ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

২৪০ একর জমিতে আউশ ধানের বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, নীলফামারী

প্রকাশিত: ১৪:৫৩, ১৮ আগস্ট ২০২২

২৪০ একর জমিতে আউশ ধানের বাম্পার ফলন

ধানের বাম্পার ফলন

নীলফামারীর ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামার (বিএডিসিতে) ২৪০ একর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে। এই সকল জমির দিকে তাকালে প্রাণ জুড়িয়ে যায়। থোকায় থোকায় ধান আর ধান। আশা করা হচ্ছে এবার বাম্পার ফলন হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৮ আগষ্ট) বিএডিসি সূত্র জানায় আগামী এক দুই সপ্তাহের মধ্যে আউশ ধান কাটাই মাড়াইয়ের কাজ শুরু হবে। এর আগে ওইসব জমিতে খামারটি আলু উঠানোর পর কয়েক মাস জমিগুলো পতিত হয়ে থাকতো। এতে করে মাটির উর্বর শক্তি কমে যেত। মাটির উর্বর শক্তি বাড়ানোর জন্য ধৈঞ্চা লাগানো হতো। গাছগুলো / ফিট লম্বা হলে চাষ দিয়ে মাটিতে পঁচানো হয়। পঁচে গেলে এটি মাটিতে জৈব সার হিসেবে কাজ করে। এর পর কয়েকটি চাষ দিয়ে ওই জমিতে আউশ ধান রোপন করা হয়। খামারের জমিগুলো অধিকাংশ বেঁলে মাটি হওয়ায় আলু উৎপাদনের পর কয়েকমাস পতিত হিসেবে পরে থাকতো। কর্তৃপক্ষ ওই পতিত জমিগুলো দোঁ-আশ মাটি দিয়ে সংমিশ্রণ করে গত বছর ১৫০ একর জমিতে আউশ ধান চাষ করে। এবার ২৪০ একর জমিতে তিন জাতের আউশ ধান আবাদ করেছে। জাতগুলো হলো ব্রি-ধান ৪৮,৯৮ বিনাধান-২১। এই জাত গুলো থেকে উৎপাদিত ধান মানস¤পন্ন ভিত্তি বীজ হিসেবে বাজারজাত করা হবে।

ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ পরিচালক কৃষিবিদ আবু তালেব মিঞা জানান, আউশ ধান চাষের উদ্যোগ নেয়া হয়। আমরা পর্যায়ক্রমে প্রতি বছর  আউশ ধানের চাষাবাদ বৃদ্ধি করতে সক্ষম হবো