৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রেসিপি

প্রকাশিত : ২৩ মার্চ ২০২০

চলে এসেছে গরম। এই দিনে পানি জাতীয় খাবার বার বার পান করা উচিত সুস্থ থাকতে। এবার আমাদের আয়োজনে থাকছে তেমন কিছু আইটেম। রেসিপি দিয়েছেন - তাহমিনা সুমি

ভেজিটেবল মাশরুম সালাদ

যা লাগবে : শসা টুকরো করে কাটা ১ কাপ, লেটুস পাতা কুঁচি ২ কাপ, মাশরুম স্লাইস করে কাটা- ৫টি, ডিম- ১টি, টমেটো কুঁচি- ১ কাপ, ক্যাপসিকাম কুঁচি- ১ কাপ, গোলমরিচ গুঁড়া- স্বাদমতো, লবণ- স্বাদমতো, সালাদ ড্রেসিং- আপনার পছন্দমতো।

প্রস্তুত প্রণালী : প্রথমে একটি ননস্টিক প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে প্রথমে ক্যাপসিকাম আর টমেটো হালকা ভেজে নিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এরপর মাশরুম স্লাইস ঢেলে নিন এবং এতে গোলমরিচ গুঁড়া আর লবণ দিয়ে হালকা ভেজে নিন। তারপর মিশ্রণটি তুলে রাখুন একটা পাত্রে। এবার ঐ ননস্টিক প্যানেই একটা ডিম ফেটে নিয়ে স্ক্র্যাম্বল করে নিন। এবার একটা সালাদ বোলে টুকরো করে রাখা শশা আর লেটুস নিয়ে নিন এবং তাতে ভেজে রাখা মিশ্রণ দিয়ে দিতে হবে। সব শেষে স্ক্র্যাম্বল করে রাখা ডিম দিয়ে দিন। এবার এক টেবিল চামচ সালাদ ড্রেসিং ছড়িয়ে দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। ব্যস হয়ে গেল হেলদি সালাদ! লাঞ্চ কিংবা ডিনারে খেতে পারেন হেলদি এবং মজাদার ভেজিটেবল মাশরুম সালাদ।

কোল্ড পাস্তা সালাদ

যা লাগবে : ছোট শেইপের পাস্তা সিদ্ধ ২ কাপ, মেয়নিজ ৪ টেবিল চামচ, টমেটো কেচাপ ৫ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া করা ১ চা চামচ, শসা কিউব করে টুকরা হাফ কাপ, গাজর ছোট কিউব ১/৪ কাপ, চেরি টমেটো ছোট করে কাটা অল্প পরিমাণ, ক্যাপসিকাম ছোট কিউব হাফ কাপ লেবুর রস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা অল্প পরিবেশন এর জন্য, মুরগির মাংস কিংবা সিদ্ধ চিংড়ি (ইচ্ছা, না দিয়েও করা যাবে)।

যেভাবে করবেন : প্রথমে সালাদ কেটে আলাদা বাটিতে রাখুন। অন্য একটা বাটিতে মেয়নেজ, টমেটো কেচাপ, গোলমরিচ, লেবুর রস, লবণ স্বাদমতো দিয়ে খুব ভালভাবে মিশিয়ে নিন, দেখবেন সসটা গোলাপি রং হয়ে যাচ্ছে। একটু চেখে দেখতে পারেন টেস্ট ঠিক আছে কিনা (যেটা আমি সব সময়েই করি), তাহলে আপনি বুঝবেন সস কিংবা মেয়নেজ আরও এড করার প্রয়োজন আছে কি না! সস পারফেক্ট মনে হলে একটা বাটিতে কেটে রাখা সালাদ, সিদ্ধ পাস্তা এবং সিদ্ধ করা মুরগির মাংস কিংবা সিদ্ধ চিংড়ি মিশিয়ে নিন। এটা এখন ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টা। ব্যস! হয়ে গেল বিকেলের নাস্তা হিসেবে সুস্বাদু সালাদ রেডি!

ডিমের চাট

যা লাগবে : সিদ্ধ ডিম ৩টি, টমেটো ক্যাচাপ ১ টে.চা., টমেটো চিলি সস ১ টে. চা., তেঁতুলের নির্যাস ৩ টে.চা., লেবুর রস ১ টে.চা., ভাজা জিরা- ১ টে.চা., লবণ, কাঁচা মরিচ- ১টি, পেঁয়াজ পাতা- ১টি কুঁচি, বুন্দিয়া ৩ টে.চা.।

যা লাগবে : একটি বোলে টমেটো ক্যাচাপ, টমেটো চিলি সস, তেঁতুলের নির্যাস, লেবুর রস, ভাজা জিরা, কাঁচা মরিচ কুঁচি ও লবণ মিশিয়ে চাটনি তৈরি করুন। একটি প্লেটে সিদ্ধ ডিম দুই পিস করে উপরে চাটনি ছড়িয়ে দিন। পেঁয়াজ পাতা কুঁচি, গরম মসলা ও বুন্দিয়া উপরে ছড়িয়ে গার্নিশ করুন। পরিবেষণ করুন মজাদার ডিমের চাট।

নুডলস সালাদ

যা লাগবে : সিদ্ধ করা নুডলস ২৫০ গ্রাম

সালাদের জন্য : গাজর কুঁচি ১/৪ কাপ, সবুজ কেপসিকাম কুঁচি ১/৪ কাপ, ছোট পালং শাক, টমেটো কুঁচি অল্প, ধনিয়া পাতা মিহি কুঁচি ৪ টেবল চামচ, লবণ।

ড্রেসিং-এর জন্য: সয়া সস ১/৪ কাপ, চিলি সস ৪ টেবিল চামচ, সুইট চিলি সস ১/৪ কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, আদা মিহি কুঁচি ১ টেবিল চামচ, লেবুর রস ৪ টেবিল চামচ।

নুডলস সালাদ রান্নার প্রণালী : ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার নুডলসের সঙ্গে সালাদের সব উপকরণ মিশিয়ে এর ওপর ড্রেসিং ছড়িয়ে দিন। খুব ভালভাবে নিয়ে একটা পাত্রে পরিবেশন করুন, তার ওপর অল্প সেসেমি অয়েল আর কিছু তিল ছিটিয়ে দিন।

প্রকাশিত : ২৩ মার্চ ২০২০

২৩/০৩/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: