২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

কার্গো বিমানে নিষেধাজ্ঞা শিথিল করেছে অস্ট্রেলিয়া


কার্গো বিমানে নিষেধাজ্ঞা শিথিল করেছে অস্ট্রেলিয়া

স্টাফ রিপোর্টার ॥ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পণ্যবাহী কার্গো বিমান চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া যুক্তরাজ্যে ঢাকা থেকে বিমানের সরাসরি কার্গো ফ্লাইট চালুর বিষয়ে আরেক ধাপ অগ্রগতি হয়েছে। এখন অপেক্ষা করতে হবে ডিএফটি-এর ইতিবাচক প্রতিবেদনের জন্য।

সচিবালয়ে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সচিব এসএম গোলাম ফারুক ও সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী।

মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পণ্যবাহী কার্গো বিমান চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করে নিয়েছে অস্ট্রেলিয়া। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো নিরাপত্তা ব্যবস্থার সার্বিক উন্নতির ফলে এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। গত ৫ মে ঢাকার অস্ট্রেলিয়ান হাইকমিশন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করে। এসব কার্গো বিমান তৃতীয় দেশ হয়ে অস্ট্রেলিয়া যাবে।

জনকণ্ঠের এক প্রশ্নের জবাবে রাশেদ খান মেনন বলেন, ৬ মে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কার্গো ভিলেজ আরএথ্রি (ইইউ এ্যাভিয়েশেন সিকিউরিটি ভ্যালিডেটেড রেগুলেডেট এজেন্ট) হিসেবে মর্যাদা লাভ করেছে। ফলে যুক্তরাজ্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইতিহাদ এয়ারলাইন্স, লুফথানসা এয়ারলাইন কার্গো পাঠানোর অনুমতি দিয়েছে। তবে কার্গো পরিবহনে যুক্তরাজ্যের আরোপিত নিষেধাজ্ঞা এখনো বহাল আছে। এ বিষয়ে আমরা কাজ করছি। আশা করি, খুব দ্রুত যুক্তরাজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

গত বছরের শেষ দিকে এই নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া। এরপর চলতি বছরের ৯ মার্চ একই কাজ করে যুক্তরাজ্য।