১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ডেঙ্গু আক্রান্তের সংখ্যার ওঠানামা চলছে, দিনে চিকিৎসাধীন দু’হাজার

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৯

স্টাফ রিপোর্টার ॥ আক্রান্তের সংখ্যার ওঠানামার মধ্যেই চলছে দেশের ডেঙ্গু পরিস্থিতি। শুক্রবার আবার বেড়েছে নতুন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। গত দুই মাস ধরে হাসপাতালে দৈনিক চিকিৎসাধীন রোগীর সংখ্যা দুই হাজারের নিচে নামছে না। প্রতিদিন পাঁচ শতাধিক নতুন ডেঙ্গু রোগী শনাক্তের বিষয়টি যেন স্বাভাবিক ঘটনায় রূপ নিয়েছে। কিন্তু বেসরকারী পরিসংখ্যানে ডেঙ্গুতে মৃতের সংখ্যা অনেক আগেই ২শ’ ছাড়িয়ে গেছে। সরকারী পরিসংখ্যানে এই সংখ্যা ৬৮ জন। ঢাকার বাইরে নতুন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকলেও তা প্রতিরোধে সুনির্দিষ্ট কর্মসূচী বের করতে পারেনি ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে জড়িত স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ। তবে গ্রামীণ এডিস মশা ‘এ্যালবোপিক্টাস’ দ্বারা স্থানীয়ভাবে ডেঙ্গুতে আক্রান্তের বিষয়টি প্রমাণিত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা যথাক্রমে ৫০৮ । এদের মধ্যে ঢাকায় নতুন ভর্তি ১৬৫ এবং ঢাকার বাইরে ৩৪৩। সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সর্বমোট সংখ্যা ২১৫৮ জন। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৯০২ জন এবং ঢাকার বাইরে ১২৫৬ জন। এ বছর জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত সর্বমোট ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা যথাক্রমে ৮৩,৯৮৯ জন ও ৮১৬২৮ জন। সারাদেশে এ পর্যন্ত মোট রোগীর ৯৭ শতাংশ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। রোগতত্ত্ব , রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুসন্দেহে ২০৩ জনের মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ১১৬ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৬৮ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে বলে জানিয়েছে আইইডিসিআর।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম আরও জানায়, বর্তমানে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগের ১৩ জেলায় ২৮২ জন, চট্টগ্রামের ১১ জেলায় ১৫৯ জন, খুলনা বিভাগের ১০ জেলায় ৪৯৩ জন, রংপুর বিভাগের ৮ জেলায় ২৮ জন, রাজশাহী বিভাগের ৮ জেলায় ৯৮ জন, বরিশালের ৬ জেলায় ১৫০ জন এবং সিলেট বিভাগের ৪ জেলায় ১১ জন এবং ময়মনসিংহ বিভাগের চারটি জেলায় ৩৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে বর্তামানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৩৯ জন, মিটফোর্ড হাসপাতালে ১৫৭ জন, ঢাকা শিশু হাসপাতালে ২৮ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৯৯ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪১ জন, রাজারবাগের পুলিশ হাসপাতালে ১২ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৭৮ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৪৩ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে। আর গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে নতুন রোগী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪০ জন, মিটফোর্ড হাসপাতালে ৩৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৫ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৮ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১০ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৪ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৬ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৯

২১/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: