৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

মাতৃভাষা দিবসে শহীদ মিনারে যাতায়াতের পথ নির্দেশনা

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৩:০০ পি. এম.
মাতৃভাষা দিবসে শহীদ মিনারে যাতায়াতের পথ নির্দেশনা

অনলাইন ডেস্ক ॥ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের জন্য একটি পথনির্দশনা দিয়েছে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এই পথেনির্দেশনা বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাত ৭টা থেকে কার্যকর হবে।

শহীদ মিনারে যাতায়াতের পথনির্দেশনা-

>> জনসাধারণ পুরনো হাই কোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর ক্রসিং, বাংলা একাডেমি, টিএসসি মোড়, উপাচার্য ভবনের পাশ দিয়ে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি মোড়, নিউমার্কেট ক্রসিং পার হয়ে আজিমপুর কবরস্থানের উত্তর গেইট দিয়ে কবরস্থানে প্রবেশ করবেন এবং শহীদদের কবর জিয়ারতের পর আজিমপুর কবরস্থানের মূল গেইট (দক্ষিণ দিকের) দিয়ে বের হয়ে আজিমপুর সড়ক হয়ে পলাশী মোড় ও ফুলার রোড মোড় হয়ে অর্থাৎ সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনে দিয়ে শহীদ মিনারে যাবেন ।

>> কবরস্থানে না গিয়ে বিকল্প পথে যারা শহীদ মিনারে যেতে চান তারা উপাচার্য ভবন পার হয়ে নীলক্ষেত পুলিশ ফাঁড়ি মোড় থেকে বাম দিকের রাস্তা দিয়ে (জহুরুল হক হলের পশ্চিমের রাস্তা) সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা হয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

>> নিউমার্কেট ক্রসিং থেকে হোম ইকোনমিক্স ও ইডেন কলেজের সামনের রাস্তা দিয়েও আজিমপুর (বেবী আইসক্রীম) মোড়, পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা হয়ে শহীদ মিনারে যাওয়া যাবে।

>> চাঁনখারপুল এলাকা থেকে বকশিবাজার মোড় হয়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ পাশের রাস্তা দিয়েও পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাওয়া যাবে ।

>> টিএসসি মোড় থেকে জগন্নাথ হলের পূর্ব পাশের রাস্তা অর্থাৎ শিববাড়ির পশ্চিম পাশ দিয়ে শহীদ মিনারে ও মেডিকেল কলেজে যাওয়ার রাস্তা সম্পূর্ণ বন্ধ থাকবে। উপাচার্য ভবন গেইট থেকে ফুলার রোড হয়ে ফুলার রোড মোড় পর্যন্ত রাস্তা এবং চাঁনখারপুল থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তা (কার্জন হলের পশ্চিম পাশের রাস্তা) জনসাধারণের যাতায়াতের জন্য সম্পূর্ণ বন্ধ থাকবে।

>> শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর সেখান থেকে বিশ্ববিদ্যালয় খেলার মাঠের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর ও পেছনের রাস্তা দিয়ে চাঁনখারপুল হয়ে শুধুমাত্র প্রস্থান করা যাবে, শহীদ মিনারের দিকে আসা যাবে না।

অমর একুশে উদযাপনে প্রতি বছরের মতো এবছরও নানা পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সংস্কৃতি মন্ত্রণালয় ও স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে ‘অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’র প্রস্তুতি সভা সম্পন্ন করেছে বলে জানিয়েছেন আয়োজক কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামালকে সমন্বয়কারী, সমিতির সহ-সভাপতি মো. লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক মো. নিজামুল হক ভূঁইয়াকে যুগ্ম-সমন্বয়কারী করা হয়েছে অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটিতে।

এছাড়া সহায়ক হিসেবে ১৩টি উপ-কমিটি গঠন করা হয়েছে।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৩:০০ পি. এম.

১৮/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: