মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আবাহনী-ঊষা শিরোপা লড়াই আজ

প্রকাশিত : ৯ মে ২০১৬
আবাহনী-ঊষা শিরোপা লড়াই আজ

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ অচলাবস্থা শেষে এবার ঘরোয়া হকির জমজমাট আসর হিসেবে শুরু হওয়া মার্সেল ক্লাব কাপ হকি শেষ পর্যায়ে। হকি অঙ্গনের ক্লাবগুলো এবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে লড়েছে এ টুর্নামেন্টে। আর আজই নির্ধারণ হবে চ্যাম্পিয়ন। ঘরোয়া হকির শীর্ষস্থানীয় দুটি দল ঢাকা আবাহনী লিমিটেড ও ঊষা ক্রীড়াচক্র। সেমিফাইনালে দু’দলই বেশ ঘাম ঝরানো জয় নিয়ে ফাইনালে পা রাখে। আবাহনী ৩-২ গোলে হারিয়ে দেয় মেরিনার ইয়াংসকে আর ঊষা ৭-৫ গোলে হারায় ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবকে। ফলে আজই শেষ হবে ঘরোয়া হকির অন্যতম এ আসরটি। তবে সবচেয়ে জমজমাট ও জনপ্রিয় আসর প্রিমিয়ার হকি লীগ এখনও বাকি। এর আগে ক্লাব কাপের শিরোপা জিততে পারলে দারুণ আত্মবিশ্বাস পাবে চ্যাম্পিয়নরা। বেলা ৩টায় ম্যাচটি শুরু হবে।

গ্রুপ পর্বেই চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে পেয়েছিল আবাহনী। সেই ম্যাচে দারুণ প্রতিদ্বন্দ্বিতার পরে অবশ্য ৪-২ গোলে আবাহনী জিতে গিয়েছিল। কিন্তু এবার ক্লাব কাপ হকি টুর্নামেন্টের শুরুটা হয়েছিল হোঁচট খেয়ে। দুর্বল সোনালী ব্যাংকের বিরুদ্ধে ২-২ সমতায় শুরু করেছিল। কিন্তু পরের দুই ম্যাচে ওয়ারীকে ১০-০ আর বাংলাদেশ এসসিকে ৫-০ গোলে বিধ্বস্ত করে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয় আবাহনী। তবে দলটির জন্য নিশ্চিতভাবেই বড় আত্মবিশ্বাস ছিল মোহামেডানের বিরুদ্ধে জয়। সেই মোহামেডানকে অন্তত ফাইনালে মোকাবেলা করতে হচ্ছে না আবাহনীকে। সেমিফাইনালে অবশ্য ‘এ’ গ্রুপ রানার্সআপ মেরিনার ইয়াংসের বিরুদ্ধে জেতার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। শেষ পর্যন্ত ৩-২ গোলের শ্বাসরুদ্ধকর জয় নিয়ে ফাইনালে পা রাখে আবাহনী। তবে শিরোপা ছোঁয়ার আগে মোহামেডান বাধা হয়ে না দাঁড়ালেও আরেক চরম প্রতিপক্ষ ঊষা ঠিকই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়ে আছে।

এবার ঊষা দারুণভাবে শুরু করেছে ক্লাব কাপ হকি টুর্নামেন্টটি। এ্যাজাক্সের বিরুদ্ধে ৫-০, সাধারণ বীমার বিরুদ্ধে ৮-০ গোলের বিশাল জয় তুলে নেয় তারা। অবশ্য শেষ ম্যাচে মেরিনারের বিরুদ্ধে জিততে পারেনি। এবার আসরে দারুণ খেলা মেরিনার ২-২ গোলে রুখে দেয় ঊষাকে। সেই মেরিনার ইয়াংসকেই বিদায় করে দিয়েছে ঊষার ফাইনালের প্রতিপক্ষ আবাহনী। আর ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ওঠার পর মোহামেডানের বিরুদ্ধে ঘামঝরানো এক জয় পেয়ে উঠেছে ফাইনালে। নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র থাকার পর শূট আউটে (টাইব্রেকারে) ৪-২ গোলে এগিয়ে সার্বিকভাবে ৭-৫ ব্যবধানের জয় নিয়ে ফাইনালে পা রাখে ঊষা। সেই মোহামেডানকেও গ্রুপ পর্বে হারিয়ে দিয়েছে আবাহনী। তাই চ্যাম্পিয়ন হওয়ার পথে অগ্নিপরীক্ষাই দিতে হবে ঊষাকে। সর্বশেষ লীগে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী-মোহামেডান। এবার লীগ শুরু হয়নি এখনও। তবে লীগের আগেই ড্রেস রিহার্সেল করে নিতে পেরেছে ক্লাবগুলো এই টুর্নামেন্ট দিয়ে। দীর্ঘদিন নানাবিধ সমস্যা ও সঙ্কটে জর্জরিত হকি আবার মাঠে গড়ানোর কারণে শিরোপা ঘরে তুলতে মুখিয়ে থাকবে উভয় দল। কারণ এটাই দারুণ আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা দেবে দলকে আসন্ন প্রিমিয়ার হকি লীগে। আজ ফাইনালের মধ্যে দিয়ে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে। সার্বিকভাবে চলমান আসরে এখন পর্যন্ত যে নৈপুণ্য তা বিশ্লেষণ করে এটা বলা যায় যে পিছিয়ে নেই কোন দলই। হড্ডাহাড্ডি একটি লড়াইয়ের প্রত্যাশা করছে দেশের হকিপ্রেমী ভক্ত-সমর্থকরা।

প্রকাশিত : ৯ মে ২০১৬

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: