মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২ সেপ্টেম্বর ২০১৪, ১৮ ভাদ্র ১৪২১
হ্যাশটেগ ॥ প্রজন্মের সংহতির ভাষা
কামরুল হাসান
ভার্চুয়াল জগতের জনপ্রিয়তা এবং ব্যবহারের ফলে এই অঙ্গনের নানা চিহ্ন বা ভাষা এখন গ্রহণযোগ্য হয়ে উঠছে ভিন্ন ভিন্ন ক্ষেত্রে। পাশাপাশি নতুন সংস্কৃতিকে বিস্তৃত করতে সামাজিক মাধ্যম ব্যবহৃত হচ্ছে অন্যতম অপরিহার্য মিডিয়ায়। আইস বাকেট চ্যালেঞ্জ বা বালতিভর্তি গোসলের কথাই ধরা যাক। মাত্র কয়েক মাসের ব্যবধানেই এই রীতির প্রচলন শুরু হয়ে গেছে পশ্চিমা বিশ্বের অনেক দেশে। এএলএস (অখঝ) রোগের জন্য অনুদান এবং সচেতনতার জন্য পশ্চিমা রাষ্ট্রে এই আইস বাকেট চ্যালেঞ্জ এখন রীতিমতো জনপ্রিয় একটি বিষয়। সামাজিক মিডিয়া থেকে এখন খবরের . . .
প্রজন্ম আলো
সিনেমা 3 Iron (থ্রি আইরন) থ্রি আইরন, ২০০৪ সালে নির্মিত একটি কোরিয়ান সিনেমা। কিম কি দুখ পরিচালিত এই চলচ্চিত্রে দুজন নিঃসঙ্গ মানুষের ভালবাসা এবং প্রেম অসাধারণ শৈল্পিক উপস্থাপনার মাধ্যমে চিত্রায়িত করা হয়েছে। দুজন প্রধান চরিত্রের সংলাপহীন এই প্রেমের গল্প অসংখ্য পুরস্কারে ভূষিত হয়। কিম কি দুখ একজন বিখ্যাত চলচ্চিত্রকার। তাঁর নির্মিত অন্যান্য সিনেমার মধ্যে উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো, দি কোস্ট গার্ড, ড্রিম, টাইম, বেড গাইসহ অসংখ্য ছায়াছবি। সিনেমার জগতে কিম কি দুখের নতুন প্রয়োগিক ভাষা এবং ভাবনার প্রেক্ষাপট . . .
সেপালটুরা
মনোয়ারুল হক
ব্রাজিলের প্রসঙ্গ এলেই ভেসে ওঠে সাম্বা নৃত্য আর ফুটবলের চিত্র। মাস দুয়েক আগেও টিভি পর্দায় ব্রাজিল বিশ্বকাপের উন্মাদনায় মেতে ছিল তাবৎ বিশ্ব। ব্রাজিল দেশটি আমাজন নদী এবং গভীর বনের কারণেও সবার কাছে পরিচিত। ব্রিকস ব্যাংকের ঘোষণার ফলে সম্প্রতি দেশটি অবারত্ত খবরের শিরোনামে পরিণত হয়েছে। তবে মেটাল শ্রোতাদের কাছে ব্রাজিল পরিচিত অন্য একটি কারণে আর তা হলো ব্যান্ড ‘সেপালটুরা’। বিশ্বের মেটাল ধারার গানের অঙ্গনে নামটি বেশ পরিচিত। নব্বই দশকে যে কয়টি মেটাল ব্যান্ড থ্রাশ এবং ডেথ মেটালে বৈচিত্র্য আনতে সক্ষম . . .