ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজের নামে প্রকল্প চান না প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৮:৫৪, ৯ মে ২০২৪

নিজের নামে প্রকল্প চান না প্রধানমন্ত্রী

একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘শেখ হাসিনা’ নাম ব্যবহার করায় বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। ভবিষ্যতে কোনো প্রকল্পে তার নাম ব্যবহারের অনুমতি দেবেন না বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী সভায় (একনেক) এ কথা জানান প্রধানমন্ত্রী। সভা শেষে সংবাদ সম্মেলনে বিষয়টি সাংবাদিকদের বলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সত্যজিৎ কর্মকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রীকে না জানিয়ে খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তার নাম ব্যবহার করায় বিরক্তি প্রকাশ করেছেন তিনি।

সচিব সত্যজিৎ কর্মকার বলেন, প্রধানমন্ত্রী খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় অনুমোদন করেছেন। এ প্রকল্পে তার দুটি অবজারভেশন আছে। প্রথমত, শেখ হাসিনা নামটি বাদ দিতে হবে। দ্বিতীয়ত, প্রকল্পে ম্যুরাল যেটি আছে সেটি বাদ দিতে হবে। মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে বোঝানোর চেষ্টা করেছেন যে, এ নাম পরিবর্তন করতে হলে এখন আইন পরিবর্তন করতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী উষ্মা প্রকাশ করে বলেছেন, ভবিষ্যতে তিনি প্রকল্পে তার নাম ব্যবহারের অনুমতি দেবেন না। এটি প্রধানমন্ত্রীর বদান্যতা।

চলতি সরকারের আমলে এটি তৃতীয় একনেক সভা। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। এ সময় ৫ হাজার ৫৬৩ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন সমাপ্তযোগ্য প্রকল্প আমরা যেন অল্প কিছু টাকা দিয়ে হলেও শেষ করি। ৩৩৯টি সমাপ্তযোগ্য প্রকল্পের মধ্যে এবার পাঁচটি প্রকল্পের মালামাল জুনের মধ্যে ইনস্টল করা যাবে না। এ কারণে পাঁচটি প্রকল্প বাদে বাকি ৩৩৪টি প্রকল্প ৩০ জুনের মধ্যে শেষ হবে।

এসআর

×