১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পানামা পেপারস ॥ তদন্তে নামছে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও দুদক


অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিতীয় দফায় পানামা পেপারস প্রকাশের পর অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন আইসিআইজের ওয়েসসাইটে বাংলাদেশের অন্তত ৫০ ব্যক্তি ও ৫টি প্রতিষ্ঠানের নাম এসেছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাপারে যৌথভাবে তদন্ত করবে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও দুদক। তবে তার আগে তারা এ বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছে। এই তথ্য জানিয়েছেন বাংলাদেশ ইন্টিলিজেন্স ইউনিটের জিএম দেপ্রসাদ দেবনাথ।

এদিকে দুদক সচিব জানিয়েছেন, তারা বিষয়টি নিয়ে তদন্ত করবে। প্রয়োজন হলে ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ডেকে জিজ্ঞাসাবাদ করবে। এরআগেও পানামা পেপারস-এর সূত্র ধরে সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদেনের ভিত্তিতে ১১জনকে তলব করেছিল দুদক।

সোমবার বাংলাদেশ সময় রাত ১২টায় কর ফাঁকি দিয়ে বেনামে বিপুল সম্পদ পাচারের নেপথ্যে থাকা বিশ্বের বিভিন্ন অঙ্গনের দুই লাখের বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জনসমক্ষে প্রকাশ করে অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম (আইসিআইজে)। তবে আইসিআইজে বলছে, তালিকায় যাদের নাম এসেছে, তারা সবাই ব্যবসায়ে কোনও ধরনের অনিয়মে জড়িত, এমন নয়।

সম্পর্কিত:
পাতা থেকে: