মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২১ অক্টোবর ২০১৪, ৬ কার্তিক ১৪২১
তারুণ্যের স্বপ্ন সারথী
ইসরাত রাহা
‘তোমার স্বপ্ন সত্যি হওয়ার পূর্বে স্বপ্ন দেখ। তরুণ প্রজন্মের কাছে আমার উপদেশ হলো ভিন্নভাবে চিন্তা করতে শেখ। উদ্ভাবনের দিকে মনোযোগী হও, অচেনা বিশ্বের সন্ধান কর। সমস্যা সমাধানে সাহসী হও। এই যোগ্যতা অর্জনের লক্ষ্যেই কাজ করে যাও।’ তরুণদের প্রতি এই বাণী এপিজে আবদুল কালামের। ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং বিজ্ঞানী। ‘মিসাইল ম্যান অব ইন্ডিয়া’ নামে খ্যাত ভারতের একাদশ রাষ্ট্রপতি সম্প্রতি বাংলাদেশ সফর করেন। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ১১০ বছর পূর্তি উপলক্ষে . . .
সমুদ্র গুপ্তের কবিতা নিয়ে গান
মনোয়ারুল হক মনি
বাংলাদেশের একজন অনন্য সাধারণ কবি সমুদ্র গুপ্ত (১৯৪৬-২০০৮)। ব্যতিক্রমী এ কবির অসংখ্য কবিতার মধ্য থেকে আটটি কবিতাকে উপজীব্য করে বর্তমান সময়ের একজন সৃষ্টিশীল ও সম্ভাবনাময় কণ্ঠশিল্পী সাল সাবিল জন গান বেঁধেছেন। সেই আটটি গানের সঙ্গে যুক্ত হয়েছে আরেকটি গান, যা শেখ হাসনাত রনির লেখা। এ নয়টি গান নিয়ে শীঘ্রই প্রকাশ পাবে সাল সাবিল জনের দ্বিতীয় একক এ্যালবাম ‘টোকাই’। কবি সমুদ্র গুপ্তের যেসব কবিতা সাল সাবিল জন গানে রূপ দেন সেগুলো হলোÑ ১. টোকাই ২. ইতো বিপরীত ৩. হেই মেয়ে ৪. পাখি উড়াল দিলে ৫. সেই . . .
আগামী প্রজন্মের নেতারা
এনামুল হক
একজন নেতাকে তাঁর নিজের পছন্দের কর্মক্ষেত্রে অসাধারণ ভাল হতে হবে এমন কোন কথা নেই। তবে অভিন্ন দৃষ্টিভঙ্গিতে বিশ্বাসী হতে অন্যদের অনুপ্রাণিত করে তোলার ব্যাপারে তাঁকে অবশ্যই অসাধারণ ভাল হতে হবে। কাজটা করা কঠিন বিশেষ করে সময় স্বল্পতার বিচারে। তথাপি আমাদের এই ঝঞ্ঝা, বিক্ষুব্ধ ও টালমাটাল সময়ে প্রতিষ্ঠিত নেতাদের কাছে যখন বৈশ্বিক গুরুত্বসম্পন্ন প্রশ্নের জবাব পাওয়া যায় না তখন অনেক সময় অনুপ্রেরণা লাভের জন্য আমরা তরুণদের দিকে ফিরি। স্বনামধন্য টাইম ম্যাগাজিন এ বছর এমনি ছয়জন তরুণকে বেছে নিয়েছে যারা হতে পারে আগামী . . .
এখনও বন্দী অপহৃত ছাত্রীরা
মালালা ইউসুফজাই নোবেল বিজয় বিশ্বের সকল শিক্ষানুরাগীকেই প্রেরণা যুগিয়েছে। মালালার নোবেল প্রাপ্তির মধ্য দিয়ে নিশ্চিত হোক সকল তরুণীর শিক্ষার অধিকারÑ এমন প্রত্যাশা সকলের। কিন্তু একজন মালালাকে পুরস্কৃত করে অন্য ছাত্রীদের ব্যাপারে উদাসীন হওয়ার প্রবণতা সত্যিই দুঃখজনক। মালালার মতোই আফ্রিকার কিশোরীরা স্কুলে গিয়ে শিক্ষার আলোয় আলোকিত হওয়ার স্বপ্ন দেখেছিল। মালালা যেমন পাকিস্তানী তালেবানের দৌরাত্ম্যে বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দেয়। তেমনি নাইজিরিয়ার জঙ্গী সংগঠন বোকো হারামের জন্য চিরতরে স্কুলে যাওয়া বন্ধ হয় . . .