ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপেও দুরন্ত স্যামসনকে দেখার অপেক্ষায় সাঙ্গাকারা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ৯ মে ২০২৪

বিশ্বকাপেও দুরন্ত স্যামসনকে দেখার অপেক্ষায় সাঙ্গাকারা

কুমার সাঙ্গাকারা

বিশ্ব ক্রিকেটে সম্ভবত ভারতই একমাত্র দেশ যারা একসঙ্গে তিনটা জাতীয় দল গঠন করতে পারে। ইতোমধ্যে সেটা তারা করেও দেখিয়েছে। দেশটিতে এত সব আন্তর্জাতিক মানের ক্রিকেটার যে নির্বাচকদের জন্য দল গঠন করা সত্যি কঠিন। আসন্ন টি২০ বিশ্বকাপে ঋষভ পন্থের সঙ্গে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে সাঞ্জু স্যামসন সুযোগ পাওয়ায় বাদ পড়েছেন লোকেশ রাহুল। শুধু কম্বিনেশনের কারণে জায়গা হয়নি হার্ডহিটার রিঙ্কু সিংয়ের।

চলতি আইপিএলে রাজস্থান রয়্যালস অধিনায়ক স্যামসন এখন পর্যন্ত ১১ ইনিংসে ৫ ফিফটিতে করেছেন আসরের তৃতীয় সর্বোচ্চ ৪৭১ রান। স্ট্রাইক রেট ১৬৩.৫৪। সড়ক দুর্ঘটনার পর দ্বিতীয় জীবন পাওয়া দিল্লি ক্যাপ্টেন ঋষভ পন্থ ৩ ফিফটিতে করেছেন ৪১৩ রান। ধারণা করা হচ্ছে বিশ্বকাপে কিপার-ব্যাটসম্যান হিসেবে একাদশে তিনিই প্রথম পছন্দ। 
তবে রাজস্থানের প্রধান কোচ কুমার সাঙ্গাকারার বিশ্বাস বিশ্বকাপেও আলো ছড়াবেন স্যামসন, ‘তারা কীভাবে দলের কম্বিনেশন দেখেন, এটা আসলে ভারতের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শার্মার ওপর নির্ভর করে। তবে সে (স্যামসন) তার দাবি জানিয়ে রেখেছে। আশা করি, বিশ্বকাপে দুর্দান্ত সময় কাটবে তার।’ আইপিএলে স্যামসনের সাফল্যের পেছনের কারণও কিছুটা তুলে ধরেছেন লঙ্কান এ কিংবদন্তি, ‘এই মৌসুমে সাঞ্জুর সবচেয়ে বড় দিকটি হলো, কীভাবে ব্যাটিং করা উচিত, এই বিষয়ে তার স্বচ্ছ ভাবনা রয়েছে।

ম্যাচের কিছু মুহূর্তে সে মনোযোগ হারিয়ে ফেলছে, গত কয়েকটি মৌসুমে এটা আমরা দেখছি। সারাক্ষণ শুধু অনুশীলন করা এবং মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়ার চেয়ে বিশ্রাম এবং সতেজ থাকার গুরুত্ব সম্পর্কে নিজের ভাবনায় পরিবর্তন এনেছে। আর বাকিটা তো তার ব্যতিক্রমী সামর্থ্য।’
সাঙ্গাকারা বলেন, ‘সে বিশেষ একজন ক্রিকেটার। সাঞ্জু নম্র ও মাটিতে পা রাখা মানুষ, তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও খুব একটা দেখা যায় না। সে গোপনীয়তা পছন্দ করে, দলের বাকিদের যত্ন নেয়। প্রতিভা ও দক্ষতার পাশাপাশি এগুলোও দারুণ গুণাবলি। আমি মনে করি, এবারের বিশ্বকাপে ভারত দলের অসাধারণ একজন হবে সে।’

×