ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বোরো আবাদ নিয়ে কৃষকের মাথায় হাত 

রানীনগরে মাঠ থেকে গভীর নলকূপের ট্রান্সফরমার চুরির হিড়িক

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ

প্রকাশিত: ১৬:০৩, ২৭ নভেম্বর ২০২২; আপডেট: ১৬:০৫, ২৭ নভেম্বর ২০২২

রানীনগরে মাঠ থেকে গভীর নলকূপের ট্রান্সফরমার চুরির হিড়িক

বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হওয়া নলকূপটি

নওগাঁর রাণীনগরে মাঠ থেকে ফসলে সেচ কাজে ব্যবহৃত গভীর নলকূপের বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির হিড়িক পড়েছে। গত এক সপ্তাহে ২টি গভীর নলকুপের বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে। পৃথক দুটি ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে। তবে প্রথম চুরির পরের রাতে ঘটনাস্থল  থেকে পুলিশ ৪ জনকে গ্রেফতার করলেও তাদেরকে চুরি মামলায় না দিয়ে জুয়ারী বলে আদালতে সোপর্দ করা হয়েছে বলে গভীর নলকুপের মালিক ও এলাকাবাসী দাবী করেছেন। এমন ঘটনায় এলাকার কৃষকরা মাঠে আসন্ন বোরো চাষ নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। 

শুক্রবার (২৫ নবেম্বর) রাতে উপজেলার শলিয়া গ্রামের দক্ষিণ মাঠে বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকুপে এই চুরির ঘটনা ঘটে।

ওই গভীর নলকূপের অপারেটর জনাব আলী মন্ডল জানান, প্রতিদিনের ন্যায় শুক্রবার রাত ১১ টার দিকে গভীর নলকূপের ট্রান্সফরমারগুলো দেখে বাড়িতে চলে আসি। শনিবার সকালে স্থানীয় কৃষকরা মাঠে ধান কাটতে গিয়ে তিনটি ট্রান্সফরমারের শুধু খোল (কভার) জমিতে পড়ে থাকতে দেখে। রাতের অন্ধকারে চোরেরা ট্রান্সফরমার তিনটি নামিয়ে ট্রান্সফরমার গুলোর ভিতরে থাকা তামার কয়েলসহ সবকিছু বের করে নিয়ে খোল ফেলে রেখে চলে গেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

বৈদ্যুতিক ট্রান্সফরমার চোর গ্রেপ্তার

অপরদিকে  ১৯ নবেম্বর (শনিবার রাতে ) উপজেলার নারায়নপাড়া গ্রামের কৃষক আনিছার আলী মাঝির গুয়াতা রাস্তার ধার থেকে তার নিজস্ব গভীর নলকুপের ৩টি বৈদ্যুতিক ট্রান্সফরমার একই কায়দায় খুলে চুরি করে নিয়ে যায়। চোরের দল পরের রাতে আবারো ওই গভীর নলকুপে গেলে নলকুপ মালিকের সহযোগীতায় পুলিশ তাদের প্রথমে ২জন এবং পরে আরও ২ জন এই মোট  ৪ জনকে পাকড়াও করে। কিন্তু গ্রেফতারকারী এসআই তাদের বিরুদ্ধে চুরির মামলা না দিয়ে তাদের বিরুদ্ধে জুয়া খেলার মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। বলা হয়, তারা ওই নলকুপের ঘরে তাস দিয়ে  জুয়া খেলছিল। ওই নলকুপের মালিক ও স্থানীয় কৃষকরা বিষয়টি খতিয়ে দেখার জন্য পুলিশের উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। 

 রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, ২টি গভীর নলকূপের ট্রান্সফরমার চুরির ঘটনায় পৃথক অভিযোগ পেয়েছি। ট্রান্সফরমারের চুরি যাওয়া মালামাল উদ্ধারসহ চোরদের গ্রেফতারের চেষ্টা চলছে।

 

টিএস

×