঠে বোরো চারা রোপণের ধুম

স্টাফ রিপোর্টার, দিনাজপুর

প্রকাশিত: ২৩:৪২, ২৪ জানুয়ারি ২০২৩

মাঠে মাঠে বোরো চারা রোপণের ধুম

শীত উপেক্ষা করে আদিবাসী নারী-পুরুষের বোরো চারা রোপণ

কমতে শুরু করেছে শীত। বাড়ছে তাপমাত্রা। আর শীত কমার সঙ্গে সঙ্গে বোরো চারা রোপণে মাঠে নেমে পড়েছেন কৃষক। দিনাজপুরের বিভিন্ন এলাকা ঘুরে বোরো চারা উত্তোলন, রোপণ ও জমিতে হালচাষ দিতে দেখা যায় কৃষকদের। 
পৌষের শেষেই সাধারণত জেলায় বোরো চারা রোপণ শুরু হয়ে যায়। কিন্তু এবার অন্যবারের চেয়ে শীত ও কুয়াশা বেশি। তাই অনেক বোরো বীজতলা বিবর্ণ ও নষ্ট হয়ে গেছে। যে কারণে ইচ্ছা থাকলেও বোরো চারা রোপণ করতে পারেননি কৃষক। কারণ শীত ও কুয়াশায় চারা বাড়ে কম। কিন্তু গত চারদিন ধরে একটু একটু করে শীত কমতে শুরু করেছে জেলায়। বাড়ছে তাপমাত্রা।

আর তাই তাপমাত্রা একটু বাড়তেই কৃষকরা মাঠে নেমে পড়েছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নূরুজ্জামান বলেন, অতিমাত্রার শীত ও ঘন কুয়াশার কারণে কৃষক একটু সময় নিয়ে মাঠে নেমেছে। তাপমাত্রা বাড়ছে। অল্প সময়ে বোরো চারা রোপণের মধ্য দিয়ে মাঠ ভরে যাবে।

মাগুরা 
নিজস্ব সংবাদদাতা, মাগুরা থেকে জানান, মাগুরায় ইরি বোরো ধানের চারা রোপণে কৃষক ব্যস্ত সময় পার করছে। কৃষক জমিতে বোরো চারা রোপণ করছেন। গ্রামের মাঠগুলো বর্তমানে কৃষকের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। মাঠে চলছে চারা রোপণের উৎসব। জানা গেছে , মাগুরায় কৃষক মাঠে ইরি বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে। গ্রামের মাঠগুলো বর্তমানে কৃষকের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। কৃষকরা ট্রাক্টর দিয়ে জমি চাষ দিয়ে তৈরি করে জমিতে ধানের চারা রোপণ করছেন। কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর জেলায় ৩২ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

monarchmart
monarchmart