৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রাজধানীতে র‌্যালি আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ ডায়াবেটিস প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টির আহ্বান জানানোর মধ্য দিয়ে শুক্রবার পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটি পালনের অংশ হিসেবে ছিল রাজধানীতে র‌্যালি, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণ, আলোচনা সভা ও বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়। আলোচনা সভায় বক্তারা বলেন, ডায়াবেটিস এমন এক রোগ, স্বাস্থ্য শিক্ষাই এর প্রধান চিকিৎসা। যথাযথ স্বাস্থ্য শিক্ষা পেলে যে কোন ডায়াবেটিক রোগী চিকিৎসকের ওপর নির্ভর না করেও দীর্ঘদিন ভালভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। শতকরা ৭০ ভাগ ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। ইচ্ছে থাকলেই তা প্রতিরোধ সম্ভব। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশে মহামারী আকারে ডায়াবেটিস ছড়িয়ে পড়েছে।

শুক্রবার রাজধানীর বারডেম হাসপাতালে ‘ইনসুলিন যার দরকার ইনসুলিন তার অধিকার’ প্রতিপাদ্য নিয়ে ডায়াবেটিস সচেতনতা দিবস পালন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। কর্মসূচীর মধ্যে শুক্রবার সকাল সাড়ে আটটায় বারডেম কারপার্কিং থেকে রমনা পার্কের গেট পর্যন্ত পদযাত্রা, সাড়ে দশটায় বারডেম অডিটরিয়ামে হয় এ আলোচনা সভা। এছাড়াও সকাল আটটা থেকে এগারোটা পর্যন্ত রমনা পার্ক, ধানমন্ডির রবীন্দ্র সরোবরসহ এনএইচএন ও বিআইএইচএসের বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়।

ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। বক্তব্য রাখেন সমিতিরি সহসভাপতি এ আর খান, মহাসচিব মোঃ সাইফউদ্দিন প্রমুখ। ডায়াবেটিস প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টির ওপর জোর দিয়ে সমাজকল্যাণমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যসেবার অনেক উন্নতি হয়েছে। মানুষের মধ্যে ডায়াবেটিসের ওপর সচেতনতা বাড়াতে হবে। ডায়াবেটিস প্রতিরোধমূলক কার্যক্রমে প্রয়োজনীয় সরকারী সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, অপরিকল্পিত নগরায়নের কারণেই জীবনযাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসে ব্যাপক বদল ঘটছে ডায়াবেটিস মহামারী আকারে ধারণ করছে। ডায়াবেটিস যে হারে বাড়ছে তাতে আমাদের এখনই এ রোগ প্রতিরোধে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। আর যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের সচেতন করে তুলতে হবে। যাতে তারা ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রেখে সুস্থ, স্বাভাবিক ও কর্মঠ জীবনযাপন করতে পারেন।

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারী ২০২০

২৯/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: