ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ সাকিব, সৌম্য, মুস্তাফিজে দৃষ্টি সবার

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২২:২৭, ৯ মে ২০২৪

আজ সাকিব, সৌম্য, মুস্তাফিজে দৃষ্টি সবার

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলায় সতীর্থদের সঙ্গে এভাবেই ক্যামেরাবন্দি হলেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ইতোমধ্যেই সিরিজ জিতেছে বাংলাদেশ। ৫ ম্যাচের টি২০ সিরিজে টানা ৩ জয় তুলে নিয়েছে বন্দরনগরী চট্টগ্রামে। এবার ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের বাকি দুই ম্যাচের লড়াই। আজ সিরিজের চতুর্থ টি২০ সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে এখানে। সিরিজ জেতা হয়ে গেলেও শেষ দুটি ম্যাচে সবার নজর থাকতে ৩ ক্রিকেটার সাকিব আল হাসান, সৌম্য সরকার ও মুস্তাফিজুর রহমানের ওপরে। গত বছর জুলাইয়ের পর আবার টি২০ ফরম্যাটে নামতে চলেছেন সাকিব। আর সৌম্য ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন প্রায় এক মাস এবং তার জন্য অপেক্ষায় থেকেছে টিম ম্যানেজমেন্ট। চট্টগ্রাম থেকেই পূর্ণোদ্যমে অনুশীলন করা এই অলরাউন্ডার এখন মাঠে নামার অপেক্ষায়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুর্দান্ত পারফর্ম করা বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানও ফিরে অনুশীলন করেছেন। আজ এই তিন ক্রিকেটারেরই মাঠে নামার কথা রয়েছে। মিরপুরের দুটি ম্যাচ জিতলে প্রথমবার কোনো দলের বিপক্ষে ৫-০ ব্যবধানে টি২০ সিরিজ জিতবে। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার এই মিশনে বেশ পূর্ণ শক্তির দলই পাচ্ছে বাংলাদেশ। 
গত বছর ওয়ানডে বিশ^কাপ পর্যন্ত সব ফরম্যাটেই অধিনায়ক ছিলেন সাকিব। কিন্তু এ বাঁহাতি অলরাউন্ডার ধারাবাহিকভাবেই অনিয়মিত হয়ে পড়েন আন্তর্জাতিক ক্রিকেটে। বিশ^কাপের পর তাই নাজমুল হোসেন শান্ত ভারপ্রাপ্ত অধিনায়ক হয়েছেন এবং এখন তিনি সব ফরম্যাটেই নেতৃত্বে। এই সময়ে খুব বেশি ম্যাচ খেলেননি সাকিব। সর্বশেষ গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্ট খেলেছেন। আর গত বছর জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সিলেটে খেলেছেন টি২০।

১০ মাস পর আবার এই ফরম্যাটে ফিরেছেন সাকিব এবং তিনি খেলবেন অধিনায়ক শান্তর অধীনে। সিরিজের প্রথম ৩ ম্যাচে বিশ্রাম পেয়েছেন সাকিব। এই সময়ে যুক্তরাষ্ট্র থেকে ফিরে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) সুপার লিগ খেলেছেন এবং সেঞ্চুরিও পেয়েছেন। এতে মনে হয়েছে বেশ ছন্দেই আছেন এ বাঁহাতি। ম্যাচের আগের দিন বৃহস্পতিবার মিরপুর স্টেডিয়ামের ইনডোরের মাঠে দীর্ঘক্ষণ অনুশীলনও করেছেন তিনি। ওই সময় তাকে বোলিং করেছেন মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও নেট বোলার। অনুশীলনে স্পিন কোচ মুশতাক আহমেদ লেগস্পিনার রিশাদ হোসেন, বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম, দুই অফস্পিনার শেখ মেহেদি হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে বেশ ভালো একটা সেশন কাটিয়েছেন। বিশেষ করে বারবার এই সাবেক পাকিস্তানি লেগস্পিনার উদীয়মান রিশাদকে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। সৌম্য পূর্ণোদ্যমে ব্যাটিং ও বোলিং করেছেন। তাকে নিয়ে সংবাদ সম্মেলনে তাসকিন আহমেদ বলেছেন, ‘কয়েকদিন তো বেশ কঠোর অনুশীলন করেছে সৌম্য। তাকে দেখে আমার বেশ ফিট মনে হয়েছে। প্র্যাকটিসে সবকিছুই করেছে। আমার মনে হয় খেলার জন্য পুরোপুরি ফিট, কিন্তু খেলবে কিনা তা টিম ম্যানেজমেন্টই বলতে পারবে।
সৌম্যর আজ খেলার সম্ভাবনাই বেশি। তিনি খেললে জায়গা ছেড়ে দেওয়া লাগতে পারে তানজিদ হাসান তামিমকে। কারণ লিটন কুমার দাসকে ছন্দে ফেরাতে এ দুই ম্যাচেই প্রচেষ্টা চালিয়ে যাবে টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে আজকের ম্যাচে ওপেনিং জুটিতে লিটন-সৌম্যকে দেখা যেতে পারে। তানভীরের বদলে একাদশে জায়গা করে নেবেন সাকিব। আর মুস্তাফিজ খেলবেন তানজিম হাসান সাকিব কিংবা মোহাম্মদ সাইফউদ্দিনের জায়গায়। এবার আইপিএল আসরে অসাধারণ বোলিং করেছেন বাঁহাতি মুস্তাফিজ। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সিরিজে একেবারে অগোছাল ছিলেন তিনি। কিন্তু এবার আইপিএল পারফর্ম্যান্সের পর মিরপুরে তার ম্যাজিক দেখার অপেক্ষায় সকলে। এ দুটি ম্যাচ জিতলেই জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। সেই লক্ষ্যেই নামবে তারা। আর জিম্বাবুয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া এই দুটি ম্যাচে।

×