২১ ফেব্রুয়ারী ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

নীলফামারীতে ল্যাম্ব ও প্লানের শো প্রকল্পের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ০৪:৫১ পি. এম.
নীলফামারীতে ল্যাম্ব ও প্লানের শো প্রকল্পের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট (শো) এর নীলফামারী জেলার ছয় উপজেলার ৬০ ইউনিয়ন ও চারটি পৌর সভায় তিন বছর ব্যাপী কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকাল হতে দুপুর পর্যন্ত উক্ত সমাপনী অনুষ্ঠানটি জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। প্রকল্পটি ৩১ ডিসেম্বর শেষ হবে। প্রকল্পের মেয়াদ শেষ হলেও এর যে সকল প্রয়োজনীয় সামগ্রী স্থাপন করা হয়েছে তা মা ও শিশুদের সেবায় নিয়োহিত থাকবে।

মা ও শিশু মৃত্যুর হার রোধে বাংলাদেশ সরকারের সহায়তা হিসাবে স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট (শো) প্রকল্পটি কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স এর অর্থায়নে পরিচালিত হয়।

প্রকল্প ব্যবস্থাপক আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজাহারুল ইসলাম, স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল মোতালেব হোসেন সরকার, সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মন, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনার ভারপ্রাপ্ত উপ-পরিচালক আফরোজা বেগম, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিতা আক্তার, ইউনিয়ন চেয়ারম্যান ফোরামের সভাপতি হাফিজুর রশিদ মঞ্জু,উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং কমিউিনিটি ক্লিনিকের চিকিৎসকগণ।

এ ছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য সহ বিভিন্ন দিক তুলে ধরেন ল্যাম্বের পরিচালক স্টেসাহা, ল্যাম্বের ইডি খায়েলস্কট, ল্যাম্বের পরামর্শক ডাঃ কেপি, ল্যাম্বের পরিচালক(সার্পোট) জস বারিং, প্লান বাংলাদেশের রংপুর বিভাগীয় ব্যবস্থাপক আশীষ কুমার বকসী প্রমুখ।

প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে জানানো হয় ২০১৬ সাল থেকে ২০১৯ এর অক্টোবর পর্যন্ত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমূহে স্বাস্থ্য বিভাগ ও স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট (শো) কর্মীবাহিনী সহায়তায় প্রসবপূর্ব সেবা প্রদান করা হয় ১ লাখ ৯৪ হাজার ৫৪৯ জন, প্রসবকালীন সেবা দেয়া হয় ১৯ হাজার ৩৩জনকে, প্রসব পরবর্তী সেবা দেয়া হয় ৩২ হাজার ৮৪১জনকে ও উন্নত চিকিৎসার জন্য প্রেরন করা হয় ৪ হাজার ৭০৭ জনকে।

প্রকল্পটি চালু ও সমপনী ঘটলেও এটি এখন পরিচালনা করবে যৌথভাবে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ। এ জন্য স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট (শো) মাধ্যমে নীলফামারী জেলার ৫৯টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ফ্রিজ, ফ্যান, প্রসব বিছানা, অক্সিজেন সিলিন্ডার, গ্যাস সিলিন্ডার সেট, গর্ভকালিন সেবার বিছানা, সোলার, আলমিরা, অটোক্লাপ মেশিন, ডাম্পিং স্থাপন করে দেয়া হয়েছে। এ ছাড়া প্রতিটি কেন্দ্রে গর্ভকালিন রোগী পরিবহনের জন্য একটি করে চার্জর অটোভ্যান ও এর চালক দেয়া রয়েছে। যা মা ও শিশুর চিকিৎসা সেবায় ব্যবহার হবে।

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ০৪:৫১ পি. এম.

২০/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: