মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দেশের প্রাথমিক বিদ্যালয়ে ৬০হাজার শিক্ষকের পদ শুন্য: সংসদে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

প্রকাশিত : ২৭ জুন ২০১৬, ০৪:৩৯ পি. এম.

সংসদ রিপোর্টার ॥ বর্তমানে সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে মোট ৬০ হাজার ৬৯৮ জন শিক্ষকের পদ শুণ্য রয়েছে। যার মধ্যে ১৬ হাজার ৬০৩টি প্রধান শিক্ষক এবং ৪৪ হাজার ৯৫টি সরকারি শিক্ষকের পদ। সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, দেশে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের মোট পদ ৬০ হাজার ৬৯৫টি (সরকারি ৩৭ হাজার ৬৭৭টি এবং জাতীয়করণকৃত ২৩ হাজার ১৮টি) এবং সহকারি শিক্ষকের পদ ৩ লাখ ১৯ হাজার ৮৫১ টি ( সরকারি- ২ লাখ ২৮ হাজার ১৫১ এবং জাতীয়করণকৃত-৯১ হাজার ৭০০ টি)। মন্ত্রী জানান, প্রধান শিক্ষক পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসি সংশ্লিষ্ট পদবিন্যাস ছক ও চেক লিস্ট অনুযায়ী সারা দেশে ৬৪ জেলায় শিক্ষকের গ্রেডেশন তালিকা প্রস্তুতের কাজ চলছে। এছাড়া পিএসসির মাধ্যমে ৫০ শতাংশ প্রধান শিক্ষকের সরাসরি নিয়োগের জন সভা হয়েছে। বিষয়টির কার্যক্রম চলমান রয়েছে।

মন্ত্রী জানান, বিদ্যালয়বিহীন এলাকায় ১৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ৬৬৭ টি বিদ্যালয়ে প্রতিটিতে একজন করে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকের ৪টি করে মোট ২ হাজার ৬৬৮ টি পদ সৃজন করা হয়েছে। কিন্তু এসব পদে নিয়োগ প্রক্রিয়া আদালতের আদেশে স্থগিত রাখা হয়েছে। আবার প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ তিন ধাপ সম্পন্ন হয়েছে। তিন ধাপে মোট ৩৫ হাজার ৪৩৭ জনকে নিয়োগ দেয়া হয়েছে। তবে যে সমস্ত শুণ্য পদ রয়েছে সেগুলো মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। যদি এ কোটায় প্রার্থী না পাওয়া যায় তাহলে পদগুলো শুন্য থাকবে। এই সব পদে শুধুমাত্র মুক্তিযোদ্ধা কোটা প্রাপ্য প্রার্থীরা অনলাইনে আগামী ৩০ জুনের মধ্যে আবেদন করতে পারেন। এছাড়া রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ( সদ্য জাতীয়করণকৃত) সরকারী প্রাথমিক বিদ্যালয়সমুহে শুণ্য পদে নিয়োগের কার্যত্রম চলমান রয়েছে।

মামুনুর রশীদ কিরনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত সরকারী প্রাথমিকবিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারি ও প্রাথমিক শেণীর জন্য জন্য সৃষ্ট সহকারি শিক্ষক পদে মোট ৫৫ হাজার ৫৯ জন নিয়োগ করা হয়েছে। গত ৬ বছরে বেসরকারি ও রেজিস্টার্ড ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয় জাতীয়করণের আওতায় এনে ১ লাখ ৩ হাজার শিক্ষকের চাকুরি সরকারিকরণ করা হয়েছে।

প্রকাশিত : ২৭ জুন ২০১৬, ০৪:৩৯ পি. এম.

২৭/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: